২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সান্তাহারে ট্রেন লাইনচ্যুত, ১০ঘণ্টা পর লাইন স্বাভাবিক

সান্তাহারে দুর্ঘটনাকবলিত ট্রেন সীমান্ত এক্সপ্রেস - নয়া দিগন্ত

সান্তাহার জংশন স্টেশনের পাশে খুলনা থেকে চিলাহাটিগামী আন্তঃনগর সীমান্তে এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়েছে। ট্রেন লাইচ্যুত হয়ে দুর্ঘটনায় পড়ার পরও প্রায় দেড় কিলোমিটার ছেচড়ে ট্রেন চালান চালক। অল্পের জন্য রক্ষা পায় শত শত ট্রেনযাত্রী। দুর্ঘটনার পর ঢাকা, খুলনা, রাজশাহীসহ উত্তরাঞ্চলের সকল রুটের সাথে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

জানা যায়, খুলনা থেকে ছেড়ে আসা আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি আজ সোমবার ভোর সাড়ে ৫ টায় সান্তাহার জংশন স্টেশন থেকে চিলাহাটির উদ্দ্যেশ্যে ছেড়ে যাওয়ার পর ট্রেনের ৭৩১১ নম্বর বগির ৪টি চাকা লাইনচ্যুত হয়ে দুর্ঘটনায় পড়ে। লাইনচ্যুত চাকার ৩টি মাটিতে ছিটকে পড়লেও অন্য চাকাটি মিশ্রগ্রেজর মিটারগ্রেজ লাইনের উপরিউঠে যায়।

দুর্ঘটনায় পড়ার পরও এই অবস্থায় প্রায় দেড় কিলোমিটার ছেচড়ে চলে ট্রেনটি। এসময় ট্রেনের ভিতরে যাত্রীদের ছোটাছুটি ও আর্তচিৎকারের একপর্যায়ে চালক বিজি পুকুর নামক স্থানে ট্রেন থামায়। এতে অল্পের জন্য রক্ষা পায় শত শত ট্রে যাত্রীর জীবন। দুর্ঘটনায় রেল লাইন, স্লিপার, ইনকর, প্রন্ডেল ক্লিপের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

দুর্ঘটনার পর থেকে ঠাকুরগাঁ থেকে ঢাকা, খুলনা রাজশাহীসহ উত্তরাঞ্চলের সব রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে দুর্ঘটনাকবলিত সীমান্ত এক্সপ্রেসসহ ঠাকুরগাঁও থেকে ঢাকাগামী দ্রতযান এক্সপ্রেস, রাজশাহী থেকে নীলফামারীগামী আন্তঃনগর তিতুমীর, নীলফামারী থেকে রাজশাহীগামী বরেন্দ্র এক্সপ্রেস, সৈয়দপুর থেকে খুলনাগামী আন্তঃনগর রুপসা এক্সপ্রেস ট্রেনের যাত্রীরা চরম দুর্ভেগে পড়েন।

সকাল সাড়ে ১০টায় ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌছার পর ট্রেনের উদ্ধার কাজ শুরু করা হয় এবং দুপুর ২টায় উদ্ধার কাজ শেষ হলে বিকেল ৩টার পর স্বভাবিক হয় ট্রেন চলাচল।


আরো সংবাদ



premium cement