১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এমনভাবে বানানো হচ্ছে 'খাঁটি' খেজুরের গুড়

বাগাতি পাড়ায় গুড় তৈরির সময় চিনি মিশানো হচ্ছে - নয়া দিগন্ত

শীতের আগমনের পরপরই নাটোরসহ দেশের উত্তরাঞ্চলের গাছিরা খেজুরের রস সংগ্রহ ও গুড় তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন। আর খেজুর রস সংগ্রহ করে গুড়ের পাটালিও তৈরি করেন অনেকে। গ্রামের ঘরে-ঘরে পিঠা পুলি তৈরিতে বিকল্প নেই খেজুর গুড়ের। তবে নাটোরে খেজুরের গুড়ের সৌন্দর্য বাড়াতে রাসায়নিক দ্রব্য ও লাভবান হতে গণহারে চিনি মেশানো হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের নেই কোনো তদারকি।

খেজুর রস উৎপাদন ও পাটালি গুড় তৈরিতে নাটোরের সুনাম দেশজুড়ে। তুলনামূলক লাভজনক ও চাষ পদ্ধতি সহজ হওয়ায় খেজুর গাছ লাগানোর দিকে এগিয়ে এসেছে অনেকেই। এ ছাড়া ব্যবসায়িক উদ্দেশ্যে নাটোরের পার্শ্ববর্তী জেলা থেকে এসেও খেজুর গাছ বর্গা নিয়ে রস সংগ্রহ করে জীবিকা নির্বাহ করেন অনেক চাষি। নাটোর জেলার লালপুর, বড়াইগ্রাম, বাগাতিপাড়া, নলডাঙ্গা ও সদর উপজেলার বিভিন্ন গ্রামে খেজুর গাছের চাষ হয়। এর মধ্যে বড়াইগ্রাম, বাগাতিপাড়া ও লালপুরের গুড়ের সুনাম দেশজুড়ে। এক শ্রেণীর অর্থলোভী গুড় উৎপাদনকারীরা এ অঞ্চলের সুস্বাদু গুড়ের ব্যাপক চাহিদাকে পুঁজি করে খেজুর রসের সাথে চিনি মিশিয়ে ভেজাল খেজুর গুড় তৈরি করে তা অবাধে বাজারজাত করছেন। এসব চিনি মেশানো ভেজাল গুড় এখন জেলার বিভিন্ন হাট বাজারে বিক্রি হচ্ছে দেদার। এ ছাড়া এই ভেজাল গুড় স্থানীয় বাজার ছাড়িয়ে চলে যাচ্ছে রাজধানীসহ দেশের সর্বত্র।

এসব এলাকার গুড়ের আড়ত ঘুরে দেখা যায়, বর্তমানে প্রতি কেজি পাটালি খেজুর গুড় বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৬৫ টাকা দরে, আর খোলা নরম গুড় প্রতি কেজি ৫০ থেকে ৫৫ টাকা। এদিকে বেশি লাভ করতে প্রতি ২৫ কেজি খেজুরের গুড়ের সাথে ১৫ কেজি চিনি মিশিয়ে তৈরি হয়ে যাচ্ছে এক মণ খেজুরের গুড়। সরেজমিন দেখা যায়, গুড়ের সৌন্দর্য বাড়াতে রসের সাথে মেশানো হচ্ছে হাইড্রোজ, সরিষার তেল এমনকি খাবার সোডা। এ ছাড়া রস পরিষ্কার করতে দেয়া হচ্ছে বন ঢেঁড়সের নির্যাস, ফিটকারি এবং পাথর চুন। স্বাস্থ্যের জন্য এসব গুড় তিকর হলেও এসব রোধে প্রশাসনের তেমন কোনো তৎপরতা নেই। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন এসব চিনি, ভেজাল ও কেমিক্যাল মিশ্রিত গুড় শিশুদের লিভার ক্যান্সার ছাড়াও ডায়রিয়া এবং ভবিষ্যতে হৃদরোগসহ মারাত্মক রোগ সৃষ্টি করতে পারে। 

রোববার সরেজমিন বাগাতিপাড়া উপজেলার মাড়িয়া রেলগেট এলাকায় গিয়ে দেখা যায়, গাছিরা ভোরবেলা গাছ থেকে খেজুর রস সংগ্রহ করে বাড়িতে নিয়ে আসছেন। এরপর মাটির বানানো বিশেষ চুলায় সংগ্রহ করা রস জ্বাল দেয়া হচ্ছে। পাশেই রয়েছে বস্তা বস্তা চিনি। কড়াইয়ে রস জ্বাল দেয়ার পর তা লাল বর্ণ হলেই তাতে চিনি মেশানো হচ্ছে বস্তা ভরা চিনি। কেউ কেউ মেশান সুগার মিল থেকে সংগ্রহ করা চিটাগুড়। চিনিগুলো রসের সাথে মিশে তৈরি হচ্ছে গুড়। এরপর ওই গুড়ে হাইড্রোজ ও ফিটকারি মিশিয়ে গুড়ের রঙ উজ্জ্বল করা হচ্ছে। জানা গেছে, পার্শ্ববর্তী রাজশাহীর বাঘা এলাকার গাছিরা স্থানীয় মালিকদের কাছ থেকে খেজুর গাছ লিজ নিয়ে অবাধে এসব ব্যবসায় চালিয়ে যাচ্ছে। কয়েক বছর ধরেই তারা শীত মওসুমে এসব এলাকায় এসে ভেজাল গুড় তৈরির ব্যবসায় করছেন। 

বাগাতিপাড়া উপজেলার গালিমপুরের গাছি আসকান বলেন, চিনি জ্বাল দিলে তা পরিমাণে অনেক বেড়ে যায়। আর শুধু খেজুরের রস দিয়ে গুড় তৈরি করলে পরিমাণে গুড় কম হয়। সে জন্যই অধিকাংশ গুড় উৎপাদনকারী গাছি খেজুরের বেশি লাভের আশায় রসের সাথে চিনি মেশান। তিনি বলেন, চিনি মিশ্রিত গুড় শক্ত এবং কেমিক্যালের কারণে উজ্জ্বল হওয়ায় বাজারে এর চাহিদা বেশি।

নলডাঙ্গার হাটের গুড়ের আড়ৎদার শাহিনুর রহমান জানান, প্রতিদিন এ হাটে কয়েক ট্রাক গুড় আমদানি হয়। এ ছাড়া লালপুরে প্রতিদিন বিক্রি হয় কয়েক টন গুড়। এসব আড়ত থেকে ক্রয়কৃত গুড় বিভিন্ন পরিবহনে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাঠানো হয়। বিশেষ ব্যবস্থায় পাঠানো হয় বিদেশেও। 

বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: আমিনুল ইসলাম জানান, চিনি মিশ্রিত ভেজাল গুড় দিয়ে কোনো খাদ্যদ্রব্য তৈরি করে খেলে পেটের পীড়াজনিত নানা সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে ওই গুড় দিয়ে শিশুদের কোনো খাদ্য তৈরি করে খাওয়ালে শিশুরা ডায়রিয়া, কিডনি, হার্ট, ব্রেন ও লিভার ক্যান্সারের মতো ভয়াবহ জটিল রোগে আক্রান্ত হতে পারে।
বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু বলেন, ভেজাল গুড় তৈরির অভিযোগ পেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

সকল