২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে উত্তাপ না থাকলে ভালো লাগে না : কমিশনার রফিকুল ইসলাম

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম - সংগৃহীত

নির্বাচন কমিশনার (ইসি) রফিকুল ইসলাম বলেছেন, নির্বাচনে মারামারি এ দেশের রাজনৈতিক সংস্কৃতির অংশ। তিনি বলেন, মারামারি, উত্তপ্ত বাক্য বিনিময় বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতির অংশ। যখন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় তখন আরেকটু গরম হয়ে যায়। আর উত্তাপ না থাকলে ভালো লাগে না। নির্বাচন ঘিরে সাম্প্রতিক সহিংসতা প্রসঙ্গে রাজশাহীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

গতকাল শুক্রবার দুপুরে রাজশাহী শিল্পকলা একাডেমিতে নির্বাচনে নারীদের সুরা ও নিরাপত্তাবিষয়ক সচেতনতা কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ইসি রফিকুল। সেখানে তিনি সাংবাদিকদের সাথে কথা বলেন। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ইসি বলেন, বিচারিক মতা কারো নেই। পুলিশের নেই, র্যা বের নেই, সেনাবাহিনীর নেই কারো নেই। যার হাতে অস্ত্র থাকে তার কিন্তু বিচারিক মতা থাকে না। কারণ এটা বাংলাদেশের সংবিধানের জন্য স্ববিরোধী।

ইসি রফিকুল ইসলাম বলেন, যদি কোনো অঘটন ঘটে তাহলে সেনাবাহিনী যেমন যেকোনো লোককে গ্রেফতার করতে পারে, সহিংস ঘটনা ঘটলে তারা গুলিও চালাতে পারে এবং প্রয়োজনে ম্যাজিস্ট্রেটের কাছ থেকে নির্দেশনা নিতে পারেন। আর জানমাল রার জন্য এমনিতে গুলি চালাতে পারেন; গ্রেফতার করতে পারেন। এখানে বিচারিক মতা মুখ্য বিষয় নয়। নিরাপত্তা বড় কথা।

আদালতের নির্দেশে বেশ কয়েকজনের প্রার্থিতা বাতিল হওয়ায় বিএনপির পুনঃতফসিল দাবির প্রসঙ্গে রফিকুল ইসলাম বলেন, আইনি বিষয় খতিয়ে দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে কমিশন। তিনি বলেন, শুধু নারী নয় সবাই যেন নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারে তার জন্য যা যা ব্যবস্থা নেয়া প্রয়োজন তা আমরা নেব।

এর আগে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন ইসি রফিকুল ইসলাম। নির্বাচন কমিশন আয়োজিত এ কর্মশালায় আরো বক্তব্য দেন বিভাগীয় কমিশনার নূর-উর রহমান এবং রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের। কর্মশালায় রাজশাহীর বিভিন্নপর্যায়ের নির্বাচন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।


আরো সংবাদ



premium cement