২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যেভাবে ধরা পড়ল বিষধর রাসেল ভাইপার

যেভাবে ধরা পড়ল বিষধর রাসেল ভাইপার - ছবি : সংগৃহীত

নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল ও আশড়ন্দ বাজার এলাকার মধ্যেবর্তী স্থানের একটি ধান ক্ষেত থেকে মারত্মক বিষধর রাসেল ভাইপার সাপ ধরা পড়েছে। শুক্রবার রাতে স্থানীয় লোকজন ওই রাসেল ভাইপার সাপটিকে বস্তাবন্দি করতে সক্ষম হন যার দৈর্ঘ ৪ ফুট। তাৎক্ষণিক ফেসবুরেক মাধ্যমে সাপের ছবি ছড়িয়ে দিলে ছবি দেখে সাপের আরেক নাম চন্দ্র বোড়া বলে সনাক্ত করেছেন জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম।

জানাগেছে, ওই গ্রামের এক কৃষক ধানক্ষেতে সেচ কাজের জন্য গেলে তিনি প্রথম সাপটি দেখতে পান। তিনি সাপটি দেখতে পেয়ে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সদস্যদের জানালে সংগঠনের সদস্যরা গিয়ে বস্তা দিয়ে সাপটি ধরে একটি কলসের মধ্যে সংরক্ষণ করেন।

এ বিষয়ে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, সাপটিকে ধরে আমি সাপের ছবি তুলে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম স্যারের কাছে পাঠিয়েছিলাম। তিনি নিশ্চিত করে জানিয়েছেন, এই সাপটি খুবই বিষাক্ত সাপ যার নাম রাসেল ভাইপার, আর একটি বাংলা নাম চন্দ্র বোরা।

এর পর এ বিষয়ে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম এর সাথে ফোনে কথা হলে তিনি জানান আমি সাপের ছবিটি দেখেছি সাপটির নাম রাসেল ভাইপার বাংলা নাম চন্দ্র বোরা। এর আগেও এ জাতীয় সাপ ধরা পড়েছে এ সাপটি খুবই বিষাক্ত। সাধারণত বরেন্দ্র অঞ্চলে এ জাতীয় সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এর বিস্তার বাড়ছে এবং এ সাপ যাকে ছোবল মারে সাথে সাথে তার মৃত্যু নিশ্চিত।

সাপটি সংরক্ষণ বা অবমুক্তর বিষয়ে উপজেলা বন কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সাপটি উদ্ধারের বিষয়টি আমি শুনেছি এবং আমি রোববার উপজেলা নির্বাহী অফিসার স্যারের সাথে যোগাযোগ করে ফার্য়ার সার্ভিসের কর্মীদের নিয়ে পাশ্ববর্তী উপজেলা জাতীয় উদ্যান আলতাদিঘী বা যেখানে জনবসতি নেই এমন বনে অবমুক্ত করব।

হাপানিয়া সীমান্তের জিরো লাইনে অজ্ঞাত ব্যক্তির লাশ
নওগাঁ সংবাদদাতা
নওগাঁর সাপাহারে এক অজ্ঞাত ব্যক্তির লাশ সীমান্তের জিরো লাইনে পড়ে থাকতে দেখা গেছে।
জানা গেছে শনিবার দুপুর ২টার দিকে মাঠে কাজ করতে গিয়ে ওই এলাকার লোকজন উপজেলার হাপানিয়া সীমান্তের অদুরে ২৩৬ মেইন পিলারের অনুমান ১ শ’ গজ দূরে এক অজ্ঞাত ব্যক্তির লাশ পড়ে থাকতে দেখে। এর পর তারা মৃত ব্যক্তির সম্পর্কে স্থানীয় হাপানিয়া বিজিপি ক্যাম্পে সংবাদ দেয়। সংবাদ পেয়ে বিজিবি সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ওই ব্যাক্তিকে সনাক্ত করতে না পেরে ইউপি সদস্যের মাধ্যমে থানায় সংবাদ পাঠায়।

জিরো লাইনে মৃত ব্যক্তিটি গরু চোর না ভালো মানুষ এ বিষয়ে হাপানিয়া বিজিবি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার আলহাজ্ব তোতা মিয়ার সাথে ফোনে কথা হলে তিনি জানান যে ওই ব্যক্তি পাগল। শুক্রবার সন্ধার দিকে ওই এলাকায় ন্যাংটা অবস্থায় ঘোরা ফেরা করছিল, পাগলটিকে ন্যাংটা অবস্থায় দেখে হাপানিয়া পুলের গ্রামের লোকজন সন্ধায় তাকে খাওয়ায়ে একটি প্যান্ট পরিয়ে দেয়। রাতের কোনো এক সময় সে হয়ত সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশের সময় জিরো লইনে তার মৃত্যু হয়। মৃত ব্যক্তির শরীরে কোনো প্রকার আঘাতের চিহৃ দেখতে পাওয়া যায়নি বলে তিনি জানান। যেহেতু মৃত ব্যাক্তিটি অজ্ঞাত সে হেতু তাদের চেয়ে বিষয়টি পুলিশের খতিয়ে দেখা দরকার। তাই তিনি স্থানীয় ইউপি সদস্য বুবুল মেম্বারকে দিয়ে এবিষয়ে থানায় সংবাদ পাঠান।

জিরো লাইনে কোনো ব্যক্তির লাশ পড়ে থাকার বিষয়টি এলাকাবাসীকে বেশ ভাবিয়ে তুলেছে। এলাকার লোকজন বলাবলি করছে, আসলে ওই ব্যক্তি পাগল কিনা আবার তাকে বিএসএফ মেরে তার লাশ জিরো লাইনে ফেলে রেখেছে কিনা এবিষয়ে বেশ সন্দেহের সৃষ্টি হয়েছে।

এছাড়া গ্রামের অনেক লোকজন বলছে, পাগল ব্যাক্তিটি শুক্রবার বিকেলে হাপানিয়া পুলের গ্রামে এলে লোকজন তাকে খাওয়ায়ে একটি প্যান্ট পরিয়ে স্থানীয় ক্যাম্পে সোপর্দ করে। লোকজনের প্রশ্ন সন্ধায় পাগলটিকে ক্যাম্পে সোপর্দ করার পরেও জিরো লাইনে কিভাবে ওই ব্যক্তির লাশ পাওয়া য়ায়?

এবিষয়ে সাপার থানার অফিসার ইচার্জ (ওসি) শামসুল আলমের সাথে কথা হলে তিন জানান যে তারা এধরণের একটি সংবাদ পেয়েছেন। তবে স্থানটি সম্ভবত পোরশা থানার মধ্যে তাই এখনো সাপাহারের কোনো পুলিশ ফোর্স ঘটনা স্থলে যায়নি। নিশ্চিত হলে তড়িৎ গতিতে ব্যাবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল