১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এবার অভাবের তাড়নায় আত্মহত্যা!

-

আত্মহত্যার আগে চিরকুটে নিজের নাম-ঠিকানা ও মোবাইল নম্বর লিখে পরনের শার্টে রেখে দেন মাহবুব আলম। এরপর সুযোগমত ট্রেনের নিচে ঝাঁপ দেন তিনি। হয়তো এভাবেই অভাব-অভিযোগ থেকে নিজেকে মুক্ত করে নেন মাহবুব।

নওগাঁর রাণীনগরে অভাবের তাড়নায় বুধবার বিকেলে ঢাকা থেকে দিনাজপুর গামী একতা এক্সপ্রেস ট্রেনের নীচে ঝাঁপ দিয়ে মাহবুব আলম (৫৭) আত্মত্যা করেছে। নিহত মাহবুব রাণীনগর উপজেলার আতাইকুলা গ্রামের মৃত ময়েন উদ্দিনের ছেলে।

বুধবার রাত সাড়ে ৮ টায় রেলওয়ে থানা পুলিশ লাশ উদ্ধার করে রাতেই পরিবারের কাছে হন্তান্তর করেছে। এ ব্যাপারে জিআরপি থানায় একটি ইউডি মামলা হয়েছে।

এ ব্যাপারে সান্তাহার জিআরপি থানার ওসি মুনিরুল ইসলাম জানান, নিহত মাহবুব আলমের শার্টের পকেটে একটি কাগজের চিরকুটে তার নাম ঠিকানা ও মোবাইল নাম্বার লেখা ছিল। সেই সূত্র ধরে তার পরিবারের সাথে যোগাযোগ করে নিহত মাহবুব আলমের পরিচয় সনাক্ত করা হয়েছে। অভাবের তাড়নায় সে আত্মহত্যা করেছে বলে জিআরপি থানার ওসি জানান।

 

আরো দেখুন : আত্মহত্যা প্রতিরোধে মন্ত্রী নিয়োগ ব্রিটেনে

মাহবুব আলী খানশূর  লন্ডন থেকে, ১০ অক্টোবর ২০১৮

আত্মহত্যা প্রতিরোধে প্রথমবারের মতো মন্ত্রী নিয়োগ দিয়েছে ব্রিটেন সরকার। বিশ্বে এটাই প্রথম আত্মহত্যা প্রতিরোধে মন্ত্রী নিয়োগের ঘটনা। প্রতিবছর সাড়ে ৪ হাজার মানুষ আত্মহত্যার পথ বেছে নেয় ব্রিটেনে। বিপুল সংখ্যক মানুষের এই মরনের হাত থেকে ঠেকাতে মন্ত্রী নিয়োগের ঘোষণা দিয়েছে ব্রিটেন সরকার। প্রধানমন্ত্রী থেরেসা মে স্বাস্থ্যমন্ত্রী জ্যাকি প্রাইসকে নতুন এই মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন।

বিশ্বের মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা করতে লন্ডনে জড়ো হয়েছেন বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধি। এমন সময় দেশটির পক্ষ থেকে আত্মহত্যা প্রতিরোধে মন্ত্রী নিয়োগের ঘোষণা এলো। মন্ত্রী নিয়োগের পাশাপাশি বিনামূল্যে মানসিক চিকিৎসা সেবা দিতে অর্থও বরাদ্দ করেছে থেরেসা মে’র সরকার। মানসিক স্বাস্থ্য সেবা দেয়া অলাভজনক এক সংগঠনকে ১৮ মিলিয়ন পাউন্ড অর্থ বরাদ্দ দিয়েছে সরকার, বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ২০ কোটি টাকার সমান। আগামী চার বছর ওই অর্থে বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সেবা দেবে ওই সংগঠন।


২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যে কম বয়সীদের মধ্যে আত্মহত্যার হার বেড়েছে ৬৭ ভাগ। নতুন ঘোষণায় থেরেসা মে’র সরকার প্রতিশ্রুতি দিয়েছে, মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিতে নতুন টিম গঠন করে প্রতিটি স্কুলে পাঠানো হবে। শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য পরীক্ষা এবং তাদের মানসিক অবস্থার উন্নয়নে পরামর্শ দেবে তারা।

প্রধান মন্ত্রী থেরেসা মে বলেছেন, ‘যে বাস্তবতা নীরবে মানুষকে ভোগান্তির মধ্যে রাখে আর আত্মহত্যার প্ররোচণা দেয়, আমরা সেই বাস্তবতার অবসান ঘটাতে চাই।'

 

আরো দেখুন : তালায় পুলিশ কর্মকর্তার স্ত্রীর আত্মহত্যা

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা, ০৫ জুলাই ২০১৮, ০০:০০


সাতক্ষীরার তালা উপজেলার জাতপুর পুলিশ ফাঁড়ির এএসআই আবুল হাশেম আলীর স্ত্রী ফাতেমা বেগম গলায় রশি দিয়ে আত্মহত্যা করেছেন। গত সোমবার বিকেলে তেঁতুলিয়া গ্রামের ভাড়া বাড়িতে তিনি আত্মহত্যা করেন। ফাতেমা বেগমের বাবার বাড়ি মেহেরপুরের আমঝুপি এবং শ্বশুরবাড়ি চুয়াডাঙ্গা সদরের ডিঙ্গাদহ গ্রামে।

সিনিয়র সহকারী পুলিশ সুপার (তালা ও পাটকেলঘাটা সার্কেল) অপু শাহরিয়ার ও তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
নিহত ফাতেমা বেগমের ছয় বছর বয়সী টুসু নামে একটি মেয়ে রয়েছে। ঘটনার সময় এএসআই আবুল হাশেম বাইরে ডিউটিতে ছিলেন।

তালা থানার অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল বিষয়টি নিশ্চিত করে বলেন, কি জন্য তিনি আত্মহত্যা করেছেন তার কারণ জানা যায়নি।

 


আরো সংবাদ



premium cement
২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল