২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এক ঘণ্টায় ২০ কেজি মা ইলিশ

বেড়া উপজেলা মৎস্য বিভাগ পুলিশের সহযোগিতায় ঢালার চরে পদ্মা নদীতে অভিযান চালিয়ে জেলেদের নৌকা ও কারেন্ট জাল আটক করে  - ছবি : সংগৃহীত

পাবনা-সিরাজগঞ্জের পদ্মা, যমুনা ও হুড়াসাগর নদীতে রাতে অবাধে চলছে ডিমওয়ালা ইলিশ মাছ শিকার। মৎস্যসম্পদ রক্ষা এবং ইলিশের উৎপাদন বাড়াতে সরকার প্রজনন মওসুমে ইলিশ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই নিষেধাজ্ঞা অমান্য করে তিনটি নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকাব্যাপী চলছে ইলিশ মাছ শিকার। জেলেদের রাজনৈতিক ছত্রছায়ার কারণে ভ্রাম্যমাণ আদালতের অভিযানেও বন্ধ হচ্ছে না ইলিশ শিকার। ইলিশ মাছ বেচাকেনার জন্য রাতে প্রায় ১৫টি পয়েন্টে অস্থায়ী হাট বসছে। এসব হাটে রাত ৯টার পর থেকে ভোর পর্যন্ত চলছে ইলিশ বেচাকেনা।

ইলিশের প্রজনন মওসুমে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সিরাজগঞ্জের ভাটিতে এনায়েতপুর থেকে পাবনার ঢালারচরের বারকোদালিয়া পর্যন্ত যমুনা নদীর ৫০ কিলোমিটার, বারোকোদালিয়া থেকে পাবনা সদর পর্যন্ত পদ্মায় ৪০ কিলোমিটার এবং বেড়ার মোহনগঞ্জ থেকে বাঘাবাড়ী পর্যন্ত হুড়াসাগর নদীর ১০ কিলোমিটার এলাকায় অবাধে চলছে মা ইলিশ শিকার। ইঞ্জিনচালিত নৌকা নিয়ে জেলেরা মা ইলিশ শিকার করছে। তাদের জালে ডিমওয়ালা ইলিশের সাথে ঝাঁকে ঝাঁকে জাটকা ধরা পড়ছে। প্রতিটি জালে মাত্র এক ঘণ্টার ব্যবধানে ধরা পড়ছে প্রায় ১৫ থেকে ২০ কেজি মা ইলিশ। এসব ইলিশ আকার ভেদে ১৫০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে বড় আকারের ইলিশ (৮০০-৯০০ গ্রাম) প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে। নদীপাড়ের গ্রামগুলোতে জেলেরা ফেরি করে ইলিশ মাছ বিক্রি করছে। একটু কম দামে ইলিশ কেনার জন্য স্থানীয় ক্রেতার হুমড়ি খেয়ে পড়ছে।

সরেজমিন জানা যায়, রাজনৈতিক ছত্রছায়ায় কাজীরহাট, নগরবাড়ী, রাকশা, হরিরামপুর, নাকালিয়া, পেঁচাকোলা, মোহনগঞ্জ, খাষপুখুরিয়া, বোয়ালকান্দি, সোনাতনি, বেতিল, বিনানুই বাজার, আজিমুদ্দির মোড়, খগেন ঘাট, চরছলিমাবাদসহ প্রায় ১৫টি পয়েন্টে রাতে ইলিশের হাট বসছে। অস্থায়ী এসব হাটের বেশির ভাগ পাইকারা দূর-দূরান্ত থেকে আসছে। তারা কম দামে ডিমওয়ালা ইলিশ মাছ কিনে মাইক্রেবাস, পিকাপভ্যান, সিএনজিতে করে নিয়ে যাচ্ছেন। এলাকার অনেকেই ইলিশ কিনে শুধু নিজের ফ্রিজই ভরছেন না, আত্মীয়স্বজনের বাড়িতেও পাঠাচ্ছেন।

বেড়ার ঢালারচরের বারকোদালিয়া এলাকায় গিয়ে দেখা যায়, ছোট ছোট ইঞ্জিনচালিত নৌকায় তিন থেকে চারজন করে জেলে মাছ ধরায় ব্যস্ত আছে। কিছু সময় পর সেখানে প্রায় এক মণ মাছ শিকার করে ফিরে আসা জেলে শৈলেন হালদার বলেন, ‘পেটে দিলে পিঠে সয়। নিষেধাজ্ঞা দেবেন অথচ খাবার দেবেন না, তাহলে আমরা না খেয়ে মরবো।’ অপর জেলে ভিকু হালদার বলেন, ‘শুনছিলাম মৎস্য অফিস এই নিষেধাজ্ঞার সময় আমাগের চাল দেবে। চালতো দেয়া দূরের কথা, একবারের জন্য জিজ্ঞাসা করে নাই আমরা কেমন আছি। বরং যারা তাগের ফাঁকি দিয়ে নদীতে নামতাছে তাগরে ধইরা নিয়ে জেলে ঢুকাইয়া দিতাছে।’

এদিকে মা ইলিশ রক্ষায় প্রতিদিনই জেলা-উপজেলা মৎস্য বিভাগ জেলা-উপজেলা প্রশাসনের সহায়তায় পদ্মা ও যমুনা নদীতে অভিযান চালিয়ে জেলেদের আটক করছে। জব্দ করা হচ্ছে কারেন্ট জাল ও মাছ। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটকদের জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হচ্ছে। পুড়িয়ে ফেলা হচ্ছে জাল।

এ ব্যাপারে বেড়া উপজেলা মৎস্য কর্মকর্তা শাম্মী শিরীন জানান, তাদের জনবল সঙ্কট রয়েছে, অভিযানে পুলিশ প্রশাসন সহযোগিতা করছে। নদীতে অব্যাহত অভিযানের জন্য একটি সি-বোট দরকার। জেলেদের ধরতে আমরা যে নৌযান ব্যবহার করি তার চেয়ে জেলেদের নৌযানের গতি অনেক বেশি থাকে। ফলে অভিযানে নামলেই তারা দ্রুত পালিয়ে যায়। তারপরও অভিযান অব্যাহত রেখেছি।

পাবনা জেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রউফ বলেন, অভিযানের নয় দিনে অর্ধশতাধিক জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করা হয়েছে। সাত লাখ তিন হাজার মিটার কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। জেলায় আট হাজার ৯১৭ জন জেলের খাদ্য সহায়তা চেয়ে মন্ত্রণালয়ে চাহিদাপত্র পাঠানো হয়। ইতোমধ্যে এক হাজার ২০০ জনের বরাদ্দ পাওয়া গেছে। বাকি বরাদ্দ শিগগিরই পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল