২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উর্দু ভাষা উপমহাদেশের আদান-প্রদানের মাধ্যম : জাভেদ হুসেন

বক্তব্য রাখছেন জাভেদ হুসেন। - ছবি: নয়া দিগন্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উর্দু ভাষার উৎপত্তি ও বিকাশ, উর্দু কবিতা ও সাহিত্যের উপর “অনুকার” সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে উর্দু বিভাগের ৩০৪ নং কক্ষে বাংলা-উর্দু সাহিত্য ফোরামের (বাউসাফো) উদ্যোগে এ আড্ডা অনুষ্ঠিত হয়। আড্ডায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট বাংলা ও উর্দু ভাষার কবি, অনুবাদক এবং গবেষক জাভেদ হুসেন।

জাভেদ হুসেন তার আলোচনায় তুলে ধরেন, উর্দু একটি সমৃদ্ধশালী ভাষা। এটি নির্দিষ্ট দেশের কিংবা কোন জাতির, ধর্মের ভাষা নয়। সকল দেশের, ধর্মের মানুষদের এই ভাষা চর্চা করার অধিকার রয়েছে। এই ভাষাটি শুধু ভারত পাকিস্তান নয় বরং উপমহাদেশের সমগ্র ভূখন্ডের সকল মানুষের পারস্পরিক ভাব আদান-প্রদানের অন্যতম সাধারণ মাধ্যম। বর্তমান কালেও এই ভাষাটি তার অতীত ঐতিহ্য ধরে রেখেছে।

বাংলা-উর্দু সাহিত্য ফোরামের (বাউসাফো) সাধারণ সম্পাদক এবং অনুকার সাহিত্য পত্রিকার সম্পাদক মো. সামিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. নাসির উদ্দিন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উর্দু বিভাগের প্রফেসর ও গালিব গবেষক ড. মুহাম্মাদ শহীদুল ইসলাম, অনুকারের সহযোগী সম্পাদক ও সহযোগী অধ্যাপক ড. উম্মে কুলছুম আকতার বানু এবং সহকারী অধ্যাপক ড. মো. মোকাররম হোসেন মন্ডল। বাউসাফো’র সাহিত্য সাময়িকী ‘অনুকার’ এর সম্পাদনা সহকারী সুমন মোড়ল, মো. বুলবুল রহমান, মিরান শাহ মুন্না, নাঈম ইসলাম, রাশেদ রাজন, মোহাইমিনুল ইসলাম, রা.বি থেকে প্রকাশিত সাহিত্যের ছোট কাগজ ‘উত্তরণ’ এর সম্পাদক মহব্বত হোসেন মিলন ও উত্তরণ পরিবারের সদস্যগণসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল