২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কোটার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ, দূর্ভোগে যাত্রীরা

কোটা বহালের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ - নয়া দিগন্ত

সরকারি চাকুরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। বৃহষ্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই অবরোধ কর্মসূচী পালন করা হয়।

এসময় ঢাকা-রাজশাহী মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে দূর্ভোগে পড়ে যাত্রী ও পথচারীরা।

এর আগে বুধবার মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকুরিতে সব ধরনের কোটা বাতিলের অনুমোদন দিলে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাত ১১ টা থেকে রাত ১ টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে তারা।

বৃহষ্পতিবার সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের ব্যানারে মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে ২৫-৩০ জন মুক্তিযোদ্ধা সন্তান। এ সময় তারা বিভিন্ন ধরণের প্ল্যাকার্ড বহন করে ও বিভিন্ন স্লোগান দিতে থাকে। তাদের পাশে বিভিন্ন পুলিশ সদস্যদের দেখা যায়। তারা নিরাপত্তার স্বার্থে বিভিন্ন যানবাহন ঘুরিয়ে দেন। ফলে দূর্ভোগে পড়েন যাত্রীরা।

আন্দোলনে অংশ নেয়া কয়েকজন শিক্ষার্থী জানান, মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে দেশের সকল মুক্তিযোদ্ধাদের অপমান করা হয়েছে। এ কোটা বাতিলের মাধ্যেমে মুক্তিযোদ্ধা সন্তানদের বেকারত্বের দিকে ঠেলে দেয়া হয়েছে। সরকার আন্দোলনের মুখে কোটা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এটা অযৌক্তিক। মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান রেখে কোটা বহাল রাখা উচিৎ বলে জানান তারা। পরে দুপুর একটার দিকে অবরোধ তুলে নেয়া হয়।

সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তারিক হাসান বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের অবদানের প্রেক্ষিতে বঙ্গবন্ধু পুরস্কার হিসেবে ৩০ শতাংশ কোটা দিয়েছিলেন। সেই কোটাকে বাতিল করা মানে বঙ্গবন্ধুকে অপমান করা। পুনরায় কোটা বহালের কমিটি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।


আরো সংবাদ



premium cement
উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় লক্ষাধিক মানুষকে সরিয়ে নিলো চীন

সকল