১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

উত্তরবঙ্গে ১৫ অক্টোবর থেকে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি

-

জাতীয় সংসদে সদ্য পাশ হওয়া সড়ক পরিবহন নিরাপত্তা আইনে মালিক শ্রমিক স্বার্থপরিপন্থি ধারা উপধারা সংশোধন, সড়ক-মহাসড়কে সকল প্রকার হয়রানী বন্ধ সহ ৭ দফা দাবী জানিয়েছে উত্তরবঙ্গ ট্রাক ,ট্যাংক লড়ী কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদ আন্দোলন বাস্তবায়ন কমিটি। এই সাত দফা দাবী খুব দ্রুত বাস্তবায়ন না হলে আগামী ১৫ অক্টোবর থেকে কর্মবিরতির ঘোষনা দিয়েছে সংগঠনটি।
শনিবার দুপুরে বগুড়া শহরের হোটেল মম-ইন কনফারেন্স রুমে উত্তরবঙ্গ ট্রাক , ট্যাংকলড়ী , কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদ আন্দোলন বাস্তবায়ন কমিটির মতবিনিময় সভা থেকে এই ঘোষনা দেয়া হয়।
সভায় সভাপতিত্ব করেন উত্তরবঙ্গ ট্রঠশ, ট্যাংকলড়ী ,কাভার্ডভ্যান ও পিকআপ মালিক শ্রমিক ঐক্য পরিষদ আন্দোলন বাস্তবায়ন কমিটির আহবায়ক আব্দুল মান্নান আকন্দ। তিনি বলেন, পরিবহন খাত থেকে সরকারকে প্রতি বছর সারাদেশে প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব প্রদান করা হয়। কিন্তু এরপরেও আমরা অবহেলিত ।
দেশের স্বার্থে ঝুঁকি নিলেও আজ ট্রাক শ্রমিক মালিকদের সরকার দেখছে না। তাদের উপর শুধু নিয়মের বোঝা চাপানো হচ্ছে। আর এই বোঝা নিয়ে শ্রমিক, মালিকরা আজ পথে বসতে শুরু করেছে। তাই নিজেদের স্বার্থ সংরক্ষণে ৭ দফা দাবী জানানো হয়েছে। অন্যান্য দাবীগুলো হলো ট্রাক, ট্যাংকলড়ী, কাভার্ডভ্যান ও পিকআপ এর ট্যাক্স টোকেন, ফিটনেন্স, রুট পারমিট সহ প্রয়োজনীয় কাগজপত্র নবায়নে জরিমানা মওকুফ করে ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত সময়সীমা নির্ধারণ , সড়ক-মহা সড়কের যত্রতত্র পন্যবাহী গাড়ীর কাগজপত্র পরীক্ষা-নিরিক্ষার কারনে চালকের মনোসংযোগ নস্ট হওয়া সহ মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই প্রতি জেলায় নির্দিষ্ট স্থানে মালিক-শ্রমিক প্রতিনিধির উপস্থিতিতে কাগজ পত্র চেকিং করার ব্যবস্থা গ্রহন, পন্যবাহী গাড়ীর জরিমানার অর্থ সরাসরি চালানের মাধ্যমের ব্যাংকে জমা দেয়ার ব্যবস্থা, বিভিন্ন স্থানে স্থাপিত ওজন নিয়ন্ত্রন কেন্দ্র মালিক সমিতির তত্বাবধানে পরিচালনা করতে হবে, অবৈধ যান চলাচল বন্ধ করতে হবে, সড়ক-মহাসড়কে জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশ শুধু নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে, তবে গাড়ীর কাগজপত্র চেকিং করার নির্দিষ্ট স্থানে করতে হবে।
উল্লেখিত দাবী সমুহ বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করা হলে আগামী ১৫ অক্টোবর থেকে উত্তরবঙ্গে ট্রাক ট্যাংকলড়ী কাভার্ডভ্যান . পিকআপ মালিক শ্রমিক কর্মবিরতিতে যাবে বলে ওই সভায় জানানো হয়। এতে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মতিন সরকার, রাজশাহী জেলার মোঃ সাদরুল ইসলাম, সিরাজগঞ্জ জেলার মোঃ রেজাউল খান, নামদার হোসেন, গাইবান্ধা জেলার মোঃ রোস্তম আলী, বগুড়া জেলার মোঃ খোরশেদ আলম, আব্দুল মান্নান মন্ডল, পাবনা জেলার মোজাম্মেল হক কবির, রবিউন নবী, শহিদুল ইসলাম, দিনাজপুর জেলার মোঃ সাদাকাতুল বারী, নাটোর জেলার মোঃ মোস্তারুল ইসলাম আলম, তপন সরকার তপো, চাপাইনবাবগঞ্জ জেলার অধ্যাপক আমিনুল ইসলাম সেন্টু, নওগাঁ জেলার শফিকুল ইসলাম।


আরো সংবাদ



premium cement
জুলুম-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না : মির্জা ফখরুল গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১ স্লিপিং ট্যাবলেট খে‌লেও সরকা‌রের ঘুম আসে না : গয়েশ্বর জনসাধারণের পারাপারে গোলাম পরওয়ারের খেয়া নৌকা উপহার ভোলায় হঠাৎ অসুস্থ ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩১ ‘অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানো প্রত্যেকের ঈমানী দায়িত্ব’ নারায়ণগঞ্জের বাজারগুলোতে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেকে নামল ‘নবীর শিক্ষা জালিম সরকারের বিরুদ্ধে সত্য কথা বলাই সর্বোত্তম জিহাদ’

সকল