২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাণীনগর রেল স্টেশনের মৃত্যুফাঁদ সেই ফুটওভার ব্রিজটি ভেঙ্গে ফেলা হচ্ছে

-

নওগাঁর রাণীনগর রেল স্টেশনের ফুটওভার ব্রিজটি আপাতত ভেঙ্গে ফেলার কাজ শুরু করা হয়েছে। আসন্ন ঈদুল আযহায় ট্রেনের ছাদে ভ্রমণকারী যাত্রীদের দুর্ঘটনা এড়াতে এই পদক্ষেপ নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ঈদ বা অন্য সময়ে ট্রেনের ছাদে ভ্রমণকারী যাত্রীদের এই ফুটওভার ব্রিজের সাথে ধাক্কা লেগে হতাহতের অনেক ঘটনা ঘটেছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, প্রতিটি ফুটওভার ব্রিজ প্রায় ১৭ ফুট থেকে সাড়ে ১৭ ফুট উঁচু হয়। সে তুলনায় রাণীনগর ফুটওভার ব্রিজটি একটু কম উঁচু রয়েছে। এর উপর গত দু’বছর আগে এবং সম্প্রতি রেলের পাটাতন উঁচু করা হয়। পাটাতন উঁ”ুর সাথে ফুটওভার ব্রিজটির উচ্চতা না বাড়ানোর কারণে বর্তমানে ব্রিজের উচ্চতা ১৫ ফুট ৩ ইঞ্চিতে নেমে এসেছে।

পাশাপাশি আগের তুলনায় বর্তমানের কিছু কিছু রেলের বগি প্রায় এক ফুট বেশি উচ্চতা রয়েছে। এতে করে ট্রেন যখন এই ফুটওভার ব্রিজ অতিক্রম করছে তখন ট্রেনের ছাদে অবৈধভাবে ভ্রমণকারী যাত্রীরা ব্রিজের পাটাতনের সাথে ধাক্কা লেগে হতাহতের শিকার হচ্ছেন।

স্থানীয়রা জানান, গত ২০ ফেব্রুয়ারি একদিনেই ঢাকা থেকে ছেড়ে আসা দিনাজপুরগামী আন্তঃনগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি নওগাঁর রাণীনগর স্টেশন অতিক্রম করার সময় ওই ট্রেনের ছাদে থাকা যাত্রীদের মধ্যে সাতজন প্লাটফর্মের ফুটওভার ব্রিজের পাটাতনের সাথে ধাক্কা খায়। এতে ছাদ থেকে ছিটকে পরে ঘটনাস্থলেই চারজন এবং হাসপাতালে আরো একজনসহ মোট পাঁচজন নিহত হয়। এসময় আহত হয় আরো দু’যাত্রী।

একসাথে এতোগুলো প্রাণহানির খবরে ঘটনাস্থলে ছুটে আসেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্মকর্তারা। এ সময় তারা ব্রিজটি দ্রুততম সময়ের মধ্যে সংস্কার করার উদ্যোগের কথা জানান। কিন্তু গত ঈদের আগে সংশ্লিষ্ট রেলওয়ে কর্তৃপক্ষ সর্তকতামূলক ‘সাবধান’ নামক একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়। ব্রিজটি সংস্কার কিম্বা পুনঃস্থাপন না করে এমন সাইনবোর্ড নিয়ে এলাকার জনমনে সমালোচনার ঝড় ওঠে। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছিলো ২/৩ মাসের মধ্যেই ব্রিজটি সংস্কারের মাধ্যমে উঁচু করা হবে কিন্তু কাজ শুরু না হলেও আসন্ন ঈদে ঘরমুখো ট্রেনযাত্রীদের হতাহতের ঘটনা এড়াতে মঙ্গলবার সকাল থেকে ফুটওভার ব্রিজটি ভেঙ্গে ফেলার কাজ শুরু করেছে।

এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ে পাকশি বিভাগীয় ব্রিজ প্রকৌশলী মনিরুজ্জামান মোবাইল ফোনে জানান, ঈদে ঘরে ফেরা যাত্রীরা ফুটওভার ব্রিজের সাথে ধাক্কা লেগে হতাহতের ঘটনা যেন আর না ঘটে সে লক্ষ্যে আপাতত ব্রিজের উপরের অংশটুকু ভেঙ্গে ফেলা হচ্ছে। তবে ঈদের পর দরপত্রের মাধ্যমে ব্রিজটি সংস্কারের মাধ্যমে উঁচু করা হবে।


আরো সংবাদ



premium cement