১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তাড়াশে পাটচাষীদের মুখে হাসি

-

সিরাজগঞ্জের তাড়াশে এ বছর পাটের বাম্পার ফলন হয়েছে। মাঠে মাঠে পাট কাটা, জাগ দেয়া, ধোয়া ও শুকানোর কাজে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষক- কৃষাণীরা। বাজারে পাটের দামও ভালো। পাটের দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে হাসি।

উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এবছর উপজেলার ৮টি ইউনিয়নের পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৫০ হেক্টর। অনুকূল আবহাওয়া ও প্রয়োজনীয় সার, বীজ, কীটনাশক পর্যাপ্ত পরিমাণ থাকায় পাট চাষ করা হয়েছে ৪২০ হেক্টর জমিতে।

উপজেলার মাগুরা ইউনিয়নের নাদৌ-সৈয়দপুর গ্রামের পাটচাষী কৃষক রফিকুল ইসলাম বলেন, পাট চাষে খরচ ধানের চেয়ে অনেক কম হওয়ায় গত বছরের চেয়ে এবছর অধিকাংশ জমিতে পাট চাষ করেছি। বিঘাপ্রতি ২ হাজার থেকে ৩ হাজার টাকা খরচ হয়েছে। এ বছর প্রতি বিঘা জমিতে ১০-১২ মণ পাটের ফলন হয়েছে। যার মূল্য বর্তমান বাজারে ২৫ থেকে ২৭ হাজার টাকা।

উপজেলা নওগাঁ ইউনিয়নের সাকুয়া দিঘী গ্রামের পাটচাষী মোকতার জানান, এ বছর আমার ১৫ বিঘা জমিতে পাট চাষ করেছি। ফলনও ভালো হয়েছে। পাট বিক্রি করে অন্যান্য ফসলের চেয়ে বেশি লাভ হয়েছে।

নওগাঁ হাটের পাট ব্যবসায়ী তরিকুল ইসলাম বলেন, এবছর পাটের দাম ভালো হওয়ায় কেনাবেচা অনেক বেশি। হাটে প্রচুর পরিমাণে পাট কেনাবেচা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, উপজেলায় এ বছর পাটের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছেড়ে অধিক পরিমাণ পাট উৎপাদন করা হয়েছে। কৃষি অফিস থেকে পাটচাষীদের নিয়মিত বিভিন্ন পরামর্শ প্রদানসহ সহায়তা দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল