২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্কুল থেকে বের হচ্ছে একের পর এক সাপ

-

নাটোরের সিংড়ার উপজেলার শেরকোল ইউনিয়নের সোনাপুর পমগ্রাম প্রাথমিক বিদ্যালয়ে সাপের উপদ্রবে আতঙ্কিত হয়ে পড়েছে শিক্ষক শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষের ভেতরে, বাইরে, বারান্দায়, টেবিল-বেঞ্চের নিচে এমনকি শিক্ষকদের কক্ষ থেকে আচমকাই বের হচ্ছে ছোট-বড় সাপ। গত বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত ১৫টি সাপ বের হয়েছে বিদ্যালয়টি থেকে। তাই একাডেমিক কার্যক্রম চালানো হচ্ছে বিদ্যালয়ের বারান্দায়। সাপের ভয়ে বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছে কোমলমতি শিশুরা। যারা আসছে, তাদের ক্লাস নিতে হচ্ছে চরম ঝুঁকির মধ্য দিয়ে। আকস্মিক সাপের আক্রমণ থেকে রেহাই পেতে বারান্দাতেই ক্লাস নেয়া হচ্ছে।

রোববার সকালে সরেজমিনে ওই প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, ক্লাস শুরুর ঠিক আগেই প্রথম শ্রেণীর কক্ষের সামনে দুইটি সাপ মেরে ফেলে রাখা হয়েছে। সকালে ওয়াদুদ নামের ৪র্থ শ্রেণির এক ছাত্রকে কামড়াতে এলে তার চিৎকারে শিক্ষার্থীরাই এগিয়ে গিয়ে সাপটি মেরে ফেলে।

শিক্ষার্থী হাসিবুল জানায়, ‘গত তিনদিনে তারা ১৫টি সাপ মেরেছে । সাপগুলো কোনদিক দিয়ে শ্রেণিকক্ষে ঢুকছে তা বুঝতে পারছি না। ৫ম শ্রেণির শিক্ষার্থী বিলকিস আক্তার, মারুফা, সুমাইয়া ও মিথিলা জানায়, প্রতিদিনই স্কুলে সাপ দেখছে তারা। সাপের ভয়ে অনেকে স্কুলে আসা বন্ধ করে দিয়েছে। তাদেরও স্কুলে যেতে বাড়ি থেকে নিষেধ করে দেয়া হয়েছে।

জিতেন্দ্রনাথ সাহা নামে এক অভিভাবক বলেন, ‘বিদ্যালয়ে সাপ বের হচ্ছে শুনে মেয়েকে শ্রেণিকক্ষে ঢুকিয়ে স্কুল চলাকালীন সময় আমি বাইরে অপেক্ষা করছি গত দুদিন ধরে।

বিদ্যালয়টির সহকারী শিক্ষিকা শিরিনা সুলতানা জানান, ‘সাপের উপদ্রবে আমরা চিন্তিত। কখনো ছোট আবার কখনও বড় সাপ বের হতে দেখেছি আমরা। ছোটগুলো ধরে মেরে ফেলা হয়েছে। সাপের কারণে শিশুদেরও মনে আতঙ্ক তৈরি হয়েছে। গত দুই দিনে শতভাগ উপস্থিতি প্রায় অর্ধেকে নেমে এসেছে।’

প্রধান শিক্ষক ফরিদুল ইসলাম জানান, সাপের উপদ্রবের ব্যাপারে মৌখিকভাবে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে জানানো হয়েছে। তিনি জরুরি কাজে ব্যস্ত থাকায় এখনো কোনো সিদ্ধান্ত দেননি।
সিংড়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন বলেন, বিষয়টি তিনি জানার পর শিক্ষকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

আরো পড়ুন :
ভাণ্ডারিয়ায় শিশু সায়েমের লাশ কবর থেকে উত্তোলন
ভাণ্ডারিয়া (পিরোজপুর) সংবাদদাতা
পানিতে ডুবে মৃত্যু নাকি হত্যাকরা হয়েছে তা সনাক্তের জন্য দাফনের ২ মাস ৯ দিন পর আদালতের নির্দেশে কবর থেকে তোলা হলো পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার সাড়ে ৫ বছরের শিশু সায়েমের লাশ। দুপুরে নির্বাহী ম্যাজেস্ট্রিট শাহিন আক্তার সুমির উপস্থিতিতে পুলিশ ব্রাঞ্চ অব তদন্ত বরিশাল এর কর্মকর্তা মোঃ জাফর এবং আন্তর্জাতিক মানবাধিকার অপরাধ দমন সংস্থার খুলনা ও বরিশাল বিভাগীয় চেয়ারম্যান মোঃ নুরুল্লাহ আল আমিন সহ পুশিস প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মামলা সূত্রে জানা গেছে, গত ১৫ মে ভান্ডারিয়া উপজেলার গাজীপুর গ্রামের সাহেব আলীর ও তার স্ত্রী হোসনে আরা বাড়িতে ছিলেন না। সাহেব আলীর শিশু কন্য নাসরিন আক্তার ও শিশু ছেলে সায়েম বাড়িতে ছিলেন। সকাল ১০ টার দিকে প্রতিবেশী এক শিশুর সঙ্গে সায়েম খেলা করতে ঘর থেকে বের হয়। এরপর সে নিখোঁজ হয়। দুপুরে হোসনে আরা বাড়িতে ফিরে ছেলেকে না পেয়ে খোঁজাখুঁজি করেন। দুপুর দেড়টার দিকে আইউব আলীর নাতি মো. সুমন শিশু সায়েমের লাশ বাড়িতে নিয়ে এসে বলেন, তাকে মৃত অবস্থায় খালে পাওয়া গেছে।

সায়েমের মৃত্যু নিয়ে সন্দেহ হলে গত ২০ জুন আন্তর্জাতিক মানবাধিকার অপরাধ দমন সংস্থায় সহযোগিতায় শিশুটির মা হোসনে আরা পিরোজপুর বিজ্ঞ সিনিয়র ম্যাজিষ্ট্রেট আদালতে আইউব আলী ও তার ছেলে আমির হোসেনসহ ছয়জনকে আসামি করে হত্যা মামলা করেন। আদালত পিবিআই বরিশালকে তদন্তের নির্দেশ দেন এবং সায়েমের লাশ কবর থেকে উত্তোলন করে ময়নাতদন্তের আদেশ দেন।
ভাণ্ডারিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহাবুদ্দিন জানান, শিশুটির লাশ কবর উত্তলোন করে মৃত্যুর কারণ সনাক্ত করতে পিবিআই নিয়ে গেছে।

 


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল