১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ধুনটে ড্রেজারে বালু উত্তোলন : হুমকির মুখে ব্রিজ

-

বগুড়ার ধুনটে বাঙ্গালী নদীর বিলচাপড়ী এলাকায় জোড়া ব্রিজের নিকট ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে প্রভাবশালীরা । বালু উত্তোলনের ফলে নদী এলাকার বসতবাড়ী ও ফসলী জমি সহ কোটি টাকা ব্যয়ে নির্মিত আরসিসি গার্ডার জোড়া ব্রিজটি হুমকির মুখে পড়েছে। একদিকে নদী ভাঙ্গছে অন্যদিকে বালু দস্যুদের বেপরোয়ার কারণে ফসলি জমি দেবে নদীর বুকে ভেঙ্গে যাচ্ছে।
জানা গেছে, ধুনট উপজেলার এলাঙ্গী ইউনিয়নের বিলচাপড়ী এলাকার বাঙ্গালী নদীতে সম্প্রতি প্রায় ১২ কোটি টাকা ব্যায়ে জোড়া আরসিসি গার্ডার ব্রিজ নির্মান করা গেছে। কিন্তু ব্রিজটি নির্মানাধীন অবস্থা থেকেই ওই নদীতে ড্রেজার মেশিন বসিয়ে প্রভাবশালী ব্যক্তিরা অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে। ইতিপূর্বে প্রশাসন অভিযান চালিয়ে অবৈধ বালু উত্তোলনকারীদের গ্রেফতার করে ভ্রাম্যমান আদালতে জরিমানা করায় দীর্ঘদিন ওই নদী থেকে বালু উত্তোলন বন্ধ ছিল। কিন্তু সম্প্রতি আবারো ওই ব্রীজের উত্তর ও দক্ষিন পাশে দুটি ড্রেজার মেশিন বসিয়ে এক শ্রেণীর প্রভাবশালী ব্যক্তিরা বালু উত্তোলন করে বিক্রি করে আসছে।
বালু বিক্রির ট্রাকগুলো বিলচাপড়ী উচ্চ বিদ্যালয় ও বিলচাপড়ী আইডিয়াল কলেজের মাঠ দিয়ে চলাচল করছে। নদীর গভীর তলদেশ থেকে দুটি ড্রেজার মেশিন দিয়ে পাইপের সাহায্যে বালু উত্তোলনের কারনে ইতিমধ্যেই নদীর বিভিন্নস্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। স্থানীয় প্রভাবশালীদের এভাবে বালু উত্তোলনের কারনে কোটি কোটি টাকা ব্যায়ে নির্মিত জোড়া ব্রীজটিও হুমকির মুখে পড়েছে।
বিলচাপড়ী গ্রামের আজিজর রহমান বলেন, বালু উত্তোলনকারীরা প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করার সাহস পায় না। তাই তারা এলাকার ক্ষতি করে অবৈধভাবে বালুর ব্যবসা চালিয়ে আসছে। ড্রেজার মেশিন দিয়ে বোরিং করে নদীর গভীর তলদেশ থেকে বালু উত্তোলনের কারণে ইতিমধ্যে বিভিন্ন স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। এছাড়া ব্রীজের নিকট ড্রেজার মেশিন বসানোর কারনে ব্রীজটিও হুমকির মুখে পড়েছে।
বালু ব্যবসায়ী রবিউল হাসান জানান, একজন ঠিকাদার এই বালু উত্তেলন করছে। সে দাবী করে বলে সে নিয়ম মেনেই বালু উত্তোলন ও বিক্রি করছে।
ধুনট উপজেলা প্রকৌশলী জহুরুল ইসলাম জানান, ব্রীজের নিকট থেকে বালু উত্তোলন করা হলে ব্রীজের পিলার ডেবে ক্ষতি হওয়ার আশংকা রয়েছে। তাই এ বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে। ব্রীজটি প্রায় কোটি টাকা ব্যায়ে এলজিইডি নির্মাণ করেছে।
ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, এবিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরো সংবাদ



premium cement