film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২১ ফেব্রুয়ারি ২০২০

কলকাতায় অনুষ্ঠিত হলো ইনফোকম ২০১৯

-

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন ইনফোকম ২০১৯ গত ৫ থেকে ৭ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হয়েছে। এবারের মূল আয়োজনের থিম ছিল ‘উইনিং ইন দিস ভিইউসিএ (ভোলেটাইল, আনসার্টেন, কমপ্লেক্স, অ্যামবিগুয়াস) ওয়ার্ল্ড’।
আনন্দবাজার পত্রিকা (এবিপি) গ্রুপের প্রতিষ্ঠান ইনফোকমের আয়োজনে এবারের সম্মলন অনুষ্ঠিত হয়েছে কলকাতার স্থানীয় একটি হোটেলে। গত ৫ ডিসেম্বর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী প্রধান অতিথি থেকে সম্মেলনের উদ্বোধন করেন। এবিপি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ইনফোকমের চেয়ারম্যান দীপঙ্কর দাস পুরকায়স্থের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।
অস্থির, অনিশ্চিত, জটিল ও অস্পষ্ট বিশ্বের জয় ছিনিয়ে আনার কৌশল হলোÑ ভিইউসিএ (ভোলেটাইল, আনসার্টেন, কমপ্লেক্স, অ্যামবিগুয়াস) ওয়ার্ল্ড। বিশ্বের সার্বিক অস্থির পরিস্থিতির মধ্যে কিভাবে প্রযুক্তি, বাণিজ্যিক কৌশল ও যোগ্য নেতৃত্বের মিশেলে জয় নিশ্চিত করা যায়, তা-ই ছিল এবারের সম্মলনের উদ্দেশ্য। ২০০২ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে ইনফোকম। ওয়ার্ল্ড ডিজনির সাবেক ভাইস প্রেসিডেন্ট ডানকান ওয়ার্ডলের দাবি, গোটা বিশ্বেই অনিশ্চয়তার এমন এক আবহ, যা আগেও কখনো দেখা যায়নি। ইনফোকম-২০১৯ সম্মেলনে এসে বিষয়টি ব্যাখ্যা করেন ডানকান।
ভোলাটাইল, আনসার্টেন, কমপ্লেক্স, অ্যামবিগুয়াস ওয়ার্ল্ড অর্থাৎ ভুকা। অর্থাৎ চরম এক অনিশ্চয়তার দিকে এগিয়ে যাওয়া। এরিকসন গ্লোবালের ম্যানেজিং ডিরেক্টর অমিতাভ রায়েরও দাবি, এই অনিশ্চয়তাই অন্যতম বড় চ্যালেঞ্জ।
সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সার্ক-সিসিআই) কাউন্সিল ফর কমিউনিকেশন অ্যান্ড আইটির চেয়ারম্যান সাফকাত হায়দারের নেতৃত্বে সম্মেলনে সার্কের আটটি দেশের প্রায় ১৫ জন কাউন্সিল সদস্য অংশগ্রহণ করেন। এবারের বাংলাদেশী অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি মো: শাহিদ-উল-মুনীর, বিসিএসের সাবেক সভাপতি ও বিজনেসল্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফয়েজুল্লাহ খান, ইথিকস অ্যাডভান্স টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান, উইন্ডমিল অ্যাডভার্টাইজিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা সাব্বির রহমান তানিম প্রমুখ।
সাফকাত হায়দার নিউ জেনারেশন এন্টারপ্রেনারশিপ ইন ইন্ডিয়া সেশনে বলেন, উদ্যোক্তা হওয়ার মূলত কোনো বয়স নেই। আপনার মাথায় যখনই কোনো ভালো আইডিয়া এলেই আপনি সেই আইডিয়া নিয়ে বিচার বিবেচনা করে কাজ শুরু করতে পারেন। এ ক্ষেত্রে উদ্যোক্তাদের জন্য তথ্য প্রযুক্তি নির্ভর বর্তমান দুনিয়ায় অনেক কিছুই এখন আগের চেয়ে সহজ হয়েছে।
এবারের সম্মেলনের আয়োজনে সহযোগিতায় ছিল কেন্দ্রীয় সরকারের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়, ডিজিটাল ইন্ডিয়া প্লান, ন্যাশনাল ই-গভর্ন্যান্স ডিভিশন, সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সার্ক-সিসিআই), দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস কোম্পানিজ (ন্যাসকম) প্রমুখ। সম্মেলনে বিভিন্ন দেশের প্রায় ১২০০ প্রতিনিধি অংশগ্রহণ করেন, যাদের মধ্যে ১২০ জন সেশন স্পিকার ও ২৫০ জন সিইও ছিলেন।


আরো সংবাদ