১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গুগলের সেবা ছাড়াই হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন

হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড উ-এর হাতে মেট ৩০ সিরিজের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন -

গুগলের সেবা ছাড়াই ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মোচন করেছে চীনা জায়ান্ট হুয়াওয়ে। গত বৃহস্পতিবার জার্মানির মিউনিখে অনুষ্ঠিত নতুন ডিভাইস উন্মোচন অনুষ্ঠানে মেট ৩০ ফ্ল্যাগশিপ সিরিজের সবকটি সংস্করণেই গুগলের এসব সেবা বাদ রেখেছে প্রতিষ্ঠানটি। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে গুগলের সেবা যেমন, গুগল ম্যাপ, গুগল ক্রোম, জিমেইল এমনকি সবচেয়ে গুরুত্বপূর্ণ গুগল প্লে স্টোর ছাড়াই মেট ৩০ সিরিজের ফোন উন্মোচন করেছে হুয়াওয়ে। যদিও ফোনে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে গুগলের অ্যান্ড্রয়েড ১০ এবং নিজেদের কাস্টোমাইজ ইএমইউআই ১০ অপারেটিং সিস্টেম।
এই সিরিজটিতে নতুন করে নিজেদের অ্যাপ গ্যালারি এনেছে হুয়াওয়ে। যেখানে অন্তত ৪৫ হাজার অ্যাপ আছে বলে জানিয়েছ হুয়াওয়ে। অপর দিকে প্লে স্টোরে অন্তত ২৭ লাখ অ্যাপ রয়েছে। তবে হতাশ হওয়ার কিছু নেই কারণ মেট ৩০ সিরিজের ব্যবহারকারীরা চাইলে গুগলের অ্যাপগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। নিজেদের অ্যাপ গ্যালারির উন্নয়নে ১০০ কোটি ডলারের বেশি খরচ করার কথা জানিয়েছেন হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড উ। তিনি জানান, তাদের হুয়াওয়ে অ্যাপ গ্যালারিতে তৃতীয় পক্ষের অ্যাপ সমর্থন করবে। আর বিশ্বব্যাপী হুয়াওয়ে অ্যাপ ডেভেলপার তৈরির জন্যও কাজ করছে।
মেট ৩০ ডিভাইসটিতে আছে ৬.৬২ ইঞ্চির ডিসপ্লে। যার রেজুলেশন ১০৮০*২৩৪০ পিক্সেল। ফোনটির ফোরজি এবং ফাইভজি সংস্করণ আছে। যা আবার ৬ জিবি র্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ৮ জিবি র্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে। পেছনে রয়েছে ১৬, ৪০ ও ৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ। ৪২০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারির সঙ্গে রয়েছে ২৭ ওয়াট ওয়্যারলেস ফাস্ট চার্জিং প্রযুক্তি। আর ক্যাবলে ৪০ ওয়াট চার্জিং প্রযুক্তি। ৯৯০ কিরিন প্রসেসরে চলবে ফোনটি। আছে অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম ও হুয়াওয়ের কাস্টমাইজ ইউএমইউআই ১০। ৮ জিবি র্যাম ও ১২৮ জিবি রম সংস্করণের দাম ৭৯৯ ইউরো।
হুয়াওয়ে মেট ৩০ প্রো ফোনে আছে ৬.৫৩ ইঞ্চি ওএলইডি ৮৮ ডিগ্রি কার্ভড ডিসপ্লে। এর রেজুলেশন ১১৭৬*২৪০০ পিক্সেল। ডিসপ্লেতে রয়েছে ছোট একটা নচ। আর ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট রিডার রাখা হয়েছে ডিভাইসটিতে। এই ডিভাইসটি ক্যামেরায় নতুনত্ব এনেছে বলে দাবি করেছে চীনা প্রতিষ্ঠানটি। এর পেছনে রয়েছে একটি বৃত্তের মধ্যে চার ক্যামেরা। পাশে রয়েছে ফ্ল্যাশ। ৪০ মেগাপিক্সেলের ক্যামেরাকে সুপার সেন্সিং সিনে ক্যামেরা বলছে প্রতিষ্ঠানটি। ১.৮ অ্যাপারচারের ক্যামেরায় থাকছে আল্ট্রা ওয়াইড সেন্সিং লেন্স, সুপার সেন্সিং ওয়াইড এবং ৮ মেগাপিক্সেলের একটি টেলিফটো লেন্স। ক্যামেরা দিয়ে ফোরকে ভিডিও করা যাবে। আর নাইট মোডের জন্যই প্রযুক্তির উন্নয়ন করার কথা জানায় হুয়াওয়ে। এছাড়া সামনে রয়েছে একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ইএমইউআই ১০ নির্ভর অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলবে ডিভাইসটি। ৪৫০০ এমএএইচ ব্যাটারির ফোনটিতে আছে ২৭ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি। এটিরও ফোরজি ও ফাইভজি সংস্করণ আছে। মেট ৩০ প্রো ফোরজি ৮ জিবি র্যাম এবং ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকছে। ফোরজি সংস্করণের দাম ১০৯৯ ইউরো। আর ফাইভজি সংস্করণের দাম ১১৯৯ ইউরো। মেট ৩০ সিরিজের একটি প্রিমিয়াম হিসেবে একটি পোর্শে ডিজাইনের হ্যান্ডসেটও এনেছে। পোর্শে মেট ৩০ প্রো আরএস ডিভাইসটির পেছনে লেদার কাভার রয়েছে। এটি ১২ জিবি র্যামের পাশাপাশি পাওয়া যাবে ৫১২ জিবি রমের সংস্করণে।
স্মার্টফোন ছাড়াও স্মার্টওয়াচ জিটি, হুয়াওয়ে ফ্রিবাডস এবং হুয়াওয়ে স্মার্ট টিভি ভিশন এনেছে চীনা প্রতিষ্ঠানটি। উন্নত কিছু ফিচার নিয়ে বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে ওয়াচ জিটি২। ফ্রিবাডস একটি ব্লুটুথ হেডফোনও এনেছে হুয়াওয়ে। এছাড়া ফোরকে রেজুলেশনের ভিশন স্মার্ট টিভি এনেছে প্রতিষ্ঠানটি।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল