১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সফটওয়্যার ব্যবসায় বেসিসের সদস্যপদ বাধ্যতামূলক

-

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন পরিচালক বাণিজ্য সংগঠনের কার্যালয় থেকে সম্প্রতি সফটওয়্যার খাতের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর জন্য আবশ্যিকভাবে বেসিসের সদস্যপদ নিশ্চিতকরণ বিষয়ক পরিপত্র জারি করেছে। পরিপত্রে বলা হয়েছে, বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১-এর ১৩ ধারার বিধানমতে এখন থেকে সফটওয়্যার খাতের সব ব্যবসাপ্রতিষ্ঠানকে আবশ্যিকভাবে বেসিসের সদস্যপদ গ্রহণ করতে হবে।
১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হওয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) বাংলাদেশের সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তি সেবা খাতের একটি বাণিজ্য সংগঠন। এটি জাতীয়ভাবে সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তির বিশ্ববাজারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।
বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর জানিয়েছেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সঙ্গে একযোগে কাজ করছে বেসিস। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাত প্রতিনিয়ত সম্প্রসারিত হচ্ছে এবং বাড়ছে ব্যবসাপ্রতিষ্ঠানের সংখ্যা। তাই সব ব্যবসাপ্রতিষ্ঠানকে নিয়ে এক জোট হয়ে এ খাতের উন্নয়নে কাজ করছে বেসিস। বেসিসে দুই ধরনের সদস্য হতে পারে একটি প্রতিষ্ঠান। একটি সাধারণ সদস্য ও একটি সহযোগী সদস্য। সাধারণ সদস্য হতে ১০ হাজার ও সহযোগী সদস্য হতে ২০ হাজার টাকা নেয় বেসিস। এ ছাড়া প্রতিটি প্রতিষ্ঠানকে সদস্যপদ প্রতিবছর নবায়ন করতে হয়। বেসিসের কাজের মধ্যে রয়েছে স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতিতে নীতিনির্ধারণী পর্যায়ের সদস্যদের সেবা দিতে বিভিন্ন নীতিমালা প্রণয়ন এবং বাস্তবায়নে সরকারকে সাহায্য করা।

 


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল