২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুকে নিরাপদ থাকুন

-

ফেসবুক ব্যবহার যখন করতেই হয়, তখন এখানে নিরাপদ থাকতেই হবে। না হলে অনাকাক্সিক্ষত ঝামেলা তো বটেই, মারাত্মক বিপদেও পড়তে পারেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের জনপ্রিয়তার সাথে পাল্লা দিয়ে হয়রানির মাত্রাও বাড়ছে। আইডি হ্যাক, ছবি ও তথ্য চুরি, ভুয়া আইডিসহ নানাভাবে অনেককেই হয়রানির শিকার হতে হচ্ছে। তাই অনেক সময় এটি আনন্দের চেয়ে বিষাদের কারণ হয়ে দাঁড়াচ্ছে। এ কারণে জনপ্রিয় এ মাধ্যম ব্যবহারে সতর্ক থাকা প্রয়োজন।
ফেসবুকে বন্ধুযুক্ত করতে সতর্ক থাকতে হবে। যাকে-তাকে বন্ধু হিসেবে য্ক্তু না করাই ভালো। অনেকেই বন্ধু তালিকায় যুক্ত হয়ে ছবি চুরি করতে পারে এবং সেই ছবি ব্যবহার করে অসৎ কাজে লাগাতে পারে। এ ছাড়া অনেকেই বন্ধু তালিকায় যুক্ত হয়ে স্প্যামিং করে থাকে। এ ধরনের বন্ধুদের তালিকা থেকে সরিয়ে দেয়া উচিত এবং অচেনা কাউকে বন্ধু তালিকায় যুক্ত করা ঠিক নয়।
ব্যবহারকারীরা যেন আরো সহজে ফেসবুক ব্যবহার করতে পারেন, সে জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। রয়েছে বিভিন্ন গেমও। তবে অনেক অ্যাপ্লিকেশন কৌশলে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়। তাই কোনো অ্যাপ্লিকেশন ফেসবুকে ব্যবহারের আগে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর এবং তার বন্ধুদের ওয়ালে কোনো কিছু পোস্ট করে কি না তাও দেখে নেয়া উচিত। অচেনা কোনো অ্যাপ বা বন্ধুর আমন্ত্রণে কোনো অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত।
ফেসবুকে বন্ধুর দেয়া কোনো লিংক বা অ্যাপে ফেসবুকের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন থেকে বিরত থাকা উচিত। ফিশিং সাইট তৈরি করে অনেক সাইবার অপরাধী এমন আমন্ত্রণ করে থাকে। ফেসবুকের মতো হুবহু সাইটটি তৈরি করা হয়, যাতে ব্যবহারকারী বিভ্রান্ত হয় এবং ফেসবুকের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে।
নিরাপদ থাকা
ফেসবুক আপনার সম্পর্কে অনেক কিছুই জানে, আর এ জন্যই আপনার অ্যাকাউন্ট মন্দ মানুষদের প্রধান লক্ষ্যে পরিণত হতে পারে। ফেসবুকের ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর বোঝা গেছে, শুধু শক্ত পাসওয়ার্ডই আপনার ফেসবুকে শেয়ার করা সবকিছু বা আপনার অ্যাকাউন্টকে যে নিরাপদ রাখবে, বিষয়টা ঠিক তা নয়। এর পরিবর্তে গবেষকেরা ব্যবহারকারী এবং তাদের বন্ধুদের সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন।
সিনেটের এক নতুন প্রতিবেদনে এসেছে যে, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এই প্রাইভেসি ইস্যুটি সম্পর্কে বেশ ভালোভাবেই জানেন, যা ফেসবুকের জন্য আরেকটি কালো অধ্যায়। ফেসবুকের অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করতে খুব বেশি সময়ের প্রয়োজন হবে না। ফেসবুক নিজেই ব্যবহারকারীর অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করার সেটিংস রেখে দিয়েছে, আপনার শুধু দরকার সেই সেটিংস আপনার প্রিয় ফেসবুক অ্যাকাউন্টেও করে রাখা এবং নিয়মকানুনগুলো মেনে চলা। তা করতে চাইলে সবচেয়ে ভালো হবে ফোন থেকে ফেসবুকে না ঢুকে (লগইন) ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার থেকে ঢোকেন তবেই। সমস্যা হচ্ছে, ফেসবুক নিয়মিত তাদের সেটিংস বদল করে। তাই জানা থাকতে হবে, কিভাবে আপনি নিরাপদ থাকবেন ফেসবুকে।
প্রথমেই যে কাজটি করা দরকার তা হচ্ছে, একটি শক্তিশালী ও জোরালো পাসওয়ার্ড বেছে নেয়া এবং দুই স্তর প্রমাণীকরণ (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) সক্রিয় করা। পাসওয়ার্ডের ক্ষেত্রে অবশ্যই বিশেষ চিহ্ন (স্পেশাল ক্যারেক্টার) যেমন !@#$%^্* যুক্ত করতে হবে এবং সহজে অনুমান করা যায়, আগের অন্য কোনো অ্যাকাউন্টের সাথে মিলিয়ে রাখা পাসওয়ার্ড ব্যবহার করা যাবে না। এটি করবেন যঃঃঢ়ং://ভন.পড়স/ংবঃঃরহমং-এর বাঁয়ের মেনুতে থাকা সিকিউরিটি অ্যান্ড লগইন মেনু থেকে লগইন অংশের চেঞ্জ পাসওয়ার্ড অপশনে গিয়ে। নতুন পাসওয়ার্ড সেট করা হয়ে গেলে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন। এটি পাবেন এই পেজেরই টু ফেক্টর অথেনটিকেশন সেকশনে। এটি সক্রিয় করতে চাইলে আপনার ফেসবুকের সেই সিকিউর পাসওয়ার্ড দিতে হবে। এর কাজ হচ্ছে যখনই আপনি বা আপনার অ্যাকাউন্ট থেকে কেউ লগইন করতে চাইবে, আপনার আগে থেকে দেয়া ফোন নম্বরে একটি সঙ্কেত বা কোড চলে আসবে। সেই কোড দিলেই শুধু আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন হয়ে যাবে।
ফেসবুকে আপনার অ্যাকাউন্টের জন্য নিবেদিত গোপনীয়তা বা প্রাইভেসি সেকশন আছে। এই সেকশনে আপনি আপনার অ্যাকাউন্টের ডিফল্ট প্রাইভেসি, ভবিষ্যৎ পোস্ট, কে আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে, কে পারবে না, আপনার কোন ধরনের ইনফরমেশন দিয়ে পাবলিক সার্চ করবে, এই সব কিছুই নিয়ন্ত্রণ করতে পারবেন।
অনেক বছর ধরেই আমরা ফেসবুকের অ্যাকাউন্টকে অনেক ধরনের যন্ত্রে লগইন করে থাকি। নানান ধরনের ফোন, কম্পিউটার, ট্যাব ইত্যাদি যন্ত্র থেকে লগইন করলে ফেসবুক প্রতিটির একটি রেকর্ড রাখে। যাতে অনাকাক্সিক্ষত লগইনের অ্যাক্সেস বুঝতে পারা যায় এবং প্রয়োজনে সেটির অ্যাক্সেস তুলে নেয়া যায়। কখনো মনের ভুলে সেসব যন্ত্র থেকে আপনার অ্যাকাউন্টকে লগআউট করতে ভুলে গেলে সেসব যন্ত্রের লগইন তথ্য মুছে ফেলে দিতে পারবেন। এতে করে অ্যাকাউন্ট বেহাত হওয়ার ঝুঁঁকি কমে যাবে এবং অনাকাক্সিক্ষত সমস্যা থেকে বাঁচা যাবে।

 


আরো সংবাদ



premium cement