২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফেসবুকে মোছে না কিছুই!

-

বছরখানেক আগে ‘ক্লিয়ার হিস্ট্রি’ নামের সুবিধা চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। প্রতিশ্রুতি অনুযায়ী, ক্লিয়ার হিস্ট্রির মাধ্যমে ব্যবহারকারীরা ফেসবুকে তাদের সব তথ্য মুছে ফেলতে পারার কথা। তবে এতে ব্যবহারকারীর কোনো তথ্যই মুছে যায় না বলে অভিযোগ উঠেছে।
সুবিধাটি শুধু ফেসবুক সার্ভারের সাথে ব্যবহারকারীর সম্পর্ক বিচ্ছিন্ন করে দেয়। সুবিধাটি ব্যবহার করলে ব্যবহারকারী ফেসবুকে থাকা তার কোনো তথ্যই দেখতে পাবে না ঠিক। তবে ফেসবুক সার্ভার থেকে কোনো তথ্যই মুছে ফেলা হবে না। প্রথমে আয়ারল্যান্ড, স্পেন এবং দক্ষিণ কোরিয়ায় এ সুবিধা চালু করছে ফেসবুক।
বর্তমানের ফেসবুকের নিরাপত্তা সুবিধার মাধ্যমে ব্যবহারকারী কোথায় কোথায় তার তথ্য আছে এবং কোন প্রতিষ্ঠান তার তথ্য কী কাজে ব্যবহার করছে, তাও জানতে পারে। আর সেই সাথে ব্যবহারকারী না চাইলে সে তথ্য মুছে ফেলার সুবিধাও দিয়েছে ফেসবুক। তবে নতুন প্রতিবেদন বলছে, ফেসবুক শুধু ব্যবহারকারীকে তার তথ্য দেখার সুবিধা বন্ধ করে দেয়। এতে তথ্য বাতিল বা মুছে ফেলা হচ্ছে না ফেসবুকের সার্ভার থেকে। তবু সুবিধাটিকে তথ্য মুছে ফেলার নাম দিয়েছে ফেসবুক। এ নিয়ে ফেসবুকের পণ্য ব্যবস্থাপক স্টিফেন ম্যাক্স বলেন, এটা ব্যবহারকারীদের মানসিকভাবে বোঝানোর জন্য বলা হয়েছে, আমরা স্পষ্টতই বলেছি, এটা বিচ্ছিন্ন করার সুবিধা, মুছে ফেলার নয়।


আরো সংবাদ



premium cement

সকল