২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এনইসির নতুন উডুক্কু গাড়ি

-

জাপানের টোকিওতে সম্প্রতি নতুন উডুক্কু গাড়ির পরীক্ষা চালিয়েছে এনইসি করপোরেশন। বর্তমানে উডুক্কু গাড়ি নিয়ে পরীক্ষা চালাচ্ছে বেশ কিছু প্রতিষ্ঠান। এবার এই প্রতিযোগিতায় যোগ দিলো এনইসি। পুরোপুরি প্রস্তুত হলে ভবিষ্যতে শহরগুলোয় ট্রাফিক জ্যামের বিড়ম্বনা এড়াতে সহায়ক হবে এই গাড়িগুলো। এনইসির তৈরি পরীক্ষামূলক উডুক্কু গাড়িটি একটি বিশাল আকৃতির ব্যাটারিচালিত ড্রোন, যা মানব পরিবহনে সক্ষম। গাড়িটিতে রয়েছে চারটি প্রপেলার।
পরীক্ষার সময় গাড়িটি ভূমি থেকে তিন মিটার উপরে প্রায় এক মিনিট ভেসে ছিল। এরপরই এটি মাটিতে নেমে আসে। নিরাপত্তার জন্য গাড়িটি একটি খাঁচার মধ্যে পরীক্ষা করে এনইসি। আর এটিকে রশি দিয়ে ভূমির সাথেও আটকে রাখা হয়েছিল। এই উডুক্কু গাড়ি প্রকল্পের প্রধান কৌজি ওকাডা বলেন, ঘনবসতিপূর্ণ দেশ জাপান, তাই রাস্তার ট্রাফিক এড়াতে দারুণ সহায়ক হতে পারে উডুক্কু গাড়ি। আকাশ পথে যাত্রা, অবস্থানের ডেটা এবং উডুক্কু গাড়ির জন্য যোগাযোগ কাঠামো তৈরিতে আমরা নিজেদের পথ প্রদর্শকের স্থানে নিয়ে আসছি।
উডুক্কু গাড়িটি নিজেরা উৎপাদন করবে না এনইসি। ২০২৬ সালে বড় পরিসরে এটির উৎপাদন শুরু করবে অংশীদার প্রতিষ্ঠান কার্টিভেটর, এমনটাই জানিয়েছে। বাণিজ্যিকভাবে প্রথম উডুক্কু গাড়ি বাজারে আনতে প্রতিযোগিতা করছে প্রতিষ্ঠানগুলো। এই খাতে কার্টিভেটরের পাশাপাশি রয়েছে উবার, বোয়িং ও কিটি হকের মতো বড় প্রতিষ্ঠান।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল