২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

  সুরক্ষা ও নিরাপত্তা খাতে বরাদ্দ ৩৭০ কোটি ডলার!

-

ফেসবুক চলতি বছরে সুরক্ষা ও নিরাপত্তা খাতে ৩৭০ কোটি ডলারের বেশি ব্যয় করবে। মার্ক জাকারবার্গের সাম্প্রতিক একটি পোস্টে এমনই ইঙ্গিত দিয়েছে। কোম্পানির ১৫ বছর পূর্তি উপলক্ষে জাকারবার্গ তার ফেসবুক প্রোফাইলে লিখেছেন, ‘আইপিও ছাড়ার সময়ে আমাদের মোট রাজস্ব যত ছিল, সুরক্ষা ও নিরাপত্তা খাতে চলতি বছর আমরা তার চেয়েও বেশি ব্যয় করব।’
এখানে মূলত ২০১১ সালের রাজস্বের কথা বলা হয়েছে। ২০১২ সালে আইপিও ইস্যুর মাধ্যমে পাবলিক কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করে ফেসবুক। ২০১১ সালে ফেসবুকের আয় হয়েছিল ৩৭০ কোটি ডলার। জাকারবার্গের পোস্ট অনুসারে, চলতি বছর সুরক্ষা ও নিরাপত্তা খাতে ফেসবুকের ব্যয়ের পরিমাণ ৩৭০ কোটি ডলারের বেশি হওয়ার কথা।
জাকারবার্গ বরাবরই দাবি করে আসছেন, সুরক্ষা ও নিরাপত্তা খাতে ফেসবুক উল্লেখযোগ্য অর্থ ব্যয় করে। তবে তিনি কখনোই এ ব্যয়ের প্রকৃত পরিমাণ প্রকাশ করেননি।
২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী, ফেসবুকের সুরক্ষা ও নিরাপত্তা খাতে কাজ করছেন প্রায় ৩০ হাজার কর্মী। এদের বেশির ভাগই তৃতীয় পক্ষের কোম্পানির, যাদের সাথে ফেসবুকের চুক্তি রয়েছে। বিভিন্ন ফ্ল্যাগড পোস্ট রিভিউ বা অপসারণের জন্য ফেসবুক তাদের অর্থ দিয়ে থাকে। ৩১ ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের মোট কর্মী ছিল ৩৫ হাজার ৫৮৭ জন। সম্প্রতি কোম্পানির আর্থিক হিসাব বিবরণী প্রকাশকালে জাকারবার্গ জানান, গত বছর ফেসবুকের মোট রাজস্বের পরিমাণ ছিল পাঁচ হাজার ৫০০ কোটি ডলার। এ সময়ে কোম্পানিটি নিট আয় করে দুই হাজার ২০০ কোটি ডলার।
ফেসবুকের মতো একটি ক্ষুদ্র পরিসরের ওয়েবসাইট থেকে প্রায় ২৭০ কোটি ব্যবহারকারীকে সংযুক্তকারী প্লাটফর্ম হিসেবে গড়ে ওঠার কথা স্মরণ করে জাকারবার্গ বলেন, সমালোচকরা কেবল ফেসবুকের নেতিবাচক বিষয়গুলো নিয়েই পড়ে থাকেন এবং ভালো বিষয়গুলো এড়িয়ে যান।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল