২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিইএস ২০১৯-এর চমক

সিইএসে প্রদর্শিত হয়েছে লেনোভোর একটি উন্নতমানের অলইনওয়ান কম্পিউটার -

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে গত ৮ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ইলেকট্রনিকস পণ্যের সবচেয়ে বড় প্রদর্শনী কনজিউমার ইলেকট্রনিকস শো-২০১৯ (সিইএস)। প্রতি বছরের মতো এবারো বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য
নির্মাতারা তাদের সর্বশেষ উদ্ভাবিত প্রযুক্তি ও ডিভাইস নিয়ে হাজির হয়েছিলেন। সিইএসের
চলতি বছরের চমক নিয়ে লিখেছেন সুমনা শারমিন

সিইএসের এবারের আয়োজনের শুরুতেই ড্রোন থেকে শুরু করে বাড়ি থেকে গাড়ি ও অফিসে ব্যবহার উপযোগী বিভিন্ন প্রযুক্তি প্রদর্শিত হয়েছে। চলতি বছর সিইএসে টেলিভিশন প্রযুক্তি সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে।
স্মার্টফোন
সিইএসে অনার ভিউ ২০ স্মার্টফোন উন্মোচন করেছে হুয়াওয়ের সাব-ব্র্যান্ড অনার। ৬ দশমিক ৪ ইঞ্চি ডিসপ্লের ডিভাইসটিতে ৪৮ মেগাপিক্সেলের থ্রিডি রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এর ডিসপ্লেতে কোনো নচ প্রযুক্তি রাখা হয়নি। সেলফি ক্যামেরার জন্য হ্যান্ডসেটটির ডিসপ্লে প্যানেলের ওপরের বাম পাশে একটি ছিদ্র রয়েছে। ডিভাইসটির ৬ গিগাবাইট র্যাম সংস্করণে ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা রয়েছে এবং ৮ গিগাবাইট র্যাম সংস্করণে ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। ডিভাইসটি ২২ জানুয়ারি বৈশ্বিক বাজারের জন্য উন্মোচন করা হবে।
ল্যাপটপ
সিইএসের চলতি আসরে একগুচ্ছ নতুন ফ্ল্যাগশিপ গেমিং ল্যাপটপ উন্মোচন করেছে ডেল। হাই অ্যান্ড অ্যালিয়েনওয়্যার এরিয়া-৫১ এম ল্যাপটপে বেশ কিছু ইউনিক ফিচার আনা হয়েছে। আপগ্রেডেবল এ গেমিং ল্যাপটপে ইন্টেলের ডেস্কটপ-ক্লাস নবম প্রজন্মের কোরআই৭-৮৭০০ প্রসেসর এবং গ্রাফিকস হিসেবে আছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স। ডিভাইসটির চারটি র্যাম স্লটে সর্বোচ্চ ৬৪ গিগাবাইট ডিডিআর৪ র্যাম ব্যবহারের সুবিধা মিলবে। এতে কানেক্টিভিটির জন্য তিনটি ইউএসবি ৩.১ টাইপ-এ পোর্ট, একটি থান্ডারবোল্ট ৩ পোর্ট, এইচডিএমআই ২.০, মিনি ডিসপ্লে পোর্ট ১.৪ ও হেডফোন জ্যাক রয়েছে। দুই হাজার ৫৪৯ ডলার দামের এ হাই অ্যান্ড গেমিং ল্যাপটপের বিক্রি শুরু হবে ২৯ জানুয়ারি থেকে।
সিইএসে ধাতব কাঠামোর প্রিমিয়াম ক্রোমবুক উন্মোচন করেছে এইচপি। ডিভাইসটির নকশা করা হয়েছে বিজনেস গ্রাহকদের কথা বিবেচনা করে। ১৪ ইঞ্চি ফুল এইচডি রেজুলেশনের ডিসপ্লে-সংবলিত এ কনভার্টিবল ল্যাপটপের ইন্টেল পেন্টিয়াম, ইন্টেল কোরআই৩, কোরআই৫ এবং কোরআই৭ প্রসেসর-সংবলিত সংস্করণ পাওয়া যাবে। ১৬ গিগাবাইট র্যামের এ ডিভাইসে কানেক্টিভিটির জন্য আছে দু’টি ইউএসবি টাইপ-সি ৩.১ পোর্ট, একটি ইউএসবি টাইপ-এ ৩.১ পোর্ট ও একটি মাইক্রো এসডি কার্ড রিডার। এইচপির দাবি, একবার ফুল চার্জে এর ব্যাটারি সর্বোচ্চ ১৩ ঘণ্টা ব্যাকআপ দেবে।
সিইএসে নোটবুক ৯ প্রো কনভার্টিবল ল্যাপটপ উন্মোচন করেছে স্যামসাং। ধাতব কাঠামোর ডিভাইসটিতে ইন্টেলের অষ্টম প্রজন্মের প্রসেসর রয়েছে। ১৩ দশমিক ৩ ইঞ্চি ডিসপ্লের স্লিম বেজেলের ৮ গিগাবাইট র্যামের এ ল্যাপটপে ২৫৬ গিগাবাইট বিল্টইন স্টোরেজ সুবিধা রয়েছে। ডিভাইসটিতে গ্রাফিকস হিসেবে আছে ইন্টেল ইউএইচডি ৬২০। ডিভাইসটিতে কানেক্টিভিটির জন্য আছে ওয়াইফাই, থান্ডারবোল্ড ৩ পোর্ট, ইউএসবি টাইপ-সি পোর্ট, মাইক্রো এসডি কার্ড স্লট ও একটি ৩ দশমিক ৫ মিলিমিটার হেডফোন জ্যাক।
সিইএসের এবারের আসরে ইয়োগা সিরিজের একগুচ্ছ নতুন কম্পিউটিং ডিভাইস উন্মোচন করেছে লেনোভো। লেনোভোর ইয়োগা এস৯৪০ হাই অ্যান্ড নোটবুকে কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিত (এআই) প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি দিয়ে বিভিন্ন কাজ করার সময় এবং ভিডিও কল বা মুভি দেখার সময় এর এআই প্রসেসর নতুন অভিজ্ঞতা দেবে। ব্যবহারকারীর তথ্যের সুরক্ষায় কাজ করবে এআই প্রসেসর। এ ছাড়াও লেনোভো ইয়োগা এ৯৪০ মডেলের একটি উন্নতমানের অলইনওয়ান কম্পিউটার উন্মোচন করেছে।
টেলিভিশন
বিভিন্ন দিক বিবেচনায় সিইএসকে টেলিভিশন প্রযুক্তি প্রদর্শনের জন্য বিখ্যাত স্থান মনে করা হয়। এক দশক আগেও অর্গানিক লাইট-এমিটিং ডায়োড (ওএলইডি) একেবারে নতুন প্রযুক্তি ছিল। ওই সময় এ ডিসপ্লে প্রযুক্তি আলোচনার মধ্যেই সীমাবদ্ধ থাকলেও এখন স্মার্টফোন ও টিভির পাশাপাশি বিভিন্ন ডিভাইসে ওএলইডি ডিসপ্লে ব্যবহার হচ্ছে। চলতি বছর সিইএসে মাইক্রো এলইডি প্যানেলকে ছাড়িয়ে ৮কে কোয়াড এলইডি টেলিভিশন উন্মোচন করেছে স্যামসাং। ডিভাইসটি অ্যামাজন অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্ট সমর্থন করবে। সিইএসে ২১৯ ইঞ্চির একটি মডিউলার মাইক্রো এলইডি ডিসপ্লে প্রদর্শন করেছে।
ফাইভজি চিপ
চলতি বছরেই পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভজির বাণিজ্যিক ব্যবহার শুরু হতে পারে। বিষয়টি বিবেচনায় রেখে সিইএসে ১০ ন্যানোমিটার ফাইভজি চিপ উন্মোচন করেছে ইন্টেল। ‘স্নো রিজ’ নামক এই চিপসেট ওয়্যারলেস বেজ স্টেশনের পাশাপাশি বিভিন্ন ফাইভজি সমর্থিত ডিভাইসে ব্যবহার হবে। চলতি বছরের মাঝামাঝি স্নো রিজের সরবরাহ শুরু হবে। সিইএস প্রদর্শনীতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ফাইভজি এবং স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তিতে গুরুত্ব আরোপের কথা জানিয়েছে ইন্টেল।
ডিসপ্লে
গেমিং অভিজ্ঞতাকে নতুন মাত্রা দিতে সিইএসে ৬৫ ইঞ্চি গেমিং ডিসপ্লে দেখিয়েছে এইচপি। প্রতিষ্ঠানের নতুন ওমেন এক্স ইম্পেরিয়াম নামের পর্দায় ব্যবহার করা হয়েছে ‘বিগ ফরম্যাট গেমিং ডিসপ্লে’ (বিএফজিডি) প্রযুক্তি। এ ছাড়া পর্দার সাথে রাখা হয়েছে সাউন্ডবার। চলতি বছরের মার্চ মাসে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলগুলোতে আনা হবে ওমেন এক্স ইম্পেরিয়াম। নতুন এই গেমিং ডিসপ্লের দাম ৪৯৯৯ মার্কিন ডলার। ফোরকে ১২০ হার্জ এইচডিআর ডিসপ্লের সাথে এতে যোগ হয়েছে এনভিডিয়া শিল্ডের সাথে এনভিডিয়া জি-সিংক প্রযুক্তি ও উন্নত স্ট্রিমিং ডিভাইস। গ্রাহক চাইলে পর্দাটি অ্যান্ড্রয়েড টিভি হিসেবেও ব্যবহার করতে পারবে।


আরো সংবাদ



premium cement

সকল