২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনে বিং সার্চ ইঞ্জিনের কার্যক্রম বন্ধ

-

চীনে ডজনের বেশি মার্কিন প্রযুক্তি কোম্পানির কার্যক্রম বন্ধ রয়েছে। এবার মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনের কার্যক্রম বন্ধ করল দেশটি। ২০১০ সালে গুগল সার্চ ইঞ্জিনের কার্যক্রম বন্ধ করার পর বিদেশী কোম্পানির মধ্যে একমাত্র বিং সার্চ ইঞ্জিনই দেশটিতে টিকে ছিল। ধারণা করা হচ্ছে, বহুজাতিক মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো বেইজিংয়ের কঠোর ইন্টারনেট নিরাপত্তা আইন মেনে চললেও দেশটিতে কার্যক্রম পরিচালনায় সমস্যার সম্মুখীন হতে পারে। চীনে দীর্ঘ দিন ধরেই কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে প্রতিবন্ধকতার মধ্যে রয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্টরা। দেশটির সরকারের গ্রেট ফায়ারওয়াল নামের ইন্টারনেট নিরাপত্তা প্রকল্পের আওতায় অনেক বছর ধরেই বন্ধ সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক, টুইটার এবং ইউটিউবসহ বিভিন্ন জনপ্রিয় সেবা। গত বুধবার মাইক্রোসফট জানিয়েছে, চীনে বিং সার্চ ইঞ্জিনের কার্যক্রম ব্লক করা হয়েছে।
মাইক্রোসফটের এক মুখপাত্র জানিয়েছেন, আমরা নিশ্চিত হয়েছি চীনে বিং সার্চ ইঞ্জিন ব্যবহার করা যাচ্ছে না। আমরা পরবর্তী করণীয় ঠিক করতে কাজ করছি। চীনে এর আগেও কার্যক্রম পরিচালনায় বাধার মুখে পড়েছিল মাইক্রোসফট। ২০১৭ সালের নভেম্বরে দেশটিতে প্রতিষ্ঠানটির ইন্টারনেট ভিডিও কল ও মেসেজিং সেবা স্কাইপের কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছিল। সে সময় কোনো ঘোষণা ছাড়াই অ্যাপ-স্টোর এবং প্লে-স্টোর থেকে স্কাইপ অ্যাপ সরিয়ে ফেলা হয়। তবে অন্যান্য সার্চ ইঞ্জিন বন্ধ হলেও দেশটিতে বিংয়ের চীনা সাইট সিএন ডটবিং ডটকম বন্ধ করা হয়নি। কারণ, দেশটির আইন মেনে বিং সার্চ ইঞ্জিনের ফলাফল সীমিত করে রেখেছিল মাইক্রোসফট। ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, গত বুধবার চায়না ইউনিকমসহ চীনের শীর্ষ টেলিকম কোম্পানিগুলোকে বিং সার্চ ইঞ্জিনের কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হয়। টেলিকম কোম্পানিগুলোর পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে। এ বিষয়ে সাইবার স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চায়নার (সিএসি) পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।
মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোর বিষয়ে বরাবরই কঠোর মনোভাব দেখিয়ে আসছে চীন। বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বন্ধের কারণে মানবাধিকার সংগঠনগুলোর সমালোচনার মুখে পড়েছে চীন। বিপুল জনসংখ্যার কারণে চীনের বাজার এড়াতে চায় না মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো। দেশটির সেন্সরশিপ আইন মেনেও কার্যক্রম পরিচালনা করতে গিয়ে সমস্যায় পড়ছে এসব প্রতিষ্ঠান।


আরো সংবাদ



premium cement