১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কংগ্রেসের মুখোমুখি সুন্দর পিচাই

-

মার্কিন কংগ্রেসে ওয়েব জায়ান্ট গুগলের বহুল আলোচিত শুনানির দিন ধার্য করা হয়েছে ৫ ডিসেম্বর। শুনানিতে হাউজ জুডিশিয়ারি কমিটির প্রশ্নের মুখোমুখি হবেন গুগল প্রধান। এতে সার্চ জায়ান্টটির সার্চ রেজাল্টে রাজনৈতিক পপাত ও ‘ড্রাগনফাই’ নিয়ে প্রশ্ন করা হবে। ড্রাগনফাই হচ্ছে গুগলের সেন্সরড সার্চ ইঞ্জিন যা চীনা বাজারকে উদ্দেশ্য করে বানানো হয়েছে।
গ্রাহকের ব্যক্তিগত তথ্যে নাক গলানোর অভিযোগে মাঝেমধ্যেই গুগলের বিরুদ্ধে অভিযোগ উঠছে। গুগলকে ‘পপাতদুষ্ট, রাজনৈতিক উদ্দেশ্যে পরিচালিত’ প্রতিষ্ঠান বলে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। চিনে তাদের ব্যবসার বিষয়েও প্রশ্ন রয়েছে রিপাবলিকানদের। এসব নিয়েই মার্কিন পার্লামেন্টের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের বিচার বিভাগীয় কমিটির প্রশ্নের মুখোমুখি হতে রাজি হয়েছেন গুগলের সুন্দর পিচাই।
ওয়াশিংটনে যাওয়া পিচাইয়ের জন্য এবারই প্রথম নয়। কিন্তু এর আগের বার এ বিষয়ে তিনি রিপাবলিকান আইনপ্রণেতাদের সঙ্গে প্রাইভেট বৈঠকে ছিলেন। অন্যদিকে, এবারের শুনানি পুরোপুরি প্রকাশ্য হবে, এতে গণমাধ্যমকর্মী ও সাধারণ মানুষের নজর থাকবে। চলতি বছর সেপ্টেম্বরে একটি প্রকাশ্য শুনানিতে অংশ নিতে গুগল অসম্মতি প্রকাশের পর প্রতিষ্ঠানটিকে কড়া সমালোচনার মুখে পড়তে হয়। তবে ওই শুনানিতে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ ও মাইক্রোব্লগিং সাইট টুইটার-এর প্রধান নির্বাহী জ্যাক ডরসি অংশ নিয়েছিলেন। ফেসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ চলতি বছর এপ্রিলে দু’দিনব্যাপী শুনানিতে অংশ নিয়েছিলেন। এই শুনানির বিষয়ে তাৎণিকভাবে গুগলের কোনো মন্তব্য পাওয়া যায়নি।
রিপাবলিকান সিনেটর কেভিন ম্যাকার্থি জানিয়েছেন, বড় সংস্থাগুলির ব্যবসা বাড়লেও যথেষ্ট স্বচ্ছতা দেখাচ্ছে না। এতে ভোক্তারা তিগ্রস্ত হচ্ছে। সম্প্রতি খবর চিনের েেত্র সার্চ ইঞ্জিনে সংবেদনশীল প্রশ্নগুলো আটকে দেয়ার পথে হাঁটছে গুগল। যেমন, ‘গণতন্ত্র’, ‘মুক্ত চিন্তা’ ‘মানবাধিকার’ ইত্যাদি। এ নিয়ে টুইটারেও প্রশ্ন তুলেছিলেন ম্যাকার্থি। এক বিবৃতিতে পিচাই বলেছেন, ‘আমি দু’ভাবেই (পার্লামেন্ট) সদস্যদের সঙ্গে কথা বলব। এক দিকে প্রশ্নের উত্তর দেবো। অন্য দিকে বোঝাব, কিভাবে লাখ লাখ মার্কিন ভোক্তাকে আমরা পরিষেবা দিচ্ছি। গ্রাহকদের তথ্য ফাঁসের অভিযোগে এর আগে মার্কিন সেনেট কমিটির জেরার মুখে পড়তে হয়েছিল ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে।


আরো সংবাদ



premium cement