১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আধিপত্য হারাতে পারে ইন্টেল

-

ইন্টেল করপোরেশন গত তিন দশকের বেশি সময় ধরে বৈশ্বিক চিপ ব্যবসায় আধিপত্য বিস্তার করে শীর্ষে রয়েছে। মার্কিন সেমিকন্ডাক্টর এই কোম্পানি তাইওয়ান ভিত্তিক সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) এর কাছে আধিপত্য হারাতে বসেছে। টিএসএমসির কারণে ইন্টেলের এ ব্যবসা এখন হুমকির সম্মুখীন। কারণ টিএসএমসির বর্তমান বড় গ্রাহকদের তালিকায় রয়েছে অ্যাপল, কোয়ালকম ও এএমডির মতো প্রতিষ্ঠান।
এক দশক ধরে বৈশ্বিক চিপ বাজারে তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে ইন্টেল। বিশ্লেষকদের মতে, চিপ ব্যবসায় ইন্টেলের স্থান দখলে নেয়ার সুযোগ রয়েছে টিএসএমসির। তাইওয়ানের প্রতিষ্ঠানটি গত বছর প্রথমবারের মতো বাজার মূলধন সংগ্রহে প্রতিদ্বন্দ্বী ইন্টেলকে ছাড়িয়ে যায়।
বিশ্বের সবচেয়ে বড় চুক্তিভিত্তিক চিপ নির্মাতা টিএসএমসি প্রতিষ্ঠিত হয় ১৯৮৭ সালে। আর্থিক সঙ্কটের কারণে যেসব কোম্পানির পে তাদের নিজস্ব কারখানায় চিপ উৎপাদন সম্ভব ছিল না, তাদের সহায়তা দিতেই টিএসএমসি প্রতিষ্ঠিত হয়। সে সময় অনেকেই টিএসএমসির এমন পদেেপর সমালোচনা করেছিলেন। এ দলে ছিলেন মার্কিন সেমিকন্ডাক্টর কোম্পানি অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসের (এএমডি) প্রতিষ্ঠাতা জেরি স্যান্ডার্সও। আশার খবর হলো সময়ের পরিক্রমায় উন্নত প্রসেসর তৈরিতে এএমডি সম্প্রতি টিএসএমসিকে বেছে নিয়েছে। এএমডি সম্প্রতি তাদের বিনিয়োগকারী ও গ্রাহকদের জানায়, নতুন চিপ ইন্টেলের চেয়ে অনেক বেশি শক্তিশালী হবে।
চিপ তৈরিতে চমক দেখানোর ফলে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান নতুন ডিজাইনের চিপ তৈরিতে টিএসএমসির সহায়তা নিচ্ছে। টিএসএমসির বড় গ্রাহকদের মধ্যে রয়েছে অ্যাপল, কোয়ালকম ও এএমডি। এসব কোম্পানির চাহিদা অনুযায়ী, চিপ তৈরির মাধ্যমে প্রযুক্তিগত দতা বাড়াচ্ছে টিএসএমসি। ফলে প্রতিষ্ঠানটির পে উন্নত প্রযুক্তির চিপ তৈরি করা সম্ভব হচ্ছে। অ্যাপলের চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারীদের মধ্যে অন্যতম টিএসএমসি। আইফোন ৮, ৮ প্লাস এবং আইফোন টেনের জন্য এ১১ প্রসেসর তৈরির কাজ করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া আইফোন ৬এস ও আইফোন ৬এস প্লাসে ব্যবহৃত এ৯ চিপসেট টিএসএমসি ও স্যামসাং যৌথভাবে উৎপাদন করেছিল। আইফোনে ব্যবহৃত চিপের েেত্র স্যামসাং নির্ভরতা কমিয়ে টিএসএমসিতে ভরসা রাখছে অ্যাপল।
টিএসএমসির উত্থানের কারণে শঙ্কায় পড়েছেন ইন্টেলের বিনিয়োগকারীরা। চলতি সপ্তাহে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ডটকম তাদের ইন-হাউজ প্রসেসর তৈরির ঘোষণা দিয়েছে। টিএসএমসির মাধ্যমে এসব চিপ তৈরি করে নেবে অ্যামাজন। ফলে ইন্টেলের বিনিয়োগকারীদের উদ্বেগ আরো বেড়েছে। কারণ এত দিন অ্যামাজনের কাউড বিভাগের জন্য চিপ সরবরাহ করে এসেছে ইন্টেল। অ্যামাজন জানিয়েছে, ইন্টেলের কাছ থেকে যে দামে চিপ ক্রয় করা হতো, টিএসএমসির মাধ্যমে তা তৈরি করে নেয়ায় ৪০ শতাংশের বেশি অর্থ সাশ্রয় হবে।
ইন্টেল ২০১৩ সালে প্রথমবারের মতো ১৪ ন্যানোমিটার প্রযুক্তির চিপ আনলেও ১০ ন্যানোমিটার প্রযুক্তির চিপ তৈরির প্রস্তুতি নেই মার্কিন প্রতিষ্ঠানটির। অন্যদিকে নতুন প্রযুক্তির চিপ তৈরিতে এগিয়ে রয়েছে টিএসএমসি। প্রতিষ্ঠানটি এরই মধ্যে ৭ ন্যানোমিটার প্রযুক্তির চিপের উৎপাদন শুরু করেছে।


আরো সংবাদ



premium cement