২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাকারবার্গের আইফোন বর্জনের আহ্বান

-

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ তার অধিনস্থ কর্মকর্তাদের অ্যাপলের আইফোন ছেড়ে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে বলেছেন। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপলের আইওএসের চেয়ে গুগল অপারেটিং সিস্টেমের গ্রাহক বেশি। আর এ কারণেই জাকারবার্গ ফেসবুক নির্বাহীদের আইফোনের বদলে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে বলেছেন।
ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে ফেসবুক ও জাকারবার্গের কঠোর সমালোচনা করেন টিম কুক। বিষয়টি নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছিলেন। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, রাজস্ব আয় বাড়াতে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গসহ অন্য যারা গ্রাহক তথ্য ব্যবহার করে আসছেন, তাদের বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার আরো কঠোর হতে হবে। জাকারবার্গের পদে তিনি থাকলে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি কিভাবে সামাল দিতেন, এমন প্রশ্নের উত্তরে টিম কুক বলেছিলেন, তিনি কখনোই এ ধরনের পরিস্থিতির মুখে পড়তেন না। গ্রাহক তথ্যের সুরক্ষা নিয়ে অ্যাপলের সিইও টিম কুক ফেসবুকের এমন সমালোচনা করায় জাকারবার্গ আইফোন বর্জনের নির্দেশনা দিতেই পারেন। যদিও ফেসবুক কর্মীরা সে নির্দেশনা মেনে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেছেন কি-না তা স্পষ্ট নয়।
অনেক প্রযুক্তি কোম্পানি তাদের বিজ্ঞাপন নির্দিষ্ট মানুষের কাছে পৌঁছে দিতে ব্যক্তিগত তথ্য ব্যবহার করে। গুগল, ফেসবুকসহ অন্য যেসব প্রযুক্তি কোম্পানি এমন চর্চা করে আসছে, টিম কুক তাদের কঠোর সমালোচনা করেছেন। সম্প্রতি তিনি কঠোর গোপনীয়তা আইনের পক্ষে অবস্থান নিয়েছেন। গত মাসে ব্রাসেলসে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে টিম কুক ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) তথ্য সুরক্ষা আইন জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশনের (জিডিপিআর) প্রশংসা করেছেন।
কয়েক বছর ধরেই টিম কুক ও জাকারবার্গ পরস্পরকে আক্রমণাত্মক কথা বলে আসছেন। ২০১৪ সালে ফেসবুককে ইঙ্গিত করে এক সাক্ষাৎকারে টিম কুক বলেছিলেন, যখন কোনো অনলাইন সেবা বিনামূল্যের হয়ে থাকে, তখন আপনি গ্রাহক না হয়ে তাদের কাছে পণ্য হিসেবে গণ্য হন।
তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান স্ট্যাটকাউন্টারের প্রতিবেদন অনুযায়ী, মোবাইল ও ট্যাবলেট ডিভাইসে ব্যবহৃত অপারেটিং সিস্টেমের মধ্যে অ্যান্ড্রয়েড শীর্ষে রয়েছে। এ বাজারের ৭১ দশমিক ১৮ শতাংশ দখলে রেখেছে অ্যান্ড্রয়েড। যুক্তরাষ্ট্রের বাইরে উত্তর আমেরিকা, ইউরোপ, রাশিয়া, দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের কিছু অংশে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম খুবই জনপ্রিয়। অন্য দিকে ২৬ দশমিক ৫ শতাংশ দখল নিয়ে অ্যাপলের আইওএস দ্বিতীয় অবস্থানে রয়েছে।
ফেসবুক সবসময় তাদের কর্মী ও নির্বাহীদের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারে উৎসাহিত করেন। কারণ বিশ্বব্যাপী এ অপারেটিং সিস্টেম বেশি জনপ্রিয়। ফেসবুক ছাড়াও ছবি শেয়ারিং প্লাটফর্ম স্ন্যাপচ্যাটের মূল প্রতিষ্ঠান স্ন্যাপসহ বেশকিছু প্রযুক্তি কোম্পানি তাদের কর্মী ও নির্বাহীদের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারে উৎসাহিত করেন।
আইফোন টেন বিস্ফোরণ
সফটওয়্যার আপডেট দেয়ার সময় অ্যাপলের আইফোন টেন বিস্ফোরিত হওয়ার অভিযোগ উঠেছে। ওয়াশিংটনের ফেডারেল ওয়ে শহরের বাসিন্দা রাহেল মোহাম্মদ জানান, তার ব্যবহৃত আইফোন টেন হ্যান্ডসেটটি আইওএস ১২.১ আপডেট দেয়ার সময় বিস্ফোরিত হয়েছে। তিনি বিস্ফোরিত ফোনের ছবিও প্রকাশ করেছেন।
রাহেল গত জানুয়ারিতে তিনি আইফোন টেন ডিভাইসটি কিনেছিলেন। তখন থেকে ফোনটি ভালোই চলছিল। তবে সম্প্রতি আইওএস ১২.১ আপডেট দেয়ার সময় তিনি দেখেন, তার ডিভাইসটি থেকে ধোঁয়া বের হচ্ছে। একপর্যায়ে ফোনটিতে আগুন ধরে যায়। বিস্ফোরণের ঘটনা তদন্তের ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

 


আরো সংবাদ



premium cement