১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফেসবুকের ওয়াচ ভিডিও সেবা

-

গুগল অধিকৃত বিশ্বের জনপ্রিয় ভিডিও প্লাটফর্ম ইউটিউবের সাথে প্রতিদ্বন্দ্বিতা জোরদার করতে প্রায় এক বছর আগে ওয়াচ ভিডিও প্লাটফর্ম চালু করেছিল ফেসবুক। প্রথমে যুক্তরাষ্ট্রে এ সেবা চালু করেছিল প্রতিষ্ঠানটি। এতে ব্যাপক সাড়া পাওয়ায় এখন বিশ্বব্যাপী ওয়াচ ভিডিও সেবা চালু করা হয়েছে।
ফেসবুকের ভিডিও বিভাগের প্রধান ফিজি সিমো বলেন, ভিডিও দেখা একটি সামাজিক কার্যক্রম হতে পারে, এমন ধারণার ভিত্তিতে ওয়াচ প্লাটফর্ম চালু করা হয়েছিল। এতে তারা ব্যাপক সাড়া পেয়েছেন। যুক্তরাষ্ট্রে ওয়াচ সেবা চালুর পরে দেশটির পাঁচ কোটিরও বেশি মানুষ প্রতি মাসে অন্তত ১ মিনিট ওয়াচ ভিডিওগুলো দেখেছে। চলতি বছরের শুরু থেকে ওয়াচ প্লাটফর্মে ভিডিও দেখার সময় ব্যয় ১৪ গুণ বেড়েছে। ফিজি সিমো আরো বলেন, প্লাটফর্মটির স্বয়ংক্রিয় ভিডিও বিজ্ঞাপনী ব্যবস্থার কারণে প্রকাশকরা উল্লেখযোগ্য আয় করতে সম হচ্ছেন। ওয়াচ ভিডিও সেবায় বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ পাবেন ভিডিও নির্মাতা এবং বাকি ৪৫ শতাংশ পাবে ফেসবুক। যুক্তরাষ্ট্রে সেবাটি চালুর পরে সেখানেও এ অনুপাত মেনে চলা হয়েছে।
ফেসবুকের দেয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যোগ্য নির্মাতারা তাদের ভিডিও দিয়ে অ্যাড ব্রেকসের মাধ্যমে অর্থ আয়ের সুযোগ পাচ্ছেন। ধারাবাহিকভাবে অন্য দেশগুলোতেও এই সুবিধা মিলবে। ফেসবুক জানিয়েছে, অ্যাড ব্রেকস সুবিধা পেতে হলে প্রকাশকদের অবশ্যই ৩ মিনিটের ভিডিও তৈরি করতে হবে। একইসাথে ১০ হাজারের বেশি অনুসারী এবং শেষ দুই মাসে অন্তত ১ মিনিট করে মোট ৩০ হাজারের বেশি ভিউ থাকতে হবে।


আরো সংবাদ



premium cement