২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পাবলিক টয়লেট খুঁজে দিবে অ্যাপ

-

দেশের প্রধান সড়কগুলোতে অবস্থিত পাবলিক টয়লেট অন্তর্ভুক্ত করে ওয়াটারএইড নিয়ে এসেছে ‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ অ্যাপ। যাত্রাপথে যাত্রীদের ভোগান্তি কমিয়ে আনতে এবং দেশব্যাপী পাবলিক টয়লেটের তথ্য সবার কাছে পৌঁছে দিতে এই অ্যাপ চালু করা হয়েছে। আগ্রহীরা গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন অ্যাপটি। পাবলিক টয়লেট নিয়ে এমন উদ্ভাবনী অ্যাপের সেবা বাংলাদেশে এই প্রথম।
ব্যবহারকারীর জিপিএসের অবস্থান অথবা সরাসরি সার্চ অপশনের মাধ্যমে রাজধানীর বেশ কিছু নির্দিষ্ট এলাকায় এবং দেশের প্রধান চারটি মহাসড়কের আশপাশে নির্মিত প্রায় সব পাবলিক টয়লেটের অবস্থান এবং সুযোগ-সুবিধাসংক্রান্ত তথ্যাদি জানা যাবে অ্যাপটি ব্যবহার করে। এ ছাড়া পাবলিক টয়লেটগুলোতে পুরুষ ও নারীদের জন্য আলাদা ব্যবস্থা আছে কিনা, প্রতিবন্ধীবান্ধব কিনা, ব্যবহার ফি রয়েছে কিনাÑ সেসবও অ্যাপটির মাধ্যমে জানা যাবে। টয়লেটের ছবি ও রিভিউ ব্যবহারকারীদের টয়লেটটির অবস্থা বুঝতে সাহায্য করবে। ব্যবহারকারীদের দেয়া রিভিউ রেটিং অন্যদের উন্নত টয়লেট খুঁজতে সাহায্য করবে এবং একই সঙ্গে টয়লেটের পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য নিয়োজিত সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে সহায়তা করবে। এ ছাড়া ব্যবহারকারীরা দেশের যে কোনো প্রান্ত থেকে তালিকাবহির্ভূত সব টয়লেট অ্যাপটিতে যোগ করতে পারবে, যা অন্যদের ব্যবহার উপযোগী টয়লেট খুঁজে বের করতে এবং পরে দেশব্যাপী জনসাধারণের ব্যবহার উপযোগী টয়লেটগুলোর ম্যাপ তৈরিতে ভূমিকা রাখবে। অ্যাপটি খুব সহজেই ডাউনলোড করে ব্যবহার করা যায়। দেশব্যাপী মানসম্মত পাবলিক টয়লেটের সুযোগ-সুবিধা নিশ্চিত করার মাধ্যমে দৈনন্দিন পথচলাকে আরো সুগম করতে ওয়াটারএইড দীর্ঘ পাঁচ বছর ধরে সিটি করপোরেশন এবং স্থানীয় প্রশাসনের সাথে পাবলিক টয়লেট নির্মাণ ও সংস্কারের কাজ করে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান

সকল