২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাজধানীতে চলছে স্মার্টফোন মেলা

-

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) চলছে স্মার্টফোন ও ট্যাব এক্সপো শুরু হয়েছে। গত বৃহস্পতিবার মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। দেশের মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের সর্বশেষ প্রযুক্তির
স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার পরখ করে দেখার ও কেনার সুযোগ দিতে এক্সপো মেকারের আয়োজনে এটি দশম প্রদর্শনী।
গতকাল মেলা ঘুরে বিভিন্ন স্মার্টফোনের অফার নিয়ে লিখেছেন সুমনা শারমিন

মোবাইল কেন্দ্রিক বিভিন্ন সেবায় জোর দিচ্ছে সরকার। মেলার উদ্বোধন অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, রাজধানীর বাইরেও স্মার্টফোন এবং ট্যাব মেলার নিয়মিত আয়োজন হওয়া দরকার। স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে আমরা এখনো পিছিয়ে রয়েছি। তবে এ ধরনের মেলা আয়োজনের মাধ্যমে ব্যবহারকারী বাড়বে। স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে এটি দেশের সবচেয়ে বড় আসর। তথ্যপ্রযুক্তি ব্যবহারের দিক থেকে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। আশা করছি, আগামীতে স্মার্টফোন ও ট্যাব এক্সপোর পরিসর আরো বড় হবে। এবারের বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে মেলায়। স্যামসাং, টেকনো, সিম্ফনি, উই, হুয়াওয়ে, নকিয়া, অপো, ভিভো, আইফোন, লাভা, উইনম্যাক্স, লেনোভো, ডিটেইল, উইমিডিজি, সোলার ইলেকট্রোসহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান তাদের সর্বশেষ প্রযুক্তির ডিভাইস ও মোবাইল অ্যাকসেসরিজ নিয়ে মেলায় উপস্থিত হয়েছে। প্রথম দিন মেলায় কয়েকটি ব্র্যান্ড নতুন মডেলের স্মার্টফোন উন্মোচন করেছে। মেলায় আছে প্লাটিনাম স্পন্সর প্যাভিলিয়ন দুটি, গোল্ড স্পন্সর প্যাভিলিয়ন দুটি এবং সিলভার স্পন্সর প্যাভিলিয়ন চারটি। এ ছাড়া চারটি প্যাভিলিয়ন ও ১২টি স্টল রয়েছে। মেলায় মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র্যাফল ড্র, সেলফি প্রতিযোগিতার ব্যবস্থা রেখেছে ব্র্যান্ডগুলো।
স্যামসাংয়ের অফার
স্যামসাং মোবাইল বাংলাদেশ স্মার্টফোন ও ট্যাব মেলায় স্মার্টফোন কিনলে ১০ হাজার টাকা মূল্যছাড় দিচ্ছে। শিক্ষার্থীদের জন্য রয়েছে আলাদা ছাড়। শিক্ষার্থীরা তাদের পরিচয়পত্র দেখিয়ে হ্রাসকৃত মূল্যের ওপর সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত ছাড় নেয়ার সুযোগ পাচ্ছেন। এ ছাড়াও এবারে স্যামসাং প্যাভিলিয়নে প্রি-অর্ডারের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে স্যামসাংয়ের সর্বশেষ ইনফিনিটি ডিসপ্লে সংবলিত স্মার্টফোন গ্যালাক্সি জে৮। ভেন্যু থেকে গ্যালাক্সি জে৮ স্মার্টফোনটি প্রি-অর্ডার করলে গ্রাহকরা পাচ্ছেন বিশেষ মূল্যছাড়। বিশেষ মূল্যছাড়ের আওতায় গ্রাহকরা ফোনের বাজার মূল্য থেকে এক হাজার টাকা কমে স্মার্টফোন কিনতে পারবেন। ফোনটিতে রয়েছে সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লে, ডুয়েল ক্যামেরা, চ্যাট ওভার ভিডিও ও সোশ্যাল ক্যামেরা ফিচারের মতো স্যামসাংয়ের আকর্ষণীয় কিছু ফিচার। গ্রাহকরা তিন হাজার ৫০০ টাকা দিয়ে ফোনটি প্রি-অর্ডার করতে পারছেন। এ ছাড়াও থাকছে ছয় মাসের ইএমআই নেয়ার সুযোগ। এবারই প্রথম গ্রাহকদের কাছে বিক্রির জন্য থাকছে স্যামসাংয়ের অরিজিনাল এক্সেসরিস পণ্য। এখান থেকে গ্রাহকরা তাদের মূল্যবান স্যামসাং ডিভাইসের জন্য পছন্দ অনুযায়ী এক্সেসরিস কিনে নিতে পারছেন।
টেকনোর নতুন দুই ৪জি স্মার্টফোন
স্মার্ট ফোন ও ট্যাব এক্সপোর প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে টেকনো মোবাইল। মেলার উদ্বোধনী দিনে টেকনো মোবাইল পপ ওয়ান এস, পপ ওয়ান এস প্রো নামে নতুন দুইটি ৪জি স্মার্টফোনের উন্মোচন করেছে। প্রিমিয়াম ডিজাইন ও আউটলুকে উভয় স্মার্টফোনে থাকা ৫.৫ ইঞ্চি ফুল ভিউ (এইচডি প্লাস) ডিসপ্লেতে ৪জি এল টি ই ফিচারে দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার হবে আরো দুর্দান্ত। পপ ওয়ান এস প্রোর ২জিবি র্যাম এবং ১৬ জিবি রম এর সাথে এর ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর, পারফরমেন্স হবে আরো দারুণ। পপ ওয়ান এস হ্যান্ডসেটে রয়েছে ১ জিবি র্যাম।
স্পষ্ট ছবির নিশ্চয়তা দিতে পপ ওয়ান এস, পপ ওয়ান এস প্রো উভয় হ্যান্ডসেটেই রয়েছে, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। পপ ওয়ান এস প্রোতে ০৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা এবং পপ ওয়ান এস এর ক্ষেত্রে থাকছে ০৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। দুইটি স্মার্টফোন-ই এন্ড্রয়েড ৮.১ (ওরিও) ভার্সনে চালিত এবং রয়েছে স্পর্শকাতর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। তিন হাজার এমএএইচ ব্যাটারি দীর্ঘ সময় পর্যন্ত পপ ওয়ান এস, পপ ওয়ান এস প্রোকে রাখবে সচল। পপ ওয়ান এস, পপ ওয়ান এস প্রো স্মার্টফোনের মূল্য ৮,৯৯০ টাকা, ৯,৯৯০ টাকা।
নকিয়ার ব্যানানা ফোন
শুরু থেকেই জনপ্রিয় নকিয়ার ‘ব্যানানা’ ফোন হাজির হয়েছে স্মার্টফোন ও ট্যাব মেলায়। আনুষ্ঠানিক পরিচয়ে তার মডেল নম্বর ৮১১০ ফোরজি। ফোনটিকে স্মার্টফোন আর ফিচার ফোনের মাঝামাঝি সংস্করণ। ফোনটিতে আছে দুটি সিমকার্ডে ফোরজি নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা। মোবাইল সাইটও ব্রাউজ করার সুবিধা দেয়া হয়েছে। আছে ক্যামেরা, ওয়াইফাই ও ব্লুটুথ। গান ও ভিডিও ও চালানো যাবে। ফোনটির বাঁকানো বডি আর হলুদ রংয়ের সংস্করণ থাকায় একে বলা হয়ে থাকে ‘ব্যানানা’ ফোন। প্রথম ৮১১০ মডেলটি দেখানো হয়েছিল দ্যা মেট্রিক্স সিনেমায়। মূল্য ৭ হাজার ২০০ টাকা।
ইউমিডিজির স্মার্টফোনে ৪০ শতাংশ ছাড়
মেলায় ১০ শতাংশ থেকে ৪০ শতাংশ ছাড়ে স্মার্টফোন ও নানা উপহার দিচ্ছে স্মার্টফোন ব্র্যান্ড ইউমিডিজি। মেলায় ইউমিডিজি আয়োজন করেছে সেলফি প্রতিযোগিতার। এতে অংশগ্রহণ করে প্রতিদিন ফ্রি স্মার্টফোন জেতার পাশাপাশি পাওয়া যাবে নিশ্চিত পুরস্কার। ৩২ হাজার ৯৯০ টাকার ইউমিডিজি এস২ প্রো ছাড়ে বিক্রি হচ্ছে ১৯ হাজার ৭৯০ টাকায়। ১৫ হাজার ৯৯০ টাকার এস২ লাইট বিক্রি হচ্ছে ১৪ হাজার ৭০ টাকায়। এছাড়া ১১ হাজার ৪০০ টাকা মূল্যের এ১ প্রো বিক্রি হচ্ছে ১০ হাজার ৩৪০ টাকায়। মেলায় ইউমিডিজি এস প্রো স্মার্টফোন কিনলে উপহার হিসেবে থাকবে একটি ব্লুটুথ স্পিকার। ইউমিডিজি এস২ লাইট ফোনের সঙ্গে একটি হেডফোন। এ১ প্রো মডেলের সঙ্গে উপহার হিসেবে মিলবে পাওয়ার ব্যাংক।
উই এর ফোরজি ফোন ৪৯৯৫ টাকায়
স্মার্টফোন ও ট্যাব মেলায় দেশের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান উই স্টলে উইএল এইট নামে ফোনটি বিক্রি হচ্ছে মাত্র চার হাজার ৯৯৫ টাকায়। সাশ্রয়ী দামের ফোনটিতে রয়েছে পাঁচ ইঞ্চির ডিসপ্লে। ১.৩ গিগাহার্জের কোয়াডকোর প্রসেসরের ফোনটিতে ১ গিগাবাইট র্যাম ও ৮ জিবি স্টোরেজ আছে। স্টোরেজ বাড়িয়ে নেয়ার সুযোগ আছে। ফোনটিতে ছবির জন্য আছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। সেলফি ক্যামেরা ২ মেগাপিক্সেলের। এবারের মেলাতে গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে, ‘উই’ তাদের সমস্ত মডেলগুলির উপর দিচ্ছে বিশেষ মূল্যছাড়। প্রতিটি ফোনের সঙ্গে একটি নিশ্চিত উপহার থাকছে। উইর ফোনে কিনে লটারির মাধ্যমে বিশেষ পুরস্কার জিতে নেয়ার সুযোগ আছে। পুরস্কার হিসেবে থাকছে থাই এয়ারওয়েজের পক্ষ থেকে একাধিক রিটার্ন বিমান টিকিট, ইলেকট্রিক বাইক, বাই সাইকেল, বাগডুম উপহার সামগ্রী, ব্লুটুথ হেডফোন, ব্লুটুথ স্পিকার, রেস্টুরেন্ট কুপন এবং স্মার্টফোন।
উইনম্যাক্সের পাওয়ার ব্যাঙ্ক ফোন
স্মার্টফোন ও ট্যাব এক্সপোতে শুধু স্মার্টফোন নয়, তার সঙ্গে রাখার জন্য শক্তপোক্ত ফিচার ফোনও পাওয়া যাচ্ছে। উইনম্যাক্স নিয়ে এসেছে বড় ব্যাটারি আর শক্তিশালী বডি যুক্ত কিছু ফোন। সবগুলোর মূল্যই দুই হাজার টাকার নিচে। প্রতিটি ফোনেই আছে বড় ব্যাটারি, যা স্মার্টফোন চার্জ দেয়ার কাজেও লাগানো যাবে। এর মধ্যে এইচ পাওয়ার ৫ মডেলটির ব্যাটারি ৪২০০ এমএএইচ ধারণক্ষমতা সম্পন্ন। ফোনটি হাত থেকে ফেলে দিলে সহজে ভাঙবে না। পাওয়ার ব্যাঙ্ক ছাড়াও ডিভাইসটি ফোন হিসেবেও পারদর্শী। মেমরিকার্ড থেকে গান শোনানো, ছোটখাট ভিডিও প্লে করা আর ডুয়েল সিম সুবিধা আছে। সঙ্গে আছে জোরালো টর্চ। স্মার্টফোন ও ট্যাব এক্সপোর উইনম্যাক্সের স্টলে ফোনটি দেড় হাজার টাকার বদলে এক হাজার ৪০০ টাকায় পাওয়া যাচ্ছে।
৪৯৯৯ হাজার টাকায় লেনেভো ট্যাব
স্মার্টফোন ও ট্যাব মেলায় বিশেষ ছাড়ে বিক্রি হচ্ছে লেনেভোর ট্যাব। মেলা উপলক্ষে ১১ হাজার টাকার একটি ট্যাব চার হাজার ৯৯৯ টাকায় বিক্রি করছে প্রতিষ্ঠানটি। সাশ্রয়ী দামের এ ট্যাবটির মডেল ট্যাব ‘থ্রি এস এসেনশিয়াল’। ট্যাবটিতে রয়েছে সাত ইঞ্চির আইপিএস এলসিডি ডিসপ্লে। এটি পরিচালনার জন্য রয়েছে ১.৩ গিগাহার্জের মিডিয়াটেক প্রসেসর। এতে থাকছে ১ জিবি র্যাম এবং ১৬ জিবি স্টোরেজ। চাইলে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে স্টোরেজ ৬৪ জিবি পর্যন্ত বাড়িয়ে নেয়া যাবে। অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ অপারেটিং সিস্টেম চালিত ট্যাবটিতে সিম ব্যবহারের সুযোগ আছে। এতে ভয়েস কলিং ফিচারও রয়েছে। ব্যাকআপের জন্য আছে ৩৪৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। ট্যাবটি পাওয়া যাবে ইবোনি ব্ল্যাক রঙে।
আজ সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য মেলাটি উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ ফি ২০ টাকা। তবে শিক্ষার্থীরা আইডি কার্ড দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবে। তিন দিনব্যাপী এ প্রদর্শনী আজ শেষ হবে।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল