২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অপো ফাইন্ড এক্স উন্মোচন

-

চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো সম্প্রতি নতুন ফ্যাগশিপ স্মার্টফোন উন্মোচন করেছে। গত মঙ্গলবার ফ্রান্সের রাজধানী প্যারিসের ল্যুভ-এ ফাইন্ড এক্স স্মার্টফোনটি উন্মোচন করে প্রতিষ্ঠানটি। অনেকের কাছেই নতুন এই ডিভাইসটি ভবিষ্যতের স্মার্টফোন। ডিভাইসের ওপরে নচ এবং নিচে চিন দেখা গেছে। নতুন স্মার্টফোনটির ওপরে রাখা হয়নি কোনো নচ। তবে নিচে সামান্য চিন দেখা গেছে। ওপরে নচ না থাকায় ডিভাইসটিতে দেখা যায়নি কোনো ক্যামেরা। এমনকি ডিভাইসের পেছনেও ক্যামেরা দেখা যায়নি। তবে ক্যামেরা অ্যাপ চালু করা হলে মোটরের মাধ্যমে ডিভাইসের ওপরের পুরো অংশটি কিছুটা বাইরের দিকে বের হয়। আর এই মডিউলটিতেই রাখা হয়েছে সামনের ক্যামেরা, পেছনের ডুয়াল ক্যামেরা, ফ্যাশ। ফাইন্ড এক্স দিয়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের নতুন এক যুগ শুরু করতে যাচ্ছে অপো।
ডিভাইসটির বডি অনুযায়ী পর্দার অনুপাত বলা হয়েছে ৯৩.৮ শতাংশ, যা স্মার্টফোনের নতুন রেকর্ড। ৬.৪ ইঞ্চি বাঁকানো ওলেড পর্দা রয়েছে ডিভাইসটিতে। ফাইন্ড এক্সের পপ-আপ মডিউলে ডিভাইসটির সামনে রাখা হয়েছে ২৫ মেগাপিক্সেল ক্যামেরা, ৩ডি ফেসিয়াল স্ক্যানিং ব্যবস্থা এবং পেছনে ১৬ মেগাপিক্সেল ও ২০ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা। অপোর দাবি মাত্র ০.৫ সেকেন্ডে বের হয় ডিভাইসটির ক্যামেরা মডিউল।
বেশ কিছু আকর্ষণীয় ফিচার রাখা হলেও ডিভাইসটি থেকে বাদ দেয়া হয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ৩.৫ মিলি মিলিমিটার হেডফোন জ্যাক। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বাদ দেয়ায় থ্রিডি ফেসিয়াল আনলকিং ব্যবস্থা যোগ করেছে অপো। অনেকটা আইফোন ঢ-এর ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির মতো কাজ করবে অপোর থ্রিডি ফেসিয়াল আনলকিং।
অন্য নকশার পাশাপাশি স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর এবং আট গিগাবাইট র‌্যামের সঙ্গে ২৫৬ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ সহ ৩৭৩০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি রয়েছে ডিভাইসটিতে। ফাস্ট চার্জিং সমর্থন রাখা হলেও ডিভাইসটিতে নেই ওয়্যারলেস চার্জিং ব্যবস্থা। ডিভাইসটির বাজার মূল্য ৯৯৯ ইউরো। আর ডিভাইসটির ল্যাম্বরগিনি সংস্করণের মূল্য হবে ১৬৯৯ ইউরো। চলতি বছরের অগাস্টে ডিভাইসটি বাজারে আসবে। এ ডিভাইসটি দিয়ে প্রথমবারের মতো উত্তর আমেরিকা এবং ইউরোপের বাজারে প্রবেশ করবে অপো।

 


আরো সংবাদ



premium cement