২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দেশে তৈরি সেলফোনে ভ্যাট অব্যাহতি

-

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশে তৈরি সেলফোন হ্যান্ডসেটে মূল্য সংযোজন কর অব্যাহতির পাশাপাশি হ্যান্ডসেট উৎপাদনের কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাসের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, গত অর্থবছরে স্থানীয়পর্যায়ে সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনে রেয়াতি সুবিধা প্রদানের কারণে স্থানীয়পর্যায়ে একাধিক প্রতিষ্ঠান সেলুলার ফোন উৎপাদন ও সংযোজন শুরু করেছে। দেশীয় উৎপাদনকে অনুপ্রাণিত করতে সেলুলার ফোন উৎপাদনের প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাসের প্রস্তাব করছি।
দেশে হ্যান্ডসেট উৎপাদন কার্যক্রমকে প্রণোদনা দিতে মোবাইল টেলিফোন সেটকে উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি সুবিধা দিতে একটি আলাদা প্রজ্ঞাপন জারির প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এ ছাড়া স্থানীয়ভাবে সেলফোন হ্যান্ডসেট উৎপাদনের ওপর সারচার্জ অব্যাহতি সুবিধা প্রদান করে আমদানিপর্যায়ে ২ শতাংশ সারচার্জ আরোপের প্রস্তাব করেন তিনি।
উল্লেখ্য, বর্তমানে সেলফোন হ্যান্ডসেট উৎপাদনে প্রয়োজনীয় বিভিন্ন ধরনের কাঁচামাল আমদানিতে সর্বোচ্চ ২৫ থেকে ৫ শতাংশ পর্যন্ত শুল্ক দিতে হচ্ছে। এ শুল্ক বেশির ভাগ পণ্যের ক্ষেত্রে ১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার ওপর সাড়ে ৪ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বিগত অর্থবছরে স্থানীয়পর্যায়ে সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনে রেয়াত সুবিধা দানের কারণে স্থানীয়পর্যায়ে একাধিক প্রতিষ্ঠান সেলুলার ফোন উৎপাদন ও সংযোজন শুরু করেছে।


আরো সংবাদ



premium cement