২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অ্যাপল ওয়াচে মিলবে ওয়াকিটকির সুবিধা

-

আইফোন ও আইপ্যাডের জন্য ‘পরবর্তী প্রজন্মের’ অপারেটিং সিস্টেম ‘আইওএস ১২’র ঘোষণা এসেছে গত সোমবার মধ্যরাতে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আয়োজিত অ্যাপল ইনকরপোরেটেডের বার্ষিক ডেভেলপার সম্মেলনে প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক ম্যাক, অ্যাপল টিভি এবং অ্যাপল ওয়াচের নতুন সুবিধার ঘোষণা দিয়েছেন।
স্মার্টফোন আসক্তি কমানোর জন্য নতুন সুবিধা আসছে আইফোনে। মুঠোফোনে কী কী কাজে কত সময় ব্যয় করছেন, প্রতিদিন তার প্রতিবেদন পাওয়া যাবে। কোন কোন অ্যাপ ব্যবহারকারীকে সবচেয়ে বেশি নোটিফিকেশন পাঠাচ্ছে, তা জানানোর নতুন সুবিধা যোগ হচ্ছে আইফোনে।
আইফোন টেনে আমরা অ্যানিমোজি দেখেছি। সে সুবিধায় ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীকে ভঙ্গি অনুকরণ করতে পারে ইমোজি। এবার আসছে মিমোজি। এতে নিজের কার্টুন সংস্করণ তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা। চামড়ার রঙ, চুলের নকশা, মুখাবয়বের আকার ইত্যাদি ঠিক করে দিলে অ্যাপ ব্যবহারকারীকে অনুকরণ করবে।
অ্যাপলের ফেসটাইম সুবিধায় শিগগিরই একসাথে ৩২ জন পর্যন্ত ভিডিও কলে যুক্ত হতে পারবেন। আর সরাসরি মেসেজ অ্যাপ থেকেই ফেসটাইম চালু করা যাবে।
‘মেজার’ নামের নতুন অগমেন্টেড রিয়ালিটি (এআর) টুল চালু করেছে অ্যাপল। যেকোনো বস্তুর আকার পরিমাপে কাজে দেবে এই টুল। অ্যাপলের এআর প্রযুক্তির আরেকটি সুবিধা হলো সফটওয়্যার নির্মাতারা তাদের অ্যাপে এ প্রযুক্তি ব্যবহার করতে পারবেন।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মরুভূমির নামে ম্যাক কম্পিউটারের পরবর্তী অপারেটিং সিস্টেমের নাম রাখা হয়েছে ‘মোহাভি’। এতে নতুন ‘ডার্ক মোড’ যুক্ত হয়েছে। এতে সাদা পটের বদলে ধূসর দেখাবে। ডেস্কটপ স্ট্যাকস নামের সুবিধায় ডেস্কটপের ফাইল ও ফোল্ডারগুলো বিভাগ অনুযায়ী সাজানো থাকবে। আর কিছু বহুল ব্যবহৃত আইওএস অ্যাপ আসছে ম্যাকওসে।
সাফারি ব্রাউজারে ট্র্যাকিং বন্ধ করার জন্য নতুন সুবিধা যোগ হচ্ছে। যেমন ফেসবুক ব্যবহারকারীদের কার্যক্রম ট্র্যাক করে সে অনুযায়ী বিজ্ঞাপন দেখায়। নতুন নিরাপত্তা সুবিধায় তা বন্ধ হয়ে যাবে। কেউ অনুশীলন শুরু করলে অ্যাপল ওয়াচ স্বয়ংক্রিয়ভাবে তা বুঝতে পারবে।
‘ওয়াকিটকি’ নামের নতুন সুবিধায় অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারবেন।


আরো সংবাদ



premium cement