২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দৃষ্টিপাত : অপসংস্কৃতি ছড়িয়ে পড়ছে

-

ভাষা, ধর্ম-বর্ণ, আবহাওয়া একটি দেশের সংস্কৃতি নির্মাণে ভূমিকা রাখে। তাই এক দেশের সংস্কৃতি অন্য দেশের সংস্কৃতিতে প্রক্ষিপ্ত হলে নানা রকম সমস্যা দেখা দেয়। বাংলাদেশ ভূখণ্ডের মানুষের যে সংস্কৃতি তার মধ্যে অনাকাক্সিত দূষণ ঢুুকতে শুরু করেছে, যা সমাজজীবনের জন্য হুমকি হয়ে উঠছে। আজ কথিত বিশ্বায়নের নামে নগ্নতার সংস্কৃতি এ দেশে অনুপ্রবেশ করানো হচ্ছে। ফলে পারিবারিক জীবনে নানা রকম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। হাজার বছরে গড়ে ওঠা আমাদের যে পারিবারিক বন্ধন তা আজ ভাঙতে বসেছে। এর অন্যতম কারণ হচ্ছে পরকীয়া, অবাধ যৌনতা ও নানা ধরনের সামাজিক অপরাধ।
রাস্তাঘাটে প্রকাশ্যে বেহায়াপনা শুরু হয়েছে। শিশু-কিশোররাও এতে আসক্ত হচ্ছে। আমাদের সমাজ আজ ভাঙনের মুখোমুখি। ‘বিশ্ব ভালোবাসা দিবস’-এর নামে যে চর্চা সেটি সব ক্ষেত্রে শালীনতার সীমা রক্ষা করছে না। এর সাথে আমাদের সংস্কৃতির কোনো মিল নেই। তারপরও এই ভালোবাসা দিবস আমাদের ওপর চেপে বসেছে। যদি আমরা এসব অশ্লীলতার মধ্যে অনায়াসে ডুবে যাই আমাদের জন্য ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে।
যে জনগোষ্ঠীর মধ্যে নির্লজ্জতা প্রকাশমান, পরে তারই ব্যাপক প্রচারেরও ব্যবস্থা করে, যার অনিবার্য পরিণতি স্বরূপ মহামারী, সংক্রামক রোগ এবং ক্ষুধা-দুর্ভি এত প্রকট হয়ে দেখা দেবে, যা তাদের পূর্ববর্তীদের মধ্যে কখনওই দেখা যায়নি। নবী মুহাম্মদ স: এমন মন্তব্য করেছেন বলে ইবনে মাজায় উল্লেখ রয়েছে।
এ মন্তব্য আমাদের জন্য হুঁশিয়ারি বার্তা। একজন মুসলিম কখনও অসুস্থ বিনোদন গ্রহণ করতে পারে না। সেটি করলে সে এই দুনিয়ায় ক্ষতিগ্রস্ত হবে পরের জীবনেও নিশ্চিতভাবে ক্ষতিগ্রস্ত হবে।
লেখক : সাবেক শিার্থী, ঢাবি

 


আরো সংবাদ



premium cement