২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্ম র ণ : মুফতি ফজলুল হক আমিনী

-

আলেম সমাজের সাহসী কণ্ঠস্বর বলে পরিচিত ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান, ঐতিহ্যবাহী জামিয়া কুরআানিয়া আরাবিয়া লালবাগ মাদরাসার প্রিন্সিপাল হজরত মাওলানা মুফতি ফজলুল হক আমিনী (রহ:) ২০১২ সালের ১১ ডিসেম্বর ৬৭ বছর বয়সে অনেকটা আকস্মিকভাবে চিরবিদায় নেন।
১৯৪৫ সালের ১৫ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার আমিনপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। ১৯৬১ সালে তিনি জামিয়া কুরআনিয়া আরাবিয়া লালবাগ মাদরাসায় আসেন। এখানে আট বছর পড়াশোনা করে দাওরায়ে হাদিস সমাপ্ত করেন। এরপর হাদিসশাস্ত্র বিশেষ করে ফিকাহ তথা ইসলামী আইনে উচ্চতর শিক্ষা অর্জনের জন্য ১৯৬৯ সালে পাকিস্তানের আল্লামা ইউসুফ বিন্নুরি (রহ:)-এর কাছে গমন করেন এবং করাচি নিউ টাউন মাদরাসা থেকে হাদিস ও ইসলামী আইনের ওপর বিশেষ ডিগ্রি অর্জন করেন।
১৯৭০ সালে হাফেজ্জি হুজুর (রহ:) প্রতিষ্ঠিত মাদরাসা-ই নূরীয়া, কামরাঙ্গীরচর মাদরাসায় শিক্ষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু হয়। একই বছর তিনি হাফেজ্জি হুজুরের কন্যার সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। ১৯৭৫ সালে তিনি লালবাগ মাদরাসায় শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীকালে এই মাদরাসার সহকারী মুফতি, প্রধান মুফতি, ভাইস প্রিন্সিপাল ইত্যাদি দায়িত্ব পালন শেষে ১৯৮৭ সালে হাফেজ্জি হুজুরের ইন্তেকালের পর মাদরাসার প্রিন্সিপালের দায়িত্ব গ্রহণ করেছিলেন এবং ইন্তেকালের আগ পর্যন্ত এই দায়িত্ব পালন করেছিলেন। তিনি মাত্র ৯ মাসে হাফেজে কুরআন হন। ১৯৮৪ সালে তিনি ইরান-ইরাক ভ্রাতৃঘাতী যুদ্ধ বন্ধে হাফেজ্জি হুজুরের নেতৃত্বে আন্তর্জাতিক শান্তি মিশনের সদস্য ছিলেন। তিনি ১৯৯২ সালে বাবরি মসজিদ ভাঙার প্রতিবাদে আয়োজিত লংমার্চের অন্যতম আয়োজক।
ব্রাহ্মণবাড়িয়ায় দেশবিরোধী এনজিওদের বিরুদ্ধে তিনি তীব্র আন্দোলন সংগঠিত করেন।
২০০১ সালের প্রথম দিকে হাইকোর্ট থেকে ফতোয়া নিষিদ্ধের রায় ঘোষিত হলে তিনি তীব্র গণ-আন্দোলন সৃষ্টিতে সক্ষম হয়েছিলেন। অষ্টম সংসদ নির্বাচনে তিনি ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে বিজয়ী হন।
জীবনের শেষ দিনও ইসলামের জন্য কাজ করে গিয়েছেন। জাতীয় ঈদগাহ ময়দানে তার নামাজে জানাজায় যে লোক সমাগম হয়েছিল অভিজ্ঞ মহল তাকে স্মরণকালের অন্যতম বৃহৎ নামাজে জানাজা বলে মনে করেছেন। দীর্ঘ কয়েক বছর ধরে গৃহবন্দী করে রাখা এবং সরকারের অব্যাহত মানসিক নিপীড়নের ফলেই তার মৃত্যু হয়। হ
মো: আমান উল্লাহ


আরো সংবাদ



premium cement
ঈদের ছুটিতে ঢাকায় কোনো সমস্যা হলে কল করুন ৯৯৯ নম্বরে : আইজিপি সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল

সকল