২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দৃষ্টিপাত : ভাসানচরের মালিকানা

-

আগে নাম ছিল ন্যায়মস্তি। এরপর ঠেঙ্গারচর, বর্তমানে ভাসানচর। এক লাখ রোহিঙ্গার স্থানান্তর নিয়ে বহুল আলোচিত এই চরটি নোয়াখালীর হাতিয়া উপজেলা সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার পূর্বে এবং চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার পশ্চিমপ্রান্ত থেকে ৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। মেঘনা নদী ও বঙ্গোপসাগরের মোহনায় প্রায় ২০ বছর আগে জেগে ওঠা বিচ্ছিন্ন ও জনমানবশূন্য ভাসানচর। কিন্তু এই চর নিয়ে নোয়াখালী জেলা ও সন্দ্বীপ উপজেলার মধ্যে চলছে দীর্ঘ দিনের বিরোধ। এক দিকে নোয়াখালীর দাবি এটা তাদের হাতিয়ার অংশ, অন্য দিকে সন্দ্বীপবাসীর দাবি এটা তাদের নদীতে হারিয়ে যাওয়া পৈতৃক ভূমি ন্যায়মস্তি।
১৯৫৪ সালে ৭৫টি মৌজা থেকে ১৫টি মৌজা নোয়াখালী জেলাকে ছেড়ে দিয়ে বাকি ৬০টি মৌজা নিয়ে সন্দ্বীপ চট্টগ্রাম জেলার অন্তর্ভুক্ত হয়েছিল। এই ৬৫ বছরে ন্যায়মস্তি, ইজ্জতপুর, কাটগড়, বাটাজোড়াসহ অনেক মৌজাই নদীতে বিলীন হয়ে গেছে। ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে হারিয়ে যাওয়া সন্দ্বীপের সবচেয়ে বড় ইউনিয়ন ছিল ন্যায়মস্তি। একসময় নদীতে বিলীন হয়ে যাওয়া সন্দ্বীপ উপজেলার ইউনিয়ন আজকের ভাসানচর বা ঠেঙ্গারচর।
সন্দ্বীপ থেকে ভাসানচরে যেতে সময় লাগে মাত্র ১৫ থেকে ২০ মিনিট, অথচ হাতিয়া উপজেলা থেকে ভাসানচরে যেতে সময় লাগে আড়াই থেকে তিন ঘণ্টা। ন্যায়মস্তি তথা ভাসানচরকে সন্দ্বীপের থানা হিসেবে ঘোষণা করার জন্য হাইকোর্টে মামলা চলমান রয়েছে। রিট আবেদনকারী মামলা নং ৭০৯৮/২০১৮ ইং তবুও কয়েক দিন আগে সরকার ভাসানচরকে নোয়াখালীর থানা হিসেবে ঘোষণা করেছে। এ দিকে নতুন করে জেগে ওঠা ভাসানচরকে সন্দ্বীপের সাবেক ন্যায়মস্তি ইউনিয়ন হিসেবে সন্দ্বীপ রেঞ্জের আওতায় বনায়ন করা হয়েছে। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত লাগানো এক হাজার ৫০ একর জমিতে ম্যানগ্রোভ বনায়ন এখন দৃশ্যমান।
সন্দ্বীপের ভেঙে যাওয়া বিভিন্ন ইউনিয়নের শত শত মানুষ নানা স্থানে অস্থায়ীভাবে বসবাস করছে। আবার অনেকে ঘরবাড়ি হারিয়ে বেড়িবাঁধে মানবেতর জীবনযাপন করছে। সাগরে চর জেগে ওঠা দেখে তারা আশায় বুক বেঁধেছে পুরনো ভিটায় নতুন করে বসবাস করার। মানুষগুলো যেখানে আশ্রয় পেতে হিমশিম খাচ্ছে, সেখানে নিজেদের ফিরে পাওয়া বাপ-দাদার ভিটেমাটি অন্য কেউ ভোগ করবে তা মেনে নেবে ন। মাননীয় প্রধানমন্ত্রী, ন্যায়মস্তি সমুদ্রের মুখে অবস্থানের কারণে এর ভাঙন যেমন দ্রুত ও স্বল্প সময়ের মধ্যে ঘটে, তেমনি মেঘনার অববাহিকার প্রবল স্রোতের সাথে আসা প্রচুর পলিমাটি জমে স্বল্পতম সময়ের মধ্যে গ্রামটি আবার জেগে ওঠে। এই বাস্তবতার আলোকে এর সঠিক তদন্ত করে একটি সঠিক সিদ্ধান্ত দেয়ার জন্য আপনার প্রতি সনিবদ্ধ অনুরোধ রইল।
জিসান মাহমুদ
সন্দ্বীপ, চট্টগ্রাম


আরো সংবাদ



premium cement
শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন বগুড়ায় উৎসব করে কেনা হলো বই গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী ও সন্তানকে মারধর

সকল