২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্ম র ণ : প্রফেসর মোহাম্মদ আবদুল হামিদ

-

প্রফেসর ড. মোহাম্মদ আবদুল হামিদ বিশিষ্ট ইসলামী অর্থনীতিবিদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা শিক্ষক ও ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার তৃতীয় ভিসি।
১৯৩৯ সালের ২৭ ডিসেম্বর তিনি সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলাধীন বারুপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মোহাম্মদ হাবিবুর রহমান। তিনি ১৯৫৭ সালে সিরাজগঞ্জ শ্যাম কিশোর হাইস্কুল থেকে প্রথম বিভাগে এসএসসি, ১৯৫৯ সালে বগুড়া আযিযুল হক কলেজ থেকে প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করে এইচএসসি, ১৯৬২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে দ্বিতীয় শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে বিএ (অনার্স) এবং ১৯৬৩ সালে একই বিভাগ থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে এমএ ডিগ্রি অর্জন করেন। পরে ব্রিটেনের ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে ১৯৬৯ সালে এমএ এবং ১৯৭২ সালে পিএইচডি লাভ করেন। ১৯৭০ থেকে ৭২ সাল পর্যন্ত রিচার্স অ্যাসিস্ট্যান্ট, ১৯৭৮ থেকে ’৭৯ সাল পর্যন্ত লন্ডন ইউনিভার্সিটি ওয়াই কলেজে ভিজিটিং ফেলো এবং ১৯৭৯ সালে ব্রিটেনের সাসেক্স ইউনিভার্সিটিতে স্টাডি ফেলো ছিলেন।
১৯৬৩ থেকে ১৯৭২ সাল পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক ও পরে সহকারী অধ্যাপক, ১৯৭২ থেকে ৭৬ সাল পর্যন্ত সহযোগী অধ্যাপক এবং ১৯৭৬ থেকে ৯১ সাল পর্যন্ত অধ্যাপক ছিলেন। ১৯৯১ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার ভাইস চ্যান্সেলর। ১৯৯৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্বপদে ফিরে আসেন। পরে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের ভিসি ছিলেন আমৃত্যু। ড. আবদুল হামিদ ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিল, রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যাকাডেমিক কাউন্সিল, সিন্ডিকেট, সিনেট, উচ্চশিক্ষা কমিটি, আইবিএস ও বিডি গভর্নরস, ফাইন্যান্স কমিটি, খুলনা বিভাগীয় বিশ্ববিদ্যালয় কমিটি, অর্থনীতি সমিতির এক্সিকিউটিভ কমিটি, বাংলাদেশে FAO-UNDP মিশন, রিচার্স কাউন্সিল অব NFRHRD ঢাকা, ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো, বিশ্ববিদ্যালয় সমিতি বাংলাদেশ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ছিলেন। অর্থনীতি বিভাগ, অ্যাথলেটিকস কমিটি, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সভাপতি এবং কলা অনুষদের ডিন, শেরেবাংলা হলের প্রভোস্ট, শাহ মখদুম হলের হাউজ টিউটর, বাংলাদেশ ইকোনমিকস অ্যাসোসিয়েশন ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ট্রেজারার ছিলেন।
যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, জার্মানি, সিঙ্গাপুর, ফিলিপাইন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, ইউএসএ, হংকং, সৌদি আরব ও মালয়েশিয়াÑ ১৫টি দেশে ২৬ বার বিভিন্ন কর্মশালা, সেমিনার, সম্মেলন, শিক্ষা সফর উপলক্ষে ভ্রমণ করেছেন। তার গবেষণা ও প্রকাশনার সংখ্যা ৮৪। পল্লী উন্নয়নে বাংলাদেশ ও ইসলামী অর্থনীতি তার শ্রেষ্ঠ গ্রন্থ। আমেরিকার শিকাগোতে ২০০২ সালের ১১ নভেম্বর তিনি ইন্তেকাল করেন। হ
ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দিকী

 


আরো সংবাদ



premium cement