২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বড় দেরি হয়ে গেছে

-

অবশেষে ঘুষ, দুর্নীতি ও মাদকের বিরুদ্ধেও হঠাৎ প্রধানমন্ত্রীর এই কঠোর অবস্থান অনেক আগেই প্রত্যাশিত থাকলেও আপাতদৃষ্টিতে অনেকের কাছে এখন প্রশংসনীয়। তবে কাম্য হলোÑ সর্বত্রই এর নিরপেক্ষ ব্যাপ্তি। সরকারপ্রধানের পক্ষে কি আমেরিকার সেই খ্যাতিমান প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মতো বলা সম্ভব যে, "অং চৎরসব গরহরংঃবৎ, ও যধাব, হড় বুবং নঁঃ পড়হংঃরঃঁঃরড়হধষ বুবং; ও পধহহড়ঃ ংবব ুড়ঁ." প্রশ্ন থাকে, প্রশাসন সচল থাকতেও অপরাধের এত বেপরোয়া বিস্তৃতি ঘটল কী করে এবং এর রাশ টেনে ধরতে নির্ভীক এ অবস্থান এ সময়ে আজ তাকেই কেন নিতে হলো? জন ও জাতীয় স্বার্থে অকল্যাণ রোধে রাজনীতিকদের আপন স্বার্থের প্রতি অবজ্ঞাই জনগণের প্রত্যাশিত থাকলেও আমাদের দেশে তা ক’জনে করেন?
অসৎ উদ্দেশ্যে ব্রিটিশরা গাঁজা ব্যাপকভাবে চীনে বিক্রয়ের অশুভ পরিণাম বুঝতে পেরে তা নিষিদ্ধ করায় ১৮৩৯-৪২ সালে উভয়ের মধ্যে সংঘটিত হয়েছিল ঐতিহাসিক ‘অপিয়াম ওয়ার’। চীন পরাজিত হয়ে তখন হংকংকে ব্রিটেনের কাছে ৯৯ বছরের জন্য ইজারা দিতে বাধ্য হয়। প্রতিবেশী দেশ থেকে নানা ধরনের মাদকের বিস্তৃতি রোধে শুরু থেকেই কোনো ব্যবস্থা না নেয়ার পরিণামে আজ আমাদের স্বদেশীদের বিরুদ্ধে প্রকারন্তরে সেই মাদক যুদ্ধেই লিপ্ত হতে হলো। মনে হয়, আমাদেরও অজানা ছিল সেই প্রবাদ বাক্যটি, ‘সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়।’ পুঁজিবাদী অর্থনৈতিক রাষ্ট্রীয় ব্যবস্থায় সাধারণ মানুষ তার ন্যায্য সুযোগ-সুবিধা পেয়েও দেশকে এগিয়ে দিচ্ছে। পক্ষান্তরে জনসেবার নামে একদল রাজনীতির মুখোশে এবং আরেক দলের দুর্নীতিপরায়ণ সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা রাষ্ট্রসেবার নামে দেশ থেকে লুটে নিচ্ছে। এর জন্য প্রশাসনিক দুর্বলতা হলেও ক্ষমতায় চূড়ায় থাকা ক্ষমতাসীন রাজনৈতিক দল দায়ভার এড়াতে পারে না। ইংরেজ লেখক স্যার জন হ্যারিন্টনের কথাটি আজ আমাদের ক্ষেত্রে প্রযোজ্য।
তা হলো, "ঞযব পড়ৎৎঁঢ়ঃরড়হ ড়ভ ড়হব মড়াবৎহসবহঃ.. রং ঃযব মবহবৎধঃরড়হ ড়ভ ধহড়ঃযবৎ." (এক সরকারের দুর্নীতি অন্য সরকারের প্রজনন।) আমাদের দুর্নীতির রিলে রেসের কাঠিটি অতীতে কখনো কোনো সরকার টেনে না ধরার কারণে আজকের এই পরিণাম। স্বাধীনতার পরবর্তী ২০ বছরের তথ্যগুলো বই থেকে উদ্ধৃত করা যায়। জাতীয় দৈনিকে প্রকাশিত কিছু সংবাদ শিরোনাম উদ্ধৃত করা হলো। ইংরেজি ১৯-০১-১৯৯০-তারিখের দৈনিক ইনকিলাব, ‘জাতীয় সংসদে আলোচনা : ঘুষের দেশ বাংলাদেশ-দুর্নীতি এখন মহানীতি’Ñ নুরুল ইসলাম মনি। ০৭-০৬-৯৬-এর ইনকিলাব, বিদেশী সংবাদ, ‘বাংলাদেশ পৃথিবীর চতুর্থ দুর্নীতিবাজ রাষ্ট্র।’ ২৮-০৯-৯৬-এর ইনকিলাব, ‘বাংলাদেশে সরকারি অফিসে কাজ করতে হলে ঘুষ না দিলে চলে না।’ ২০-০৫-৯৮-এর ইনকিলাব, ‘র্দ্নুীতি প্রতিরোধে রাজনীতিবিদদের অঙ্গীকার নেই। বাংলাদেশ তেল, গ্যাস নয় দুর্নীতির উপর ভাসছে’ Ñট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। ১১-১১-৯৮-এর ইত্তেফাক, "ইঁসঢ়বৎ ঃড় ইঁসঢ়বৎ, এৎধঃরভরপধঃরড়হ ঔধস, ঘুষ ঘুষÑ সর্বত্র ঘুষের জ্যাম’Ñআবদুল মজিদ মুন্সী। ২৯-১১-৯৮-এর মানবজমিন (বক্স) ‘ঘুষ’ প্রতিদিন ১শ কোটি টাকার ঘুষ লেনদেন হয়। প্রকৌশলী বলেন, মেয়েটা নতুন গাড়ির বায়না ধরছে। বুদ্ধিমান ঠিকাদার বুঝে নেন কী করতে হবে। একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি নিতে এক তরুণীকে বসের মন জোগাতে হয়েছিল।’ ৩০-১১-৯৮-তারিখের ইত্তেফাক, ‘সিভিল সার্জন অফিসে পুকুরচুরি।’ ১৩-০৪-৯৯-এর ইত্তেফাক, ‘এত বিপুল সম্পদের উৎস কী? এসি হুমায়ুন একটি প্রসাদোপম বাড়ি ও দুইটি দামি গাড়ির মালিক। থাকেন বিলাসবহুল ফ্ল্যাটে। ২ ছেলে পড়ে সিঙ্গাপুরে।’ ২৯-০৬-২০০৬-এর ইত্তেফাক, সংসদে আলোচনা ‘উপর থেকে নিচ পর্যন্ত ঘুষ দিতে হচ্ছে’Ñ মান্নান ভূইয়া, ‘সব নীতির বারোটা বাজিয়ে দিয়েছে দুর্নীতি’Ñ হামিদ।
ইংরেজি প্রবাদ বাক্যে বলা হয়, "ঞযব যড়হবংঃ ধহফ ঃযব সধফ ধৎব নৎড়ঃযবৎং." তাই, দেশে সৎ ও সাধারণ জীবনযাপনকারী বৃহত্তর জনগোষ্ঠীকে ঘুষ দিয়ে যদি সরকারি সেবা নিতে হয়, তাদের ক্রেতা ও পাগল ছাড়া আর কী বলা যায়? আসলে বিবেকবর্জিত ও অনৈতিক অর্জনের মাধ্যমে ভোগবিলাসী জীবনযাপনে আমাদের রয়েছে এক অসৎ চারিত্রিক বৈশিষ্ট্যগত ‘ঐতিহ্য’। বাংলার ইতিহাসে বলা হয়, লক্ষ্মণ সেনের রাজত্বকালে (১১৭৯-১২০৬) তার প্রাসাদ ছাড়াও রাজতন্ত্রের পোষ্যপুত্ররা সোনা-রুপার থালায় খেতেন এবং উৎসবের দিনে যিনি যত বেশি সোনার থালা বের করতেন, তিনিই বেশি মর্যাদা লাভ করতেন। পরবর্তীকালে কোনো একসময় এগুলো মাটির তলায় লুকানো হয়। এর প্রায় তিন শত বছর পরে রাজধানী গৌড়নগরে লুণ্ঠন শুরু হলে ১২ হাজার লুণ্ঠনকারীকে বধ করেন সুলতান হওয়ার কয়েক দিন পরেই আলাউদ্দিন হোসেন শাহ (১৪৯৩-১৫১৯)। তিনি নিজেও মাটির নিচে অনুসন্ধান চালিয়ে ১৩ শত সোনার থালা সমেত বহু গুপ্তধন পেয়ে তা ছাড়েননি। এ যুগে কথিত গণতন্ত্রের বরপুত্রদের কারো টাকার পরিবর্তে সোনা রাখা আর বিচিত্র কী! হ

 


আরো সংবাদ



premium cement
আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা

সকল