২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

দৃষ্টিপাত : বাংলাদেশ সমাচার ও এডিস মশা

-

বাংলাদেশের সীমান্তে সন্ত্রাস, খুনÑ তবুও নেই কোনো প্রতিবাদ। কোনো কোনো বহিঃশক্তি আমাদের পুরোপুরি কব্জায় নিতে চায় এবং তাদের পছন্দমতো লোক রাষ্ট্রের এ গুরুত্বপূর্ণ পদে বসাতে চায় বলেই মনে করতে হয় বাস্তব প্রেক্ষাপটে। আমরা যেন জাতি হিসেবে চড়েছি নাগরদোলায়। একই চক্রে ঘুরেফিরে একই জায়গায়। আমাদের গর্ব করার মতো ছিল মানবসম্পদ, আছে দেশপ্রেমিক সেনাবাহিনী। তবু আন্তর্জাতিক অঙ্গনে আমাদের মানমর্যাদা বোধহয় কমে গেছে। জাতীয় কবি নজরুলের ভাষায়Ñ ‘বল বীর, চির উন্নত মম শির।’
আজ সেই উন্নত শির কেন কোনো কোনো অপশক্তির কাছে অবনত? ওরা এক দিকে বন্ধুত্বের কথা বলে, অন্য দিকে নিজেদের পছন্দগুলো আমাদের ঘাড়ে চাপাচ্ছে। পাশের দেশে কাশ্মির থেকে আসাম পর্যন্ত সাম্প্রদায়িকতাবাদীদের মাথায় কী চেপেছে, একমাত্র আল্লাহ জানেন। কাশ্মির ইস্যুতে বাংলাদেশ কোন পক্ষে যাবে, সে ব্যাপারে কয়েক দিন আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে ফোন করেছেন। আমাদের পররাষ্ট্রমন্ত্রী ক্ষমতায় এসেই বলেছিলেন, দিল্লির সাথে সম্পর্ক ‘স্বামী-স্ত্রীর মতো’। মনে রাখা ভালো, করাচিতে ২০ লাখ বাঙালি আজো আছেন স্বেচ্ছায় ও অবাধে। আর আসামের কয়েক লাখ বাঙালিকে প্রশাসন বাংলাদেশে পাঠানোর জন্য বিভিন্ন ফন্দি আঁটছে। যা হোক, সরকারের পররাষ্ট্রনীতির দুর্বলতা কাটিয়ে উঠতে হবে।
প্রবাসীদের মহাসঙ্কটে ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, ইউরোপে যে যেখানে ভালো অবস্থায় আছেন; সবাই এক হয়ে বাংলাদেশকে আধিপত্যবাদের ফাঁদ থেকে বের করতে বিশ্বজনমত তৈরি করতে হবে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে তারা এটা করেছিলেন। মাত্র কযেক দিন আগে জন্মাষ্টমী চলে গেল। মহা উৎসবে রথযাত্রা ও ফলমূল বিতরণ হলো। বাংলাদেশে সাম্প্রদায়িক যে শান্তি বিরাজ করছে, এর নজির এটা। তা বিশ্বের জন্য মডেল। তবুও বেচারা বাংলাদেশকে দুর্বল পেয়ে দেশটার নিরাপত্তা বিপন্ন করার চেষ্টা করছে কোনো কোনো রাষ্ট্রের সরকার। এটা বরদাশত করা যায় না।
বাংলাদেশের প্রকৃতি আজ বিপন্ন। জলাশয়, নদী-খাল ভরাট হয়ে যাচ্ছে। তাই প্রকৃতির ভারসাম্য রক্ষা করা যাচ্ছে না। প্রকৃতি ধ্বংস হওয়ার ফলে যে ব্যাঙ এডিস মশা খেয়ে নির্মূল করত, তা কমে যাওয়ায় এডিস মশা বৃদ্ধি পেয়ে ভয়াবহ ডেঙ্গু রোগের আবির্ভাব হয়েছে। তাই প্রকৃতির পরিবেশকে বাঁচিয়ে রাখতে হবে। আল্লাহ তায়ালা আমাদের সবার সহায় হোন। আমিন।
সাদেক আহমেদ

 


আরো সংবাদ



premium cement
গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ

সকল