২৬ আগস্ট ২০১৯

দৃষ্টিপাত : গ্যাসের মূল্যবৃদ্ধি ও হাহাকার

-

সরকার পুনরায় গ্যাসের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি করেছে, যা অযৌক্তিক ও অমানবিক। এ কারণে গ্যাস ব্যবহারকারী প্রতিটি নাগরিকের সংসারে মাথাপিছু মাসিক খরচ বাড়তে পারে তিন থেকে চার হাজার টাকা। মূলত যাতায়াত, সাংসারিক ব্যয়, বাজার খরচ ইত্যাদি থেকে শুরু করে প্রায় সব কিছুর খরচ এ গ্যাসের মূল্য বৃদ্ধিতে বেড়ে যাবে। তা ছাড়া, আমদানি ও রফতানির ব্যয় বাড়বে। দেশীয় শিল্প খাতে প্রায় ৩৮ শতাংশ গ্যাসের দাম বাড়ানো হয়েছে। গরিব সিএনজি চালকরা এবার আরো ক্ষতির সম্মুখীন হবেন। পাঠাও ও উবার চালু হওয়ার পর এমনিতে তারা বেকায়দায়। তাদের জন্য গ্যাসের দাম বৃদ্ধি মড়ার উপর খাঁড়ার ঘা। বারবার অযৌক্তিকভাবে গ্যাসের মূল্য বৃদ্ধি করায় গরিব ও মধ্যবিত্ত পরিবারে দুর্দশা নেমে আসবে। গ্যাসের চুরি রোধ না করে সরকার আবাসিক ও শিল্পসহ সব শ্রেণীর গ্রাহকপর্যায়ে গ্যাসের দাম বাড়াল। আবাসিক রান্নাঘরে যাদের দুই চুলা আছে, তাদের দিতে হবে ৯৭৫ টাকা যা আগে ছিল ৮০০ টাকা। এমনিতে বিল দিয়েও মানুষ গ্যাস পায় না, তারপর এই বাজারে মানুষ যখন অতিষ্ঠ, ঠিক সেই মুহূর্তে গ্যাসের দাম বৃদ্ধি জনজীবনে ব্যাপক বিরূপ প্রভাব ফেলবে। আয়ভেদে গ্যাসের মূল্য বৃদ্ধির ভারসাম্য থাকা উচিত ছিল। বিশেষজ্ঞরা বলছেন, গ্যাসের দাম বৃদ্ধির কারণে পোশাক শিল্পের উৎপাদন ব্যয় বাড়বে এক শতাংশ। এতে শিল্পে সঙ্কট আরো বাড়বে, বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প মালিকরা বেশি ক্ষতিগ্রস্ত হবেন। এবারে গ্যাসের দাম প্রায় ৩২ শতাংশ বাড়িয়ে গ্রাহকের কাছ থেকে বাড়তি আদায় করা হবে আট হাজার ১৬০ কোটি টাকা। বেশি ক্ষতিগ্রস্ত হবে নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষ।
এবারের বাজেটে সঞ্চয়পত্রের ওপর উৎস কর পাঁচ শতাংশের জায়গায় ১০ শতাংশ করে সরকার নিজেকে জনবান্ধব দাবি করতে পারে না। গরিব মারার বাজেটে দেশের জনগণ ক্ষুব্ধ। বিত্তশালীদের কালো টাকা সাদা করার এবং অবৈধ স্বর্ণ বৈধ করা, ঋণখেলাপি বা ব্যাংক লুটেরাদের সুযোগ-সুবিধা দেয়ার ক্ষেত্রে সরকার নমনীয়, অথচ এবারের বাজেটে এক হাজার ৯৮২টি পণ্যের ওপর ভ্যাটের কার্যকারিতাই প্রমাণ করে, সরকার আজ কাদের? দেশে গ্যাস নিয়ে ‘পুকুর চুরি’ হচ্ছে। কম গ্যাস দিয়ে সরকার বেশি টাকা আদায় করছে। কলকারখানায় গ্যাসের চুরির কোনো সীমা নেই। গ্যাসের মূল্য বৃদ্ধিতে মূল্য বৃদ্ধির জাঁতাকালে পিষ্ট হতে হবে হতদরিদ্র পরিবারগুলোকে। সরকার সাধারণ মানুষের কথা চিন্তা করে গ্যাসের মূল্য বৃদ্ধি রোধে কার্যকর পদক্ষেপ নেবে, এটাই আশা করি।
মাহবুবউদ্দিন চৌধুরী, গণমাধ্যমকর্মী। ১৭, ফরিদাবাদ-গেন্ডারিয়া, ঢাকা


আরো সংবাদ

জিয়া নিজেও বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন : কাদের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের গাড়িতে হামলায় জড়িতরা শনাক্ত এবার ভুটানের সাথে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতায় যাচ্ছে বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়েই সৌদি আরবের ভুয়া ভিসাসহ আটক ২ মাউশিতে টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগ কাশ্মির সঙ্কট নিয়ে লেবার পার্টির গোলটেবিল বৈঠক আজ আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে মামলার প্রতিবেদন পুত্রবধূর নারাজি আবেদন সংবাদপত্র কর্মচারী ফেডারেশন : সভাপতি মতিউর মহাসচিব খায়রুল শুল্কমুক্ত সুবিধা না নিয়ে নৈতিকতার দৃষ্টান্ত স্থাপনের আহ্বান টিআইবির খিলগাঁওয়ে অস্ত্রসহ ৪ ছিনতাইকারী গ্রেফতার

সকল

জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৮৪৮১)কাশ্মিরে ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ (১৫২৬৫)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৪৮৭৭)কাশ্মির প্রশ্নে ট্রাম্পের অবস্থান নিয়ে ধাঁধায় ভারত! (১৪৩৫০)৭০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ভারতের অর্থনীতি (১২৩৭৩)নিহতের সংখ্যা বেড়ে ৮ : দুঘর্টনার নেপথ্যে মোটর সাইকেল! (১১৪৭৩)নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান (১১০৪৫)সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত (১০৫১৬)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (৯৫০৯)চুয়াডাঙ্গায় মধ্যরাতে কিশোরীকে অপহরণচেষ্টা, মামাকে হত্যা, গণপিটুনিতে ঘাতক নিহত (৯৩৯৫)



mp3 indir bedava internet