২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অ ভি ম ত : সরকারের সুদৃষ্টি কামনা

-

৩০ এপ্রিল একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে চাকরির বয়স বাড়ানোর প্রস্তাব কণ্ঠভোটে বাতিল হলে বয়স বাড়ানোর ব্যাপারে যারা প্রত্যাশী ছিলেন, তারা নতুন করে হতাশ হয়েছেন। সংসদে যুক্তি উপস্থাপন করা হয়, চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করলে নতুনরা বঞ্চিত হবে, এখন ২৩ বছরেই বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করা যায়, ২২-২৪ বছর বয়সে নতুনদের সাথে একই চাকরিতে ৩৫ বছরের কেউ যোগদান করলে তাদের মধ্যে বয়সের খুব ব্যবধান দেখাবে এবং মেধাশক্তি বেশি থাকে ২১ থেকে ২৪ বছর পর্যন্ত ইত্যাদি। পাশাপাশি আরো বলা হয়, এখন আগের মতো আর সেশন জট নেই। তবে এই কথায় মনে হচ্ছে, এখন সেশন জট আগের মতো থাকলে নিশ্চয় বয়সসীমা বাড়িয়ে দেয়া হতো।
অধিবেশন চলার সময় অনেক প্রত্যাশা নিয়ে তাকিয়ে ছিলেন দেশের কয়েক লাখ তরুণ-তরুণী ও তাদের হতভাগ্য অভিভাবকেরা। বর্তমান সরকারের কাছে সবিনয়ে একটি প্রশ্ন ২০০০ থেকে ২০১৫ সাল পর্যন্ত যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন পড়ালেখা করেছেন, তাদের জীবন থেকে সেশন জটের কারণে কমপক্ষে গড়ে চার বছরের বেশি সময় ঝরে গেছে। তাদের ক্ষেত্রে তো সরকার কিছু বলছে না। এখন সেশন জট নেই, তাই এখনকার চাকরিপ্রার্থীদের বয়স বাড়ানোর প্রয়োজন নেই। কিন্তু যখন ছিল, তখনকার ভুক্তভোগীদের জন্য কিছু করার কি কোনো তাগিদ ছিল সরকারের?
আমাদের বক্তব্য হচ্ছেÑ কেউ তো সরাসরি সরকারের কাছে চাকরি বা বেকারভাতা চাচ্ছে না। তাই নতুন এবং পুরনো চাকরিপ্রার্থীদের সমান দৃষ্টিতে বিবেচনা করা উচিত। নির্বাচনের আগে দায়িত্বশীল পর্যায়ের কেউ কেউ চাকরিতে প্রবেশে বয়স বাড়ানোর আশার বাণী শুনিয়েছিলেন। অথচ এখন এই ইস্যুতে সরকারের উল্টোযাত্রা অনেক তরুণের মন ভেঙে দিয়েছে। রাষ্ট্রযন্ত্র তো আর খেয়ালখুশিমতো ছাত্রদের মূল্যবান সময় বা তাদের জীবন নষ্ট করতে পারে না! এ ছাড়া একসাথে দুই বছর অবসরের বয়স বাড়ানো, বিগত সময়ে নিয়োগ বিজ্ঞপ্তি কম থাকা এবং বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে নিয়োগ বিজ্ঞপ্তি ছিল না। তাহলে পর্যাপ্ত সুযোগটা ছিল কোথায়? এসব সমস্যার ভুক্তভোগীদের বয়স ৩৫-এর কাছাকাছি। তারা কোথায় যাবে? তাদের হাহাকারটুকু সরকারকে অনুধাবন করতে হবে। সরকারের প্রতি সবিনয় অনুরোধ, স্থায়ীভাবে ৩৫ না হোক, অন্তত বিগত ২০০০ থেকে ২০১৫ পর্যন্ত যারা এসএসসি পরীক্ষার্থী ছিলেন, তারা যেন অস্থায়ী বা বিশেষভাবে কমপক্ষে পুরো দুই বছর চাকরিতে আবেদন করার সমসুযোগ পান, অন্তত সেই সুবিচার করা হোক।
নাজমুল হোসেন
ই-মেইল: nazmulhussen@yahoo.com


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল