২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

স্ম র ণ : চট্টগ্রামের একজন কৃতী মানুষ

-

মরহুম মাওলানা আবদুল জব্বার চট্টগ্রাম তথা বাংলাদেশের আলেম সমাজে ছিলেন উজ্জ্বল ব্যতিক্রমী ব্যক্তিত্ব। তিনি ছিলেন একজন বিশিষ্ট আলেম, তেমনি ছিলেন সমাজসংস্কারক। বৃহত্তর মুসলিমসমাজের অনগ্রসরতার কারণগুলো মাওলানা আবদুল জব্বার অনুধাবন করেছিলেন অশেষ বেদনা আর মমতায়। এই যুগল অনুভূতি তাকে প্রাণিত করে শিক্ষক-প্রচারকের ভূমিকা থেকে কর্মীর ভূমিকায় অবতীর্ণ হতে। ক্ষুধাগ্রস্ত, মূর্খ, নিপীড়িত মানুষের কাছে ধর্মের কথা পরিহাস মাত্র।
বাংলাদেশ ভূখণ্ডে কিভাবে ইসলাম প্রচারিত হয়, ইতিহাসবিদদের গবেষণার বদৌলতে তা আজ আর অজানা নয়। শাসকগোষ্ঠীর প্রত্যক্ষ সহায়তায় বা অস্ত্রের জোরে এ দেশে ইসলাম প্রতিষ্ঠিত হয়নি।
বখতিয়ার খিলজির বঙ্গ বিজয়ের বহু আগে, সুলতানি বা মোগল যুগের আগে তো বটেই, সাধক সুফি-দরবেশ যারা এ দেশে ধর্ম প্রচারের উদ্দেশ্যে এসেছিলেন তারা ইসলামের সাম্য, মৈত্রী ও ভ্রাতৃত্বের বাণী প্রচার করেই কর্তব্য শেষ করতেন না; এ দেশের নিম্নবর্ণ, হতভাগ্য, মানুষের অধিকার এবং মর্যাদাবঞ্চিত মানুষদের যারা ছিল এ দেশের বৃহত্তর আদি জনগোষ্ঠী তাদের কৃষিকাজ থেকে শুরু করে সমাজবদ্ধ সভ্য জীবনপ্রণালী হাতে ধরে শেখাতেন। শুধু উপদেশ নয়, নিজেদের জীবনের দৃষ্টান্ত দিয়ে তারা দিশেহারা মানুষকে দ্বীনের পথে এনেছিলেন। মরহুম মাওলানা আবদুল জব্বার ছিলেন সেই সাধকদের সার্থক উত্তরসূরি। তিনি উপলব্ধি করেছিলেন বর্তমানে শুধু নয়, সব কালে বিশ্বের কাছে মুসলমানেরা যদি নিজেদের গ্রহণযোগ্যতা বাড়াতে চায়, চায় যদি সম্মান আদায় করতে তাহলে সভ্যতার অগ্রগতিতেও তাদের অবদান রাখতে হবেÑ যেমন তারা রেখেছিল ইসলামের ইতিহাসে প্রথম পাঁচ শতক। সেটাকে পুনরুজ্জীবিত করতে হবে। বিজ্ঞান-প্রযুক্তিতে যেমন তেমনি শিল্প, সাহিত্য, দর্শনেও এক কথায় মানুষের সামষ্টিক সৃজনশীলতায় ইসলামের ধারাটিকে সংযুক্ত করার মধ্যেই রয়েছে ইসলামী রেনেসাঁর চাবিকাঠি।
ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম প্রতিষ্ঠার ক্ষেত্রে যারা ছিলেন পথিকৃৎ তাদের মধ্যে মাওলানা আবদুল জব্বার ছিলেন অগ্রণী। বিশ্ববিদ্যালয় ট্রাস্ট কমিটির প্রথম সভাপতি হিসেবে তার ভূমিকা সবাই শ্রদ্ধার সাথে স্মরণ করবেন। চট্টগ্রাম ও এর বাইরে তার প্রতিষ্ঠিত অনেক প্রতিষ্ঠান ও সংস্থার মতো ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামও তার প্রজ্ঞা ও কর্মোদ্দীপনার সাক্ষ্য বহন করবে যুগ যুগ ধরে।
লেখক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও
চট্টগ্রাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর


আরো সংবাদ



premium cement
জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী

সকল