২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

স্মরণ : ড. মুখলেছুর রহমান

-

ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার আরবি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি ও অধ্যাপক, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, খালেদা জিয়া হলের প্রভোস্ট এবং মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন ড. মুখলেছুর রহমানের আজ মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৫৫ সালে রংপুর জেলার সুন্দরগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৮৭ সালের ৬ ফেব্রুয়ারি কামরুন্নাহারের সাথে বিয়েবন্ধনে আবদ্ধ হন। ১৯৭০ সালে প্রথম বিভাগে দাখিল, ১৯৭২ সালে প্রথম বিভাগে আলিম, ১৯৭৪ সালে দ্বিতীয় বিভাগে ফাজিল এবং ১৯৭৬ সালে দ্বিতীয় শ্রেণীতে কামিল হাদিস, ১৯৮১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগ থেকে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করে বিএ অনার্স, ১৯৮৩ সালে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে এমএ এবং ১৯৯৯ সালে ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সভাপতি প্রফেসর মুহাম্মদ আবদুল বারীর তত্ত্বাবধানে পিএইচডি অর্জন করেন।
ড. মুখলেছুর রহমান ১৯৮৪ সালের ২৮ নভেম্বর সোনালী ব্যাংকে অফিসার হিসেবে যোগদান করে ১৯৮৮ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত কর্মরত ছিলেন। তিনি বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৮ সালের ১ ফেব্রুয়ারি বগুড়া আযিযুল হক কলেজে আরবি বিভাগে যোগ দেন। ১৯৯২ সালের ১ জানুয়ারি ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ায় আরবি ভাষা ও সাহিত্য বিভাগে প্রভাষক পদে যোগ দিয়ে ১৯৯৪ সালের ১ জানুয়ারি সহকারী অধ্যাপক, ২০০০ সালের ৫ আগস্ট সহযোগী অধ্যাপক এবং ২০০৪ সালের ২৮ সেপ্টেম্বর অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।
তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গ্রিন ফোরামের সেক্রেটারি ও সভাপতি এবং শিক্ষক সমিতির সভাপতি ছিলেন। মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের জার্নাল কমিটির সম্পাদকও ছিলেন। তার অধীনে একজন পিএইচডি এবং দু’জন এমফিল লাভ করেছেন। পর্যালোচনার নিরিখে মরমি কবি আবুল আতাহিয়া, সালাহউদ্দীন আল সাফাদী : সাহিত্য ও ইতিহাস তার অবদান, উমাইয়া কবি আখতাল ও তার কবিতা, প্রচলিত ধারায় কাব্যচর্চা ও ইসলামী দৃষ্টিকোণ ইত্যাদি তার গবেষণা প্রবন্ধ। তিনি ২০০৭ সালের ২১ ফেব্রুয়ারি হৃদক্রিয়া বন্ধ হয়ে কুষ্টিয়া সদর হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে যান। ইসলামী বিশ্ববিদ্যালয় স্মৃতি রক্ষার্থে তার নামে আরবি বিভাগের সেমিনারের নামকরণ করেছে। হ
প্রফেসর আ ব ম সাইফুল ইসলাম সিদ্দিকী


আরো সংবাদ



premium cement