১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গৌণ শর্তকে মুখ্য শর্তে পরিণত করে লুটপাট

-

শর্ত দুই ধরনের। মুখ্য শর্ত ও গৌণ শর্ত। ন্যায় ও বৈধ শর্তগুলো পক্ষদ্বয় যথাযথভাবে পালন করতে বাধ্য থাকে। মুখ্য শর্ত পালনে ব্যর্থ পক্ষকে যথার্থ কারণ দর্শানোর নোটিস দেয়াসহ পুনরায় এ শর্ত পালনে বাধ্য করা প্রকৃত ক্ষতি, যথাÑ অর্থ বা সমপরিমাণ সম্পদ ফেরত দানে এ মর্মে আদালতের নির্দেশ এমনকি চাকরি থেকে অব্যাহতি দেয়াসহ জেল ও জরিমানা বা উভয় দণ্ড প্রভৃতি শাস্তি ভোগ করতে বাধ্য থাকবে। অপর দিকে, গৌণ শর্ত পালনের মধ্য দিয়ে উভয় পক্ষ লাভবান হয়; কিন্তু এ শর্ত পালনে বাধ্যবাধকতা নেই কিংবা পালন না করলেও কোনোরূপ শাস্তি নেই। যেমন, অর্থদণ্ড বা চাকরি থেকে অব্যাহতি কিংবা জেল-জরিমানার বিধান নেই। বর্তমানে গৌণ শর্তকে মুখ্য শর্তে পরিণত করে ব্যক্তি, পরিবার, সমাজ এমনকি রাষ্ট্রীয় পর্যায়ে লুটপাট, দুর্নীতি ও বিশৃঙ্খলা বিরামহীনভাবে ঘটেই চলেছে।
সিটিংয়ের নামে চিটিং সার্ভিস : উচ্চহারে ভাড়া নির্ধারণ, যাত্রাপথে শুধু কিছু গুরুত্বপূর্ণ স্থানে থামিয়ে খালি আসনে সীমিতসংখ্যক যাত্রী তোলা ও নামার সুযোগ, প্রত্যেক যাত্রীর জন্য সিটে বসা নিশ্চিত করা, গরমে সিলিং ফ্যানের ব্যবস্থা এবং ন্যূনতম সময় ও আরামে গন্তব্যে পৌঁছানোর নিশ্চয়তা প্রভৃতি মুখ্য শর্ত যথাযথভাবে পালনের প্রতিশ্রুতি দিয়ে ঢাকা শহরের ভেতর বিভিন্ন রুটে ‘বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ’ এবং ‘সরকার’ এর কাছ থেকে অনুমতি লাভ করেছে সিটিং সার্ভিস বাস কোম্পানি । এ নিরিখে জাবালে নূর, নিউ ভিশন এবং তেঁতুলিয়াসহ আরো কয়েকটি বাস কোম্পানি অধিকতর আরামদায়ক এবং যাত্রীদের নিরাপদে বহনের জন্য মোহাম্মদপুর টু আবদুল্লাহপুর, চিড়িয়াখানা/মিরপুর-১ টু মতিঝিল এবং গাবতলী টু গাজীপুর প্রভৃতি রুটে রীতিমতো যাত্রীসেবা দিয়ে চলেছে।
বেশির ভাগ সিটিং সার্ভিস ইতঃপূর্বে দেয়া প্রতিশ্রুতি হিসেবে মুখ্য শর্তগুলো বেমালুম ভুলে এবং অধিক আয় করায় ব্যস্ত। এ ক্ষেত্রে নির্দিষ্ট সিটের অতিরিক্ত যাত্রীসেবার (গৌণ শর্ত) নামে অফিস সময়ে কর্মস্থলে পৌঁছানো এবং বাসায় ফেরার পথে এমনকি সারা দিন অতিরিক্ত যাত্রী চলার পথে পেলেই উঠায়। বাসের ভেতর দাঁড়ানো যাত্রীরা রড ধরে বাদুরের মতো ঝুলতে থাকে । সিটে বসা যাত্রীদের পা আঁটে না, হাত ও পা কোনো রকমে জড়পদার্থের মতো গুঁজে রাখে বেশির ভাগ বাসে সিলিং ফ্যান থাকলেও তা অকেজো এবং মোটেও ঘোরে না। দীর্ঘ দিন সড়ক উন্নয়নের কাজ চলছে বিধায় বেশির ভাগ রাস্তা খানাখন্দে ভরা। অসংখ্য বাসের উপস্থিতিÑ সব কিছু মিলে সৃষ্টি করেছে মহাযানজট। এ পরিস্থিতিতে যাত্রীদের কাছ থেকে, ভাড়া আদায় এবং অতিরিক্ত যাত্রী উঠানোর তালে ব্যস্ত সুপারভাইজার। এ পরিস্থিতিতে দাঁড়ানো যাত্রীদের ভিড় ঠেলে সামনে থেকে পেছনে বারবার আসা-যাওয়া, গেট খোলা ও বন্ধ করা হয়। এ ছাড়া চলার পথে একাধিক চেকিংসহ চেকার, সুপারভাইজার ও ড্রাইভার এবং যাত্রীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বাগি¦তণ্ডা লেগেই আছে, যা চরম অস্বস্তি ও বিরক্তি সৃষ্টিসহ বিভিন্ন অনাকাক্সিক্ষত ঘটনা অহরহ ঘটেই চলেছে। সিটিং সার্ভিসের কাছে জিম্মি যাত্রীরা এ জুলুম থেকে কবে মুক্তি পাবে?
শিক্ষক পরিষদের সদস্য : নিজেদের ভেতর সৌহার্দ্য-সম্প্রীতি ও সব সময় একতা অটুট রাখাসহ পেশাগত উৎকর্ষ সাধন ছাড়াও ছাত্রছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী প্রমুখের উন্নয়ন, শান্তি-শৃঙ্খলা ও কল্যাণের গৌণ শর্ত হিসেবে সরকারি কলেজে সংশ্লিষ্ট সব শিক্ষকের প্রত্যক্ষ ভোটে শিক্ষক পরিষদ (টিচার্স কাউন্সিল) গঠনের অনুমতি দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। এ নিরিখে একজন সম্পাদক, একজন যুগ্ম সম্পাদক ও একজন কোষাধ্যক্ষ অথবা কোনো কোনো কলেজে যুগ্ম সম্পাদক ছাড়াই প্রত্যেক বছরের জন্য শিক্ষক পরিষদ গঠন করা হয়। এ ক্ষেত্রে কিছু কলেজে দেখা যায়, নির্বাচিত সম্পাদক ও যুগ্ম সম্পাদক সংশ্লিষ্ট বিভাগে রুটিন অনুযায়ী ক্লাস ও পরীক্ষায় (ইনকোর্স ও অভ্যন্তরীণ) ইনভিজিলেটরের দায়িত্ব, উত্তরপত্র মূল্যায়নসহ বিভাগে মোটেও উপস্থিত থাকেন না। এ ক্ষেত্রে শুধু গৌণ শর্ত পালনের জন্য কলেজ প্রশাসন (অধ্যক্ষ ও উপাধ্যক্ষের) চার পাশে ঘুরঘুর এবং সব ধরনের আর্থিক সুবিধা ছাড়াও প্রত্যেক দাওয়াতে কলেজ প্রশাসনের সঙ্গী হওয়া অবশ্যই চাই।
কোর্স সম্পন্নের সনদ ইস্যু : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলো, অনার্স পার্টাধীন-৪, মাস্টার্স প্রথম বর্ষ (প্রিলিমিনারি) ও মাস্টার্স শেষ বর্ষ চূূড়ান্ত পরীক্ষার ফরম পূরণের সাথে ৫০ কিংবা ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা পরিচালনা ব্যয় বাবদ প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে বিশ্ববিদ্যালয় নির্ধারিত হারে ৫০ কিংবা ১০০ টাকা আদায় করা হয়। এ টাকা সংশ্লিষ্ট কলেজে সংরক্ষিত থাকে। শুধু লিখিত পরীক্ষা শেষে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিতব্য হওয়ার সময় সংশ্লিষ্ট বিভাগ কলেজ থেকে এ অর্থ ফেরত নেয়। মৌখিক পরীক্ষার যাবতীয় খরচ, যথাÑ মৌখিক পরীক্ষা নেয়ার দায়িত্বে নিয়োজিত অন্তঃ (সংশ্লিষ্ট বিভাগ) এবং বহিঃ (জাতীয় বিশ্ববিদ্যালয় মনোনীত) পরীক্ষকদের চা- নাশতাসহ যাবতীয় খরচ বহন করা হয় এ টাকা থেকে।
কিন্তু কিছু কলেজে দেখা যায়, ইতঃপূর্বে মৌখিক পরীক্ষার ফি ছাড়াও সংশ্লিষ্ট বিভাগ থেকে কোর্স সম্পন্নের সনদ (গ্রহণযোগ্যতা নেই) ইস্যু গৌণ শর্ত আরোপ, অতঃপর কলেজ প্রশাসনের মৌখিক অনুমতিসাপেক্ষে অতিরিক্ত আরো ১০০ বা এর অধিকার হারে ফি প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে আদায় এবং সবাই, যথাÑ কলেজ প্রশাসন, অন্তঃ ও বহিঃ পরীক্ষক এবং বিভাগের সবার মধ্যে ভাগবাটোয়ারা ছাড়াও বিশেষভাবে খাতিরের অন্যান্য বিভাগের শিক্ষকসহ ছাত্রনেতা প্রমুখ দুপুরে ভুরিভোজ (মদনগাদন) করায় স্বাভাবিক রীতিতে পরিণত হয়েছে।
পরিদর্শনের নামে অর্থ লুটপাট : বেশির ভাগ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি এবং বহুজাতিক, আন্তর্জাতিক প্রতিষ্ঠান প্রভৃতির ব্যবসায়, শিল্প-বাণিজ্য, আর্থিক, প্রশাসনিক এবং সেবাদানকারী প্রভৃতির প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত। এ সব প্রতিষ্ঠানের অসংখ্য শাখা-প্রশাখা, কারখানা, প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং সেবাদানকারীসহ সাইট অফিস, যথাÑ আঞ্চলিক কার্যালয় দেশ ও বিদেশে, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন এমনকি ওয়ার্ড ও গ্রামের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে প্রতিনিয়ত জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিচ্ছে।
প্রত্যেক প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য ও লক্ষ্য সাধনের জন্য কিছু নিয়ম-নীতি, পরিকল্পনা ও নিয়ন্ত্রণ থাকা খুবই স্বাভাবিক। এ নিরিখে সুষ্ঠুভাবে পরিচালনার নিমিত্তে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং যথাযথভাবে বাস্তবায়নের সব দায়িত্ব প্রধান কার্যালয়ের (ঢাকা) ওপর বর্তায়। এ লক্ষ্যে নিয়মিত কিংবা মাঝে মধ্যে অথবা নির্দিষ্ট সময় পরপর প্রধান কার্যালয়সহ প্রত্যেক অঙ্গপ্রতিষ্ঠানের কর্মকাণ্ডের নিয়মিত পরিদর্শন এবং কার্যকর অডিটের মধ্য দিয়ে আর্থিক সচ্ছলতা যাচাইসহ প্রয়োজনীয় নির্দেশ দান এবং যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য ও লক্ষ্য হাসিল করা সম্ভব। হ

 


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল