২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সাধারণ মানুষের নিঃস্ব হওয়ার কারণ

-

এ লেখায় এমন কয়েকটি সমস্যার কথা আলোচনা করব, যার কারণে বাংলাদেশের মধ্যবিত্ত ও নিম্নশ্রেণীর এক বিরাট অংশ নিঃস্ব হয়ে যাচ্ছে। এর মধ্যে একটি সমস্যার ফল কিছু দিন আগে লিখেছি। সেটি হচ্ছে, কিছু রোগের চিকিৎসা ব্যয়। এ দেশে কিছু রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। এসব রোগের মধ্যে রয়েছে ক্যান্সার, হার্টের বাইপাস অপারেশন, কিডনির নিয়মিত ডায়ালাইসিস ইত্যাদি। এগুলোর ব্যয় অবশ্যই সরকারকে বহন করতে হবে। এতে বছরে এক হাজার কোটি টাকা খরচ হতে পারে। তা না হলে প্রতি বছর কয়েক লাখ করে নিঃস্ব মানুষ বাড়তে থাকবে। এভাবেই হয়ে আসছে। দ্বিতীয় সমস্যা হচ্ছে, নদীভাঙন। এতে প্রতি বছর এক লাখ লোক গৃহ ও জমি হারায় বাংলাদেশে। এটা চলতে থাকবে। বাঁধ দিয়ে এ সমস্যার সার্বিক সমাধান হবে না। হলে ভালো কথা। যত দিন তা না হচ্ছে, তত দিন নদীভাঙনের শিকারÑ এমন লোকদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। আগেও এ সম্পর্কে লিখেছি। এ জন্য রিলিফ বিভাগের বিশেষ ব্যবস্থা, লোকবল ও অর্থ থাকতে হবে। এটা হতে হবে একটি স্থায়ীভাবে চালু রাখা প্রজেক্ট। নদীভাঙনের শিকার লোকদের প্রথমত, রিলিফকেন্দ্রে নিয়ে যেতে হবে। নদীভাঙনে দেশের ১৫-২০টি এলাকা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। এসব এলাকায় রিলিফ সেন্টার বা ত্রাণকেন্দ্র প্রতিষ্ঠা করতে হবে। যদি নিকটবর্তী এলাকার খাস জমিতে পুনর্বাসন সম্ভব হয়, তাহলে সেটা করতে হবে। যাদের এভাবে পুনর্বাসন করা যাবে না, তাদের জন্য সরকার কোথাও-না-কোথাও ঘর তৈরি করে দেবে, তাদের চাকরির ব্যবস্থা করবে, অন্তত হকার হিসেবে আয় করার উপযোগী আর্থিক সাহায্য দেবে। পরিকল্পনা মন্ত্রণালয় ও রিলিফ মন্ত্রণালয় এ ব্যাপারে বিস্তারিত ও বাস্তব পরিকল্পনা গ্রহণ করবে। বিষয়টিকে হালকাভাবে দেখলে হবে না। বর্তমানে এসব লোকের একটা বড় অংশই শহরে চলে আসে ছিন্নমূল হিসেবে। ওরা রাস্তাঘাট ও বস্তিতে থাকে। ফলে পথশিশুর সংখ্যা বাড়ে। বস্তির অপরাধীরা এদের ব্যবহার করে। তাদের নারীদের থাকে না নিরাপত্তা। প্রতি বছর এদের জন্য বড়জোর ১০০ কোটি টাকা প্রয়োজন হবে।
এরপর যে সমস্যা মানুষকে নিঃস্ব করছে, তা হচ্ছে মামলার খরচ। আজকাল রাজনৈতিক মামলা হচ্ছে লাখ লাখ। কোনো কোনো মামলায় হাজার হাজার আসামি; আবার কারো কারো বিরুদ্ধে শ’খানেক মামলা। পত্রিকায় দেখলাম, দৈনিক ‘আমার দেশ’ সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে ৭৫টি মামলা। এগুলো থেকে তাকে জামিন নিতে হয়েছে।
আজকাল জামিন সহজে পাওয়া যায় না। আইনজীবীর খরচ অনেক। জামিনের পর কয়েক বছর ধরে আদালতে হাজিরা। তখনো খরচ হয়। অসংখ্য লোক মামলায় সর্বস্বান্ত হচ্ছে। এ অবস্থা থেকে বের হওয়ার পথ হলোÑ এত মামলা পুলিশের দায়ের না করা, কেবল যুক্তিযুক্ত ক্ষেত্রে মামলা করা, বেনামি শত শত লোককে আসামি না করা, সরকার বা কোর্ট কর্তৃক সবাইকে লিগ্যাল এইড (আইনি সহায়তা) দেয়া, আইনের বিধিবিধান সহজ করা এবং পুলিশের নির্যাতনের সুযোগ কমিয়ে দেয়া। সুপ্রিম কোর্টের বিষয়টি দেখা দরকার এবং নানা ধরনের গাইডলাইন জারি করা প্রয়োজন। তা না হলে নিঃস্ব লোক আরো বাড়বে।
পরিশেষে, মাদক ও সিগারেট পানের কথা বলব। মাদক সেবন অনেক বৃদ্ধি পেয়েছে। এসব লোক শেষ পর্যন্ত অপরাধী ও নিঃস্ব হয়ে যাচ্ছে। অন্য দিকে, সিগারেট ধূমপানও ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে। যে দিকে তাকাই, দেখি-লোকেরা সিগারেট খাচ্ছেÑ ছেলে, বুড়ো, দৃশ্যত ধার্মিক লোক, শ্রমিক ও রিকশাওয়ালারা। অনেকের শরীর দুর্বল, তারা আরো দুর্বল হয়ে যাবে এতে। রিকশাওয়ালাদের সামান্য রোজগারও নষ্ট হয়ে যায় ধূমপানে। ধার্মিক লোকেরা কেন সিগারেট খায়, বুঝতে পারি না। আলেমরা এটাকে সব সময় মাকরুহ বলে এসেছেন; খারাপ কাজ বলে এসেছেন। প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ ড. ইউসুফ আল কারজাবি বলেছেন, ‘এখনো কি সন্দেহ আছে যে, সিগারেট খাওয়া হারাম।’ অর্থাৎ আগের লোকেরা জানত না, সিগারেট এত বেশি ক্ষতিকর; কিন্তু এখন সবাই জানে। সুতরাং সিগারেট পান হারাম, এতে কোনো সন্দেহ নেই। এটাই তার অভিমত।
মাদক সেবন ও সিগারেট খাওয়া বন্ধ করার জন্য সর্বাত্মক উদ্যোগ দরকার। সিগারেট, বিড়ি ও মাদক উৎপাদন, আমদানি ও বিক্রি নিষিদ্ধ করা উচিত। এ ব্যাপারে সর্বাত্মক তদারকির জন্য প্রধানমন্ত্রীর সচিবালয়ের একটি সেল থাকতে পারে।হ
লেখক : সাবেক সচিব, বাংলাদেশ সরকার

 


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল