২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

টিআইবির গবেষণা প্রতিবেদন

-

গত ৩১ আগস্ট দৈনিক নয়া দিগন্তে ‘ঘুষবাণিজ্য ১০ হাজার ৬৮৮ কোটি টাকা’ শিরোনামে প্রকাশিত হয়েছে টিআইবির গবেষণা প্রতিবেদন। ঘুষ খাওয়ার পদ্ধতিগত বিবেচনায় এটাকে ‘বাণিজ্য’ বলাটা সঙ্গত মনে হয় না। কারণ, শিক্ষার বিনিয়োগে অন্যের বেতনভোগী পরাধীন পদের সুযোগে নৈতিকতা, দায়িত্ব, কর্তব্য ও বিধি-বিধানের ব্যত্যয়ে গোপনে অর্থ আদায়কে ‘ঘুষ’ বলে। পক্ষান্তরে পুঁজি বিনিয়োগে স্বাধীনভাবে স্বীয় শ্রম ব্যয়ে করা ব্যবসা-বাণিজ্যে প্রকাশ্য আর্থিক লাভকে মুনাফা এবং ক্ষতিকে লোকসান বলে। তাই ঘুষ অপরাধÑ যা মুনাফা নয়, যদি লোকসান ঠেকাতে বা অধিক মুনাফার আশায় অনৈতিকতার আশ্রয় লওয়া হয়।
ইংরেজরা আমাদের ঘুষ খাওয়া শিখিয়েছে বলে একটা ভ্রান্ত ধারণা এই উপমাহাদেশে প্রচলিত ছিল। ইংরেজ দার্শনিক ফ্রানসিস বেকনের সেই অপ্রিয় ও সর্বজনীন সত্য কথাটি হলো, ‘‘Opportunity makes a thief.’ ’ তাই সুযোগে অনৈতিক লাভ করা মানবজাতিরই স্বভাব। তবে কেউ ধর্মভীরুতার বা নীতি-আদর্শের কারণে এটা পরিহার করেন, আবার কেউ এর ব্যবহারে অর্জিত অর্থে ‘পুণ্যের জন্য’ ধর্মীয় আচার-অনুষ্ঠানও পার্বণাদি পালন করে সামাজিক মর্যাদার আত্মতুষ্টি লাভ করেন।
প্রাচীনকালের রাজতান্ত্রিক, সীমিত শাসনব্যবস্থা ছাড়াও আধুনিক মানবতন্ত্রী যুগের গণতান্ত্রিক বিস্তৃত প্রশাসনিক ব্যবস্থার সুশাসনে ঘুষ যেমন ছিল দুষ্প্রাপ্য তেমনি আছে বিরল। কিন্তু দুর্বল শাসনে এর ব্যাপকতা সেকালেও ছিল প্রকট তেমনি আধুনিককালে নাগরিক জীবন হচ্ছে এর বাধ্য-বাধকতার ব্যাপক শিকার। প্রাচীন পালি ভাষায় লেখার অনূদিত বইভিত্তিক ড. বিনয়চন্দ্র সেনের লেখা Studies in the Buddhist jatakas’ নামক বই-এর ১৬০ পৃষ্ঠায় কাক্কারু (Kakkaur) জাতক নং-৩২৬-এ বলা হয়েছে, ‘ঘুষ, আত্মীয় তোষণ এবং অন্য সকল পাপমুক্ত প্রশাসন সর্বত্র ছিল না। মাঝে মাঝে ধনসম্পদ ও ক্ষমতার জন্য মন্ত্রীদের মধ্যে ঘোর অশোভন প্রতিদ্বন্দ্বিতা হতো। প্রায় ২০-২২ শত বছর পূর্বেকার এই অবস্থার খুব একটা পার্থক্য বর্তমানের বহু দেশেই অদৃশ্যমান। ওই বইয়ের ১৭৬ পৃষ্ঠায় কিমচান্দা (Kimchanda) জাতক নং-৫১১-তে বলা হয়েছে, ‘বিচারকের দায়িত্ব পালনকারী প্রধান সেনাপতি ঘুষ নিয়ে মিথ্যা রায় দিতে তার নৈতিক সঙ্কোচ হতো না। ২২৯ পৃষ্ঠায় ধর্মধ্বজ (Dhammaddhaja) জাতক নং ২২০-এ বলা হয়েছে, ‘বেনারসে রাজার প্রধান সেনাপতি কালক মোকদ্দমার রায় নির্ধারণে ঘুষ নিত। একদা রাজপরিবারের যাজক ধর্মধ্বজ এটা বুঝতে পেরে তিনিই রাজার পরিবর্তে রায় দেন। ফরে ঘুষবঞ্চিত প্রধান সেনাপতি যাজকের বিরুদ্ধে সিংহাসনের প্রতি লোভের অভিযোগ করেন। কিন্তু কালকের অনৈতিক কর্মকাণ্ডের দরুন জনগণের প্রচণ্ড ক্ষোভে শেষ পর্যন্ত তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়।
ঐতিহাসিক তথ্য মতে, ১২ জন শিষ্যের মধ্যে জুড্যাস ইসক্যারিয়ট (Judas Iscariot) ৩০টি রৌপ্য মুদ্রার বিনিময়ে যিশু খ্রিষ্টকে রোমান সেনাদের হাতে ধরিয়ে দেন। বঙ্গের সুলতান আলাউদ্দিন হোসেন শাহের রাজত্বকালে (১৪৯৩-১৫২৯ খ্রি:) তার কর্মচারী তথা সংস্কৃত শাস্ত্রের সুপণ্ডিত সনাতন কারারুদ্ধ অবস্থায় কারারক্ষককে ৭০০ মুদ্রা ঘুষ দিয়ে পলায়ন করেছিলেন। মোগল আমলে ছোট ছোট শহরে কাজী নিয়োগ করা হতো উত্তরাধিকার সূত্রে। বাদশাহ আওরঙ্গজেবের সময় যোধপুরের কাজী ছিলেন অশিক্ষিত। ঘুষের বিনিময় কাজীর পদে নিয়োগ নিয়ে অনেকেই কয়েক গুণ বেশি উপার্জন করত।
১৮৭১ সালে প্রকাশিত হয় ডাব্লিউ ডাব্লিউ হান্টারের ‘দি ইন্ডিয়ান মুসলমান’ নামক বই। এর বাংলায় অনূদিত বইয়ের ৮৬ পৃষ্ঠায় বলা হয়েছে, ‘ভারতে কী পরিমাণ মিথ্যা মামলা দায়ের হয়ে থাকে, তা এ দেশের পুলিশের বিরাট রোজগার থেকে সহজে অমুমান করা চলে এবং বাঙালিরা যেকোনো ছুঁতানাতায় মামলা রুজু করার মতো প্রাথমিক অভিযোগ তৈরি করতে বেশ সিদ্ধহস্ত।’ এ দেশে ঠিকাদারি কাজ পেতে মোট টাকার নির্দিষ্ট হারে সম্ভাব্য দেয়া অগ্রিম অর্থকে ‘কমিশন’ বলে। বিচারিক সেবায় গৃহীত অর্থকে ‘খরচাপাতি’ বলা হয়, যা কিছুটা যৌক্তিক। তবে কখনো অযৌক্তিক কিছু হলেও কারো কিছু করার থাকে না।
আমরা এসব অনৈতিকতায় এতই অভ্যস্ত হয়ে পড়েছি যে, টিআইবির প্রকাশিত রিপোর্টে নেই কোনো প্রতিক্রিয়া। প্রায় ১৩৪ বছর আগে এমনি এক ঘুষখোরের জীবনকেন্দ্রিক প্রবন্ধে বঙ্কিমচন্দ্র লিখেছেন, ‘বাঙ্গালাদেশে মনুষ্যত্ব বেতনের ওজনে নির্ণীত হয়। কে কত বড় বাঁদর, তার লেজ মাপিয়া ঠিক করিতে হয়। এমন অধঃপতন আর কোনো দেশের হয় নাই। বন্দী চরণ শৃঙ্খলের দৈর্ঘ্য দেখাইয়া বড়াই করে।’ আফসোস, যেমন ছিলাম, আমরা তেমনিই থাকলাম। হ


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি

সকল