২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দৃষ্টিপাত : শতভাগ পেনশন সমর্পণকারীর আবেদন

-

আমি শতভাগ পেনশন সমপর্ণকারী ৭৫ বছরের একজন বৃদ্ধ। বছরে দু’টি ঈদ উৎসব ভাতা, একটি বৈশাখীভাতা এবং মাসিক দুই হাজার ৫০০ টাকা চিকিৎসা ভাতা পাই। আমাদের দেখভাল করার মতো আর্থিক সামর্থ্য অনেক সন্তানের নেই। অবসর নেয়ার সময়ে একান্ত বাধ্য হয়ে শতভাগ পেনশন সমর্পণ করেছিলাম। এখন এ বয়সে আমরা না পারছি কাজ করতে, না পারছি হাত পাততে। নিদারুণ আর্থিক কষ্টে আমাদের দিনাতিপাত করতে হচ্ছে।
বর্তমান আমলে সরকারি চাকরিজীবীরা দফায় দফায় পদোন্নতি, অবসরের বয়স বৃদ্ধি, দুই দফা বেতন-ভাতা বৃদ্ধি, গাড়ি ও বাড়ির জন্য সুদমুক্ত ব্যাংক ঋণসহ অনেক সুযোগ-সুবিধা পেয়েছেন। পুলিশের বিভিন্নপর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীরা পদোন্নতি, আবাসন, যানবাহন, পোশাক ও রেশনের সুযোগ সুবিধা পেয়েছেন। এ ছাড়া ৩০ শতাংশ ঝুঁকিভাতা পুলিশ বাহিনীর মনোবল চাঙ্গা করেছে।
বর্তমানে আমরা স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি। এতে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি পেয়েছে।
জানা যায়, শতভাগ পেনশন সমর্পণকারী ৭০ বছর এবং এর বেশি বয়সীদের মাসিক পেনশনের আওতায় আনার বিষয়টি সরকারের বিবেচনাধীন। এ নিয়ে বহু লেখালেখি হয়েছে পত্রপত্রিকায়। শতভাগ পেনশন সমর্পণকারীর সংখ্যা খুব বেশি নয়।
মাননীয় প্রধানমন্ত্রী, এই প্রবীণদের মাসিক পেনশন ব্যবস্থার আওতায় আনার বিবেচনাধীন বিষয়টা বাস্তবায়নের অনুমোদন দিয়ে শেষ বয়সে তাদের একটু শান্তিতে থাকার ব্যবস্থা করলে আমরা আপনার কাছে চিরকৃতজ্ঞ থাকব। প্রবীণদের অনেক দোয়া রইল আপনার জন্য।
মাসুদ আহমেদ
বেলাব, নরসিংদী


আরো সংবাদ



premium cement