২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সেশনজট -তারুণ্যের আর্তনাদ

-

স্কুল-কলেজের গণ্ডি সফলতার সাথে অতিক্রম করে কয়েক হাজার পরীক্ষার্থীকে ভর্তিযুদ্ধে পেছনে ফেলে গুটিকয়েক শিক্ষার্থীর ভাগ্যে জোটে ‘সোনার হরিণ’ তুল্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের কাক্সিক্ষত একটি সিট। এক বুক আশা ও স্বপ্ন নিয়ে একজন শিক্ষার্থী তার শিক্ষাজীবন শুরু করে। নিম্নবিত্ত বা মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা ছেলে বা মেয়েটির চোখে স্বপ্ন সবসময় তাড়া করে, কত দ্রুত সফলতার সাথে শিক্ষাজীবন শেষ করে তার দিকে তৃষ্ণার্ত দৃষ্টিতে তাকিয়ে থাকা বাবা-মা, ছোট ভাই কিংবা ছোট বোনের মুখে হাসি ফুটাবে, প্রশান্তির ছায়া উপহার দেবে।
কিন্তু বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর দিন দিন তার স্বপ্ন হতাশা ও অস্থিরতার চাপা পড়ে, যখনই সেশনজটের বিভীষিকাময় শব্দের সাথে পরিচিত হয়। বিশ্ববিদ্যালয়ের অসুস্থ ছাত্ররাজনীতি, আমাদের শিক্ষকদের আন্তরিকতার ঘাটতি আর প্রচলিত সিস্টেমের আধিপত্যের কারণে আমাদের স্বপ্নগুলো বইয়ের প্রতিটি পাতায় পাতায়, প্রতিটি অক্ষরের মধ্যে চাপা পড়ে থাকে মাসের পর মাস।
ছয় মাসের সেমিস্টার শেষ হতে লেগে যায় ৯ কিংবা ১০ মাসও। কোনো কোনো সময় নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স শেষ হলেও ফলাফল যথাসময়ে প্রকাশ হয় না। ফলে সিস্টেমের বেড়াজালে আটকে চূড়ান্ত পরীক্ষার ফলাফলের আগে পরীক্ষা নেয়া যায় না বলে পিছিয়ে যেতে হয় অনেকটা সময়। যার ফলে চার বছরের অনার্স শেষ করতে লেগে যায় ছয় বছর কিংবা তারও বেশি। সেই সাথে আমাদের স্বপ্ন বাস্তবায়নের ওপর ভর করা মা-বাবা, ভাইবোন কিংবা প্রিয়জনের অপেক্ষা এবং অবহেলার মাত্রাও বাড়তে থাকে। বিশ্ববিদ্যালয়পড়ুয়া একজন ছাত্রের কাছে সেশনজট মানে অন্তরে অনুভূত যন্ত্রণাকর এক ক্ষতের নাম। যার কবলে পড়ে জীবনের মহামূল্যবান সময়ে সোনালি অধ্যায়ে পদার্পণ করার পরিবর্তে দুর্বিষহ ও ভোগান্তির জীবন অতিবাহিত করতে হয়।
এতে করে মেধা ও প্রতিভা প্রখরতর হওয়ার বদৌলতে রুদ্ধ হয়ে যায়। সেশনজটের মতো একটি অভিশাপ ও ভয়াবহ অবস্থা কাটিয়ে তোলার জন্য আমাদের শিক্ষকদের শতভাগ আন্তরিকতা, পরিচ্ছন্ন ছাত্র রাজনীতি ও শিক্ষার্থীবান্ধব সিস্টেমের পরিচর্যা একান্ত জরুরি। তবেই শত শত সম্ভাবনার প্রাণ পাবে জটমুক্ত ক্যাম্পাস। জাতি পাবে উন্নয়নের কাণ্ডারি আগামীর প্রতিভাধর প্রজন্ম। এর জন্য জটমুক্ত ক্যাম্পাসের জোর দাবি জানাচ্ছি।হ
লেখক : শিক্ষার্থী, ফার্মেসি বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল