২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্মরণ : প্রফেসর মুহাম্মদ লোকমান

-

প্রফেসর মুহাম্মদ লোকমান ২০১১ সালের ২৪ জুন পৃথিবী ছেড়ে চলে যান। আধুনিক জ্ঞান ও ইসলামি জ্ঞানের সমন্বয় কিভাবে করতে হয়, তিনি ছিলেন তার মূর্তপ্রতীক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে প্রথম শ্রেণীতে সম্মান ও ফিন্যান্স বিভাগ থেকে প্রথম শ্রেণীতে এমএ, অর্থনীতিতে পিএইচডি অর্জনকারী প্রফেসর ড. লোকমান ১৯৭১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। ইসলামি বিষয় যখন আলোচনা করতেন মনে হতো ইসলামি কোনো বিষয়ে উচ্চ ডিগ্রিধারী একজন ইসলামি চিন্তাবিদ। এমন একজন সফল মানুষ খুঁজে পাওয়া মুশকিল। ব্যক্তি, পরিবার, শিক্ষকতা, ব্যবসায়বাণিজ্য সর্বক্ষেত্রেই তিনি আদর্শের স্বাক্ষর রেখে গেছেন। আদর্শিক মতপার্থক্য থাকলেও সবাই একবাক্যে বলতেন, প্রফেসর লোকমানের সাথে আমাদের কোনো বিরোধ নেই। তার অমায়িক ব্যবহারে তিনি ছিলেন সবার আদর্শ। তার কর্মজীবনের বেশির ভাগই কেটেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। হিসাববিজ্ঞান বিভাগ ও পরে ফিন্যান্স বিভাগে তার সান্নিধ্য পাওয়া ছাত্রছাত্রীরা আজ দেশের খ্যাতনামা আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত। ইসলামি জ্ঞান ও আধুনিক জ্ঞানের সমন্বয় সাধন করার স্বপ্ন থেকেই আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের প্রতিষ্ঠা। ফুলগাজীতে দাফন অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পর বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান সাতকানিয়া লোহাগড়া থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য বারবার বলছিলেন, তিনি ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের মূল কারিগর। আমরা ছিলাম তার সহযোগী।
বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরুতে তিনি সৌদি আরব, পাকিস্তান, ইন্দোনেশিয়া, তুরস্ক ও মালয়েশিয়া সফর করেন। তার সফরের উদ্দেশ্য ছিল ইসলামি জ্ঞান ও আধুনিক জ্ঞানের সমন্বয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় কোনটি, তা জানবেন। সর্বশেষ মালয়েশিয়ার আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় তার ভালো লাগে এবং তিনি ওই বিশ্ববিদ্যালয়ের আদলে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামকে গড়ে তোলেন। পরে অন্যান্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও এ কোর্সগুলোর কিছু কিছু সিলেবাসে অন্তর্ভুক্ত হয়েছে এবং হচ্ছে। MBA-তে তিনি সর্বশেষ Islamic Management নামে একটি কোর্স সংযোজন করেছেন, যা ছাত্রছাত্রীসহ সুধীমহলেও সমাদৃত হয়েছে।
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের বর্তমান কাণ্ডারিরা তার অসমাপ্ত কাজ বাস্তবায়নে সদা সচেষ্ট আছেন সন্দেহ নেই। আশা করা যায়, তার স্বপ্নের ঢাকা ক্যাম্পাস আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ঢাকা হিসেবে অচিরেই অনুমোদন লাভ করবে।
ড. মুহাম্মদ আমানউদ্দিন মুজাহিদ
শিক্ষক, বেসরকারি বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement