২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইশরাকের চেয়ে ১৪২ গুণ বেশি ভোট পেয়েছেন তাপস

ইশরাকের চেয়ে ১৪২ গুণ বেশি ভোট পেয়েছেন তাপস - ছবি : নয়া দিগন্ত

গত ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে একটি কেন্দ্রে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেনের চেয়ে ১৪২ গুণ বেশি ভোট পেয়েছেন শেখ ফজলে নূর তাপস। আওয়ামী লীগের এই প্রার্থীই মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন।

রাজধানীর গণকটুলীর হরিজন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নারী ভোটকেন্দ্রে মোট ভোটার ২ হাজার ১১৫ জন। এই কেন্দ্রে ইশরাক পেয়েছেন মাত্র ৮ ভোট। আওয়ামী লীগের প্রার্থী তার চেয়ে ১৪২ গুণ বেশি ভোট পেয়েছেন। তার ভোট ১ হাজার ১৩৬টি। এই কেন্দ্রে ভোট পড়েছে ১ হাজার ১৫৬টি। বাকি ১২টি ভোট পেয়েছেন অপর চার প্রার্থী।

ডিএসসিসি নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ১৯টি কেন্দ্রে ১০ ভোটের কম পেয়েছেন। ধানের শীষ প্রতীকের প্রার্থীর এত কম ভোট পাওয়াকে বিস্ময়কর বলে মনে করছেন অনেকে। দক্ষিণ সিটিতে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালামের দাবি, ‘ভোট হলো কই। তারা (নির্বাচন কমিশন) মনমতো কিছু ভোটার সংখ্যা বসিয়ে দিয়েছে।’

ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে ভোটের হার মাত্র ২৯ শতাংশ। এর আগে ২০১৫ সালের নির্বাচনে ভোট পড়েছিল ৪৯ শতাংশ। দক্ষিণ সিটির ৭৫টি ওয়ার্ডে এবার ভোটার ছিল ২৪ লাখ ৫৩ হাজার ১৫৯ জন। মেয়র পদে প্রার্থী ছিলেন সাতজন। তাদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আবদুর রহমান। তিনি পেয়েছেন ২৬ হাজার ৫২৫ ভোট, যা মোট ভোটারের ১ শতাংশ।

ওয়ারীর দক্ষিণ মুহসেন্দী বালিকা উচ্চবিদ্যালয়ের নারী ভোটকেন্দ্রে (৪ নম্বর) ঢাকা দক্ষিণের বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন পেয়েছেন মাত্র ১ ভোট। এই কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ৯১১ জন। ভোট দিয়েছেন ৩৪৯ জন। এর মধ্যে আওয়ামী লীগের মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস একাই পেয়েছেন ৩৪৬ ভোট। বাকি দুই ভোটের একটি পেয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা), আরেকটি পেয়েছে ন্যাশনাল পিপলস পার্টি (আম)।

১ হাজার ১৫০টি ভোটকেন্দ্রের মধ্যে ১৪৬টিতে নৌকার চেয়ে বেশি ভোট পেয়েছে ধানের শীষ। দক্ষিণে ১ হাজার ১৫০টি ভোটকেন্দ্রের মেয়র পদের ফলাফল পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে, কামরাঙ্গীরচরের লিলি ইন্টারন্যাশনাল স্কুলের নারী ভোটকেন্দ্রে ৫ শতাংশও ভোট পড়েনি। এই কেন্দ্রের ১ হাজার ৬৭২ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন মাত্র ৬৯ জন। এর মধ্যে নৌকা প্রতীকে ভোট পড়েছে ৬২টি। আর ধানের শীষে ৩টি। কামরাঙ্গীরচরের জননী কিন্ডারগার্টেন অ্যান্ড হাইস্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন মাত্র ৯০ জন। ভোটার ছিলেন ১ হাজার ৬৮৩ জন। ৯০ ভোটের ৮২ ভোটই পেয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী। ধানের শীষে পড়েছে চারটি, হাতপাখার তিনটি এবং লাঙ্গল প্রতীকের প্রার্থী পেয়েছেন একটি ভোট। শতকরা হিসাবে কেন্দ্রটিতে ভোট পড়েছে ৫ দশমিক ৩৫ শতাংশ।


আরো সংবাদ



premium cement