২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান হলেন আনিসসহ ৭ নেতা

-

জাতীয় জাতীয় পার্টিতে একজন সিনিয়র কো-চেয়ারম্যান ও সাতজন কো-চেয়ারম্যানের পদ সৃষ্টি করা হয়েছে। দলটির সিনিয়র কো-চেয়ারম্যান করা হয়েছে প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপিকে। আর ছয় কো-চেয়ারম্যান হলেন- দলটির সাবেক মহাসচিব ও প্রেসিডিয়াম সদস্য এবিএম রুহুল আমিন হাওলাদার, অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ এমপি, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, মো: মুজিবুল হক চুন্নু এমপি এবং অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি।

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের এমপি দলের নবম জাতীয় কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আজ রোববার তাদের নিয়োগ দিয়েছেন।

এরআগে শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে জাতীয় পার্টির কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় কাউন্সিলের একদিন পরেই রোববার জাতীয় পার্টির গঠনতন্ত্রের ধারা ২০-এর উপধারা ১/(১)ক এবং ২/খ মোতাবেক তাদের এ নিয়োগ দেয়া হয়েছে, যা অবিলম্বে কার্যকর হবে বলে পার্টির চেয়ারম্যানের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভরায় স্বাক্ষরিক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নবনিযুক্ত সিনিয়র কো-চেয়ারম্যান ও কো-চেয়ারম্যানদের দলের পক্ষ থেকে দেয়া সংক্ষিপ্ত পরিচিতি নিচে তুলে ধরা হলো :

ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ
নবনিযুক্ত সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি এর আগে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। এক-এগারোর সময় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করেন তিনি। চট্টগ্রাম-৫ আসনের এই সংসদ সদস্য ১৯৭৯ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৯৬, ১৯৮৮, ২০০৮, ২০১৪ এবং ২০১৯ সালে সংসদ সদস্য নির্বাচিত হন ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। ব্যক্তিজীবনে একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বিভিন্ন সময় পররাষ্ট্র, পানিসম্পদ, শিক্ষা, বন ও পরিবেশ, তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এবিএম রুহুল আমিন হাওলাদার
এবিএম রুহুল আমিন হাওলাদার ১৭ বছর জাতীয় পার্টির মহাসচিবের দায়িত্ব পালন করেন। তিনিও ব্যক্তিজীবনে একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ। ১৯৭৯ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর পর্যায়ক্রমে ১৯৯৬, ১৯৮৮, ২০০৮ এবং ২০১৪ সালে সংসদ সদস্য হন। মন্ত্রীর পদমর্যাদায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার দায়িত্ব পালন করা ছাড়াও বিভিন্ন সময় বন ও পরিবেশ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন, পাট ও বস্ত্র, যুব ও ক্রীড়াসহ একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন এবিএম রুহুল আমিন হাওলাদার। জাতীয় সংসদের হুইপেরও দায়িত্ব পালন করেছেন তিনি।

অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ
বীর মুক্তিযোদ্ধা, যুবলীগের প্রতিষ্ঠাতাদের অন্যতম অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ ষাটের দশকে ছিলেন তুখোড় ছাত্র নেতা। ছাত্রলীগের হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের তিন বার ভিপি (সহ-সভাপতি) ছিলেন। ব্যক্তিজীবনে তিনিও একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ। দীর্ঘদিন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ছিলেন ঢাকা মহানগর জাতীয় পার্টির সভাপতির দায়িত্বেও। ১৯৮৬ সালে প্রথম সংসদ সদস্য হন। এরপর ১৯৮৮, ১০১৪ এবং ১০১৯ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ। নৌ-পরিবহন, ডাক ও টেলিযোগযোগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন তিনিও।

জিয়া উদ্দিন আহমেদ বাবলু
জিয়া উদ্দিন আহমেদ বাবলুও একসময় তুখোড় ছাত্রনেতা ছিলেন। তিনি বাসদ ছাত্রলীগের নেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সাধারণ সম্পাদক ছিলেন। পরে সেনাশাসক এরশাদের মন্ত্রিসভায় বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী হিসেবে যোগ দেন। পরে ১৯৮৬ সালে প্রথম সংসদ সদস্য হন জিয়া উদ্দিন আহমেদ বাবলু। এরপর ১৯৮৮ ও ২০১৪ সালেও সংসদ সদস্য হন তিনি। ব্যক্তিজীবনে একজন ব্যবসায়ী ও রাজনীতিবিদ জিয়া উদ্দিন আহমেদ বাবলু জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। মহাসচিবের দায়িত্বও পালন করেন। মন্ত্রীর পদমর্যাদায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

সৈয়দ আবু হোসেন বাবলা
সৈয়দ আবু হোসেন বাবলা জাতীয় পার্টির দীর্ঘদিন প্রেসিডিয়াম সদস্য ছিলেন। এখন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতির দায়িত্বও পালন করছেন। ১৯৮৬ সালে এরশাদের শাসনামলে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৮৮, ২০১৪ এবং সর্বশেষ ২০১৯ সালে সংসদ সদস্য হন তিনি। ব্যক্তি জীবনে একজন সফল ক্রীড়া সংগঠক সৈয়দ আবু হোসেন বাবলু ব্রাদার্স ক্লাবের অন্যতম প্রত্ঠিাতা। ছাত্রজীবনে বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত সৈয়দ আবু হোসেন বাবলা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন।

মো:. মুজিবুল হক চুন্নু এমপি
দীর্ঘদিন ধরেই জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যের দায়িত্ব পালন করেছেন অ্যাডভোকেট মুজিবুল হক চুন্নু। এবার তাকে কো-চেয়ারম্যান করা হয়েছে। তিনি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। জাতীয় পার্টির হয়ে কিশোরগঞ্জ-৩ আসন থেকে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন মুজিবুল হক চুন্নু। এর আগে ১৯৮৬ সালে এবং ১৯৮৮ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। একজন আইনজীবী হিসেবে তার খ্যাতি রয়েছে।

অ্যাডভোকেট সালমা ইসলাম
সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম সুপ্রিম কোর্টের একজন সিনিয়র আইনজীবী। ব্যক্তিজীবনে তিনি সফল রাজনীতিবিদ, ব্যবসায়ী, মানবাধিকারকর্মী এবং সমাজহিতৈষী হিসেবে ব্যাপক পরিচিত। দেশের অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান যমুনা গ্রুপের সহ-সভাপতি অ্যাডভোকেট সালমা ইসলাম বর্তমান একাদশ জাতীয় সংসদের একজন সদস্য। এবার নিয়ে টানা তিনবার জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছেন তিনি। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির হয়ে ঢাকা-১ আসনে ভোট করেন তিনি। বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এর আগে নবম জাতীয় সংসদেও সংসদ সদস্য ছিলেন অ্যাডভোকেট সালমা ইসলাম।

আইনে ¯œাতক এই সফল রাজনীতিবিদ একসময় ঢাকা জেলা আইনজীবী সমিতিরও নির্বাচিত নেতা ছিলেন। এরপর জাতীয় পার্টির রাজনীতিতে জড়ান তিনি। আইন পেশায় সফলতার পাশাপাশি রাজনীতিতেও সাফ্যল্যের ছাপ রাখেন তিনি। ঢাকা জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি দীর্ঘদিন ধরে একাধারে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, ঢাকা জেলা জাতীয় পার্টির সভাপতি এবং জাতীয় পার্টির অঙ্গ সংগঠন জাতীয় মহিলা পার্টির সভানেত্রীর দায়িত্বও বেশ সুনামের সাথে পালন করে যাচ্ছেন। অ্যাডভোকেট সালমা ইসলাম ২০১৩ সালের শেষ দিকে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নির্বাচনকালীন অন্তবর্তী সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন রাজনীতি, ব্যবসা, আইন পেশার বাইরে আর্তমানবতার সেবাও তিনি নিজেকে নিয়োজিত রেখেছেন। নিজের নির্বাচনী এলকা দোহার-নবাবগঞ্জসহ অবেহিলত নানা পথপ্রান্তরে অসহায় মানুষর পাশে দাঁড়িয়েছেন। তিনি বহুল প্রচারতি দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল