২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতের এনআরসি বাংলাদেশের জন্য হুমকি : ফখরুল

ভারতের এনআরসি বাংলাদেশের জন্য হুমকি : ফখরুল - ছবি : সংগৃহীত

ভারতের আসাম রাজ্যের জাতীয় নাগরিকপঞ্জিকে (এনআরসি) বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য হুমকি বলে শনিবার উল্লেখ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘আমরা শুরু থেকে ভারতের এনআরসি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছি। আমরা মনে করি এনআরসি আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের জন্য এক হুমকি।’

শহীদ বুদ্ধিজীবী দিবসে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে বিএনপি নেতা এ কথা বলেন।

শনিবার সকাল সাড়ে ৯টার দিকে দলের সিনিয়র নেতাদের সাথে নিয়ে মির্জা ফখরুল শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি বলেন, ‘এনআরসি নিয়ে যে অবস্থা তৈরি হয়েছে, তাতে শুধু বাংলাদেশ নয়, সমগ্র উপমহাদেশই অস্থিতিশীল হয়ে উঠবে। এটা উপমহাদেশে একটি অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করবে, সংঘাতের সৃষ্টি করবে।’

বিএনপি নেতা বলেন, এনআরসির পেছনের মূল উদ্দেশ্য হলো উদার গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ রাজনীতি ধ্বংস করে সাম্প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠা করা।

ফখরুল আক্ষেপ করে বলেন, ‘আমাদের দলের চেয়ারপার্সন খালেদা জিয়া মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি দখলদার বাহিনীর দ্বারা ‘নিপীড়িত ও লাঞ্ছিত’ হয়েছিলেন’। এখন তিনি কারাগারে।

তিনি অভিযোগ করেন, বর্তমান সরকার গণতন্ত্রকে হত্যা করে মুক্তিযোদ্ধাদের স্বপ্ন এবং চেতনা ধ্বংস করে দিয়েছে। ‘তারা জাতির সব অর্জনও নষ্ট করে দিয়েছে। আমরা আমাদের অধিকার এবং গণতন্ত্র হারিয়ে ফেলেছি।’

বিএনপির নেতা আরও বলেন, তাদের দলের চেয়ারপার্সন এবং কয়েক হাজার নেতা-কর্মীকে কারাগারে আটকে রেখে বিএনপিকে নির্মূল করার চেষ্টা করছে সরকার।

ফখরুল বলেন, গণতান্ত্রিক দলগুলোকে দমনের হাত থেকে রক্ষা ও একটি আন্দোলনের মাধ্যমে গণতন্ত্রকে ‘পুনরুদ্ধার’ করার জন্য আজকে সবচেয়ে বড় প্রয়োজন জাতীয় ঐক্যের।

বিএনপি মহাসচিব বলেন, ‘শহীদ বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় এবং গণতন্ত্রকে ‘পুনরুদ্ধার’ করতে আন্দোলন তীব্র করা হবে।’


আরো সংবাদ



premium cement